Home আপডেট মতুয়া মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন বনগাঁয়, বাংলাদেশ থেকে এল জল–মাটি

মতুয়া মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন বনগাঁয়, বাংলাদেশ থেকে এল জল–মাটি

মতুয়া মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন বনগাঁয়, বাংলাদেশ থেকে এল জল–মাটি

[ad_1]

বনগাঁয় মতুয়া মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছে। আর তা করতে বাংলাদেশের ওড়াকান্তি হরিচাঁদ গুরুচাঁদের মন্দিরের মাটি ও কামনা সাগরের জল নিয়ে আসা হয়েছে। বুধবার পেট্রাপোল সীমান্ত পেরিয়ে বাংলাদেশ থেকে মাটি ও জল আসে ভারতের অন্তর্গত বাংলায়। এই মাটি ও জন নিয়ে আসেন বনগাঁর এক যুবক। বনগাঁ শহরে হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের একটা মন্দির তৈরির দাবি জানিয়ে আসছিলেন মতুয়া ভক্তরা। ওরাকান্দির জল এবং মাটি দিয়েই বনগাঁর দেবগড়ে নতুন এই মন্দিরের শিলান্যাস হল।

এদিকে বনগাঁ ১১ নম্বর ওয়ার্ডের দেবগড়ে নির্মিত হচ্ছে হরিচাঁদ গুরুচাঁদের মন্দির। বনগাঁ পুরসভার সহযোগিতা মিলেছে। আর তারপরই এই মন্দির গড়ে তোলা হচ্ছে। এদিন মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সারা ভারত মতুয়া মহাসংঘের সংঘাধিপতি মমতাবালা ঠাকুর, বনগাঁ পুরসভার চেয়ারম্যান গোপাল শেঠ এবং মতুয়া সম্প্রদায়ের গোঁসাই দলপতিরা। নিশান উত্তোলন করে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের সূচনা করলেন মমতাবালা ঠাকুর। এই অনুষ্ঠানে ডঙ্কা, কাঁসর নিয়ে মতুয়া সম্প্রদায়ের অনেক মানুষ ভিড় জমান।

অন্যদিকে পেট্রাপোল থেকে ওরাকান্দির জল এবং মাটি জল আনতে হাজির ছিলেন অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সংঘাধিপতি তথা বনগাঁর প্রাক্তন সাংসদ মমতাবালা ঠাকুর–সহ কয়েকশো মতুয়া ভক্তরা। সীমান্ত থেকে মিছিল করে তাঁরা পৌঁছন বনগাঁর দেবগড়ে। ওরাকান্দির এবং ঠাকুরনগরের ঠাকুরবাড়ির কামনা সাগরের জল ও মাটি আনা হয়েছিল। মতুয়াদের এই দুই পুণ্যতীর্থের জল ও মাটি দিয়ে নতুন মন্দিরের শিলান্যাস হল বনগাঁর দেবগড়ে। মতুয়াদের মন পেতে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বাংলাদেশের ওরাকান্দি মন্দিরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। আবার লোকসভা নির্বাচন আসছে। এখানের গাইঘাটা, বনগাঁ দক্ষিণ এবং উত্তর কেন্দ্রটি বিজেপির দখলে। কিন্তু বনগাঁ পুরসভা ও পঞ্চায়েত নির্বাচনে বনগাঁর অধিকাংশ পঞ্চায়েত তৃণমূল কংগ্রেসের দখলে এসেছে।

আরও পড়ুন:‌ পুলিশ কুকুর নিয়ে জঙ্গলে তল্লাশি করছে কেন্দ্রীয় বাহিনী, জঙ্গলমহলে নয়া আতঙ্ক

এছাড়া মতুয়াদের এই মন্দির তৈরি করতে সহায়তা করবে বনগাঁ পুরসভা। এই বিষয়ে মমতাবালা ঠাকুর বলেন, ‘গত ১৫ বছর ধরে বনগাঁ শহরে নব ওরাকান্দি মন্দির তৈরির জন্য দাবি করে আসছিলেন মতুয়া ভক্তরা। এতদিন পর বনগাঁ পুরসভার ১১ নম্বর ওয়ার্ডে জমি ইলেছে। আর সেখানেই নব ওরাকান্দি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বিজেপি রামমন্দির তৈরির জন্য ঠাকুরবাড়ির জল, মাটি অযোধ্যায় নিয়ে গিয়েছিল। সেখানে এই জল, মাটি ঢুকতেই দেওয়া হয়নি। আমরা এই নিয়ে রাজনীতি করি না। মতুয়ারা তার জবাব দেবেন।’

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here