Home বিদেশ ভারত মহাসাগরে চীনের সাবমেরিন ঢুকলেই বিপদ! ৪৪ হাজার ঘণ্টার মাস্টারস্ট্রোক দিল্লির

ভারত মহাসাগরে চীনের সাবমেরিন ঢুকলেই বিপদ! ৪৪ হাজার ঘণ্টার মাস্টারস্ট্রোক দিল্লির

ভারত মহাসাগরে চীনের সাবমেরিন ঢুকলেই বিপদ! ৪৪ হাজার ঘণ্টার মাস্টারস্ট্রোক দিল্লির

[ad_1]

ভারত মহাসাগরে চীনের সাবমেরিন ঢুকলেই সর্বনাশ। সমু্দ্রের গভীরে নাকি ওপরে ভারতের কোন মাস্টারস্ট্রোক? চীনা শি ইয়ান–৬ কে শ্রীলঙ্কা অনুমতি দেয়নি তবুও বাড়াবাড়ি। ১০ বছরে ৪৪ হাজার ঘন্টারও বেশি সময় পাহারা। চীনের জন্য খারাপ খবর ভারত মহাসাগরে পা দিয়ে ভুল করে ফেলল বেজিং। ভারত মহাসাগরে একবার ভুলেও কোনও সাবমেরিন ঢোকালে প্রথম র‍্যাডারে ধরা পড়বে ভারতের। P-8i এবার চক্কর দেবে ভারত মহাসাগরের ওপরে। বলা হচ্ছে ভারতীয় সেনার চোখ ও কান হয়ে উঠবেP-8i P-8i কোনও ফাইটার জেট? কিন্তু তার সঙ্গে সাবমেরিনের সম্পর্ক কি?

শ্রীলঙ্কার রনিল বিক্রামাসিংহের সরকার চীনের গবেষণা জাহাজ শি ইয়ান–৬ কলম্বো পোর্টে ভেড়ার অনুমতি দেয়নি। তবে সেই জাহাজ ইতিমধ্যে ভারত মহাসাগরে ঢুকে পড়েছে এমনটাই হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে দাবি করা হচ্ছে। এবার সেজন্য P-8i ময়দানে নামালো ভারত? P-8i হল একটি অত্যন্ত জটিল মাল্টি-রোল লং রেঞ্জ মেরিটাইম রিকনেসান্স এবং অ্যান্টি-সাবমেরিন ওয়ারফেয়ার বিমান। এয়ার-টু-শিপ মিসাইল এবং টর্পেডো এই বিমানে মোতায়েন করা যায়। এই বিমানটিকে ভারত মহাসাগর অঞ্চলের অভিভাবক হিসাবে বিবেচনা করা হয় P-8iকে। কেন জানেন? কমান্ডার জিষ্ণু মাধবন বলছেন P-8iবিমান ভারতীয় নৌবাহিনীর চোখ-কান হয়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিমানটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সামুদ্রিক মিশনে অংশ নিয়েছে যা ভারতীয় সামুদ্রিক যোদ্ধাদের ভারত মহাসাগর অঞ্চলে বেশ শক্তিশালী জায়গা তৈরি করে দিয়েছে।

সবথেকে উল্লেখযোগ্য পয়েন্ট মিস করলে চলবে না ভারত মহাসাগর অঞ্চলে বিদেশী যুদ্ধজাহাজ এবং গবেষণা জাহাজগুলিকে ক্রমাগত পর্যবেক্ষণ করেছে এই P-8iই। এর মানে তার নজর থেকে যে চীনা শি ইয়ান–৬ ও বাঁচবে না তা বলাই বাহুল্য। জানা যাচ্ছে চীনের শি ইয়ান–৬ গবেষণা জাহাজ মালাক্কা প্রণালি হয়ে ২৩ সেপ্টেম্বর ভারত মহাসাগরে প্রবেশ করে, চীনের গুয়াংঝু থেকে ছেড়ে আসার পর ১৪ সেপ্টেম্বর এই জাহাজকে সিঙ্গাপুর দেখা গিয়েছিল। এমনকি শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডও এই চীনা জাহাজটি নিয়ে বাইডেন সরকারের উদ্বেগের কথা জানিয়েছিলেন। যদি তা সত্ত্বেও ভারত মহাসাগরে পা রেখেই থাকে বেজিংয়ের এই গবেষণা জাহাজ তাহলে রক্ষে নেই। P-8iইন্দো-প্যাসিফিক অঞ্চলে নজরদারির জন্য গত ১০ বছরে ৪৪ হাজার ঘন্টারও বেশি উড়েছে। তার চোখ এড়াবে না কোনও ধরণের রহস্যজনক কার্যকলাপ হলে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here