Home বিদেশ ভারতের ৩ শত্রু দেশের সঙ্গে খেলছে আমেরিকা?

ভারতের ৩ শত্রু দেশের সঙ্গে খেলছে আমেরিকা?

ভারতের ৩ শত্রু দেশের সঙ্গে খেলছে আমেরিকা?

[ad_1]

ভারতের ৩ শত্রু দেশের সঙ্গে খেলছে আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক পদক্ষেপ ভাবিয়ে তুলছে। চুপি চুপি কি করতে চাইছে আমেরিকা? মার্কিন রাষ্ট্রদূতের পাকিস্তান সফর থেকে শুরু করে, কানাডার সাথে গোপন তথ্য শেয়ার। সবকিছুর মধ্যেই লুকিয়ে রয়েছে মিস্ট্রি। উদ্দেশ্য কি? ভারতের সাথে আমেরিকার বন্ধুত্ব বেশ গভীর। G-20 এর পর তা আরও মজমুত হয়েছে। কিন্তু তা সত্বেও আমেরিকার কিছু পদক্ষেপে একাধিক প্রশ্ন উঠে আসছে।

ভারতের সঙ্গে পাকিস্তান ও চীনের বিরোধের পর,কানাডার সঙ্গে ভারতের সম্পর্কের অবনতির পর্ব চলছে। তার মধ্যে থেকে আবার আমেরিকার কলকাঠি নাড়ার একটা সুক্ষ আঁচ পাওয়া যাচ্ছে। ইসলামাবাদ সফরকালে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ব্লম নীরবে পাকিস্তান অধিকৃত কাশ্মীর (পিওকে) সফর করে। একই সময়ে, আমেরিকান সংবাদপত্র নিউইয়র্ক টাইমস একটি বিস্ফোরক তথ্য প্রকাশ করেছে। যে আমেরিকা সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জার হত্যার বিষয়ে কানাডায় গোপন তথ্য পাঠিয়েছে।সেই তথ্যের ভিত্তিতে কানাডা ভারতের জড়িত থাকার বিষয়টি প্রকাশ্যে আনে। ভাবতে পারছেন? কত বড়ো খেলা খেলতে চাইছে আমেরিকা?

না, এখানেই থেমে থাকেনি। মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ব্লম সম্প্রতি গিলগিট-বালতিস্তানে ৬ দিনের সফরে গিয়েছিলেন এবং বিভিন্ন এলাকায় স্থানীয় লোকজনের সঙ্গে দেখা করেছেন। এই সফরের বেশিরভাগ তথ্যই গোপন রাখা হয়েছিল‌। ডেভিড ব্লম কেন পাকিস্তানে গিয়েছিলেন? সেখানে কী আলোচনা হয়েছিল? সবটা গোপন রেখেছে আমেরিকা। সে বিষয়ে কোনো গোপন তথ্য প্রকাশ করা হয়নি। গিলগিট-বালতিস্তানের ডেপুটি চেয়ারম্যানের কার্যালয় থেকে একটি বিবৃতি জারি না হওয়া পর্যন্ত তার সফর সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করা হয়নি। শুধু তাই নয়, ব্লম গিলগিট-বালতিস্তান সফরের কয়েকদিন আগে বন্দর শহর গোয়াদর পরিদর্শন করেছিলেন। যেখানে গোয়াদরে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) এর অধীনে একটি অবকাঠামো প্রকল্প চূড়ান্ত করা হচ্ছে।

বন্দরটি বেলুচিস্তান অঞ্চলে অবস্থিত। চীন ও পাকিস্তান মিলে এই বন্দরে ৩,০০০ কিলোমিটার দীর্ঘ অর্থনৈতিক করিডর তৈরি করছে। যা নিয়ে আরও প্রশ্ন দানা বাঁধছে।তবে সত্যিই কি ভারতের ৩ শত্রু দেশের সঙ্গে বিবাদের মধ্যে আমেরিকা বড় খেলা খেলছে? সব বিতর্কের মধ্যেই মার্কিন রাষ্ট্রদূতের পাকিস্তান সফর, তার আগে চীনের সিপিইসি প্রকল্প সফর এবং তারপর আমেরিকার কানাডায় গোপন রিপোর্ট জমা দেওয়ার বিষয়টি সামনে এসেছে। সব মিলিয়ে কিন্তু সত্যিই বিষয়টি ভাবিয়ে তুলছে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here