Home আপডেট মদ্যপানে শীর্ষে পৌঁছল বাংলা, ২০২২–২৩ অর্থবর্ষে সাড়ে ২৩ কোটি টাকার মদ বিক্রি

মদ্যপানে শীর্ষে পৌঁছল বাংলা, ২০২২–২৩ অর্থবর্ষে সাড়ে ২৩ কোটি টাকার মদ বিক্রি

মদ্যপানে শীর্ষে পৌঁছল বাংলা, ২০২২–২৩ অর্থবর্ষে সাড়ে ২৩ কোটি টাকার মদ বিক্রি

[ad_1]

শুধু উৎসবের মরশুমে নয়, গোটা অর্থবর্ষে মদ্যপানে রেকর্ড গড়ল বাংলা। অর্থাৎ এই অর্থবর্ষে আবগারি দফতরের হিসাব অনুযায়ী, ২৩,৫০০ কোটি টাকার মদ বিক্রি করে রেকর্ড গড়েছে বাংলা। তার মধ্যে ২০২৩ সালে সর্বোচ্চ মদ বিক্রি হিসাবের খাতাকে এগিয়ে নিয়ে গিয়েছে। বাংলায় ডিসেম্বর মাসে রেকর্ড স্পর্শ করে মদ বিক্রি। হিসাব বলছে, শুধু ডিসেম্বর মাসেই ২,৩৫০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে রাজ্যে। এই অর্থবর্ষে আবগারি ক্ষেত্রের উন্নতি নিঃশব্দে বাংলায় মদের বিক্রির বৃদ্ধি রেকর্ড ছুঁয়েছে। মদ শিল্প থেকে রাষ্ট্রীয় কোষাগারে ১৮,৫০০ কোটি টাকার বেশি এসেছে। যা নিজেও একটি রেকর্ড এই অর্থবর্ষে।

আবগারি দফতর সূত্রে খবর, ২০২২ সালে মোট মদ বিক্রির পরিমাণ ছিল ২১,০০০ কোটি টাকা। তার জেরে রাজ্যের এক্সাইজ ডিউটি থেকে আয় হয়েছিল ১৫,০০০ কোটি টাকা। ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইনস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সিইও নীতা কাপুর বলেছেন, ২০২২ সালে ভারতে স্পিরিট শিল্পের সামগ্রিক বৃদ্ধি উল্লেখযোগ্য ছিল না। তবে তাঁর কথায়, ‘২০২৩ সাল ২০২২ সালের মতো একইরকম নয়। এই সাল দেখেছে একটি নিঃশব্দ বৃদ্ধি। বাংলায় ২০১৯ সাল থেকে এটি বৃদ্ধি পেতে শুরু করে। আর ২০২৩ সালে ভাল বৃদ্ধি পেয়েছে’।

এদিকে দুর্গাপুজোর পাঁচ দিনে বাংলার মদ বিক্রি ২০ শতাংশ বৃদ্ধি পায়। যা ২০২২ সাল থেকে বেশি। ২০২২ সালে দুর্গাপুজোর সময় মদ বিক্রির পরিমাণ ছিল ৫০০ কোটি। সেটাই ২০২৩ সালে বেড়ে হয় ৬০০ কোটি। সুতরাং শুধু দুর্গাপুজোর সময় মদ বিক্রির বৃদ্ধি ছিল ৬ শতাংশ। অথচ এমনি সময়ে পাঁচ দিনের মদ বিক্রির পরিমাণ নেমে আসে প্রায় ৩৫০ কোটি টাকায়। আর অর্থবর্ষের হিসেবে দেখলে ২০২২–২৩ অর্থবর্ষে বাংলায় ২৩,০০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। ২০২১–২২ অর্থবর্ষে সেটার পরিমাণ ছিল ১৮,০০০ কোটি টাকা। গত ফিস্কালে প্রথমবার বাংলায় মদ বিক্রির পরিমাণ ২০,০০০ কোটির গণ্ডি ছাড়িয়ে এগোতে থাকে।

আরও পড়ুন:‌ জোট নিয়ে কোনও নেতিবাচক মনোভাব নয়, অধীরের মন্তব্যের পরই খাড়্গের খড়্গহস্ত বার্তা

অন্যদিকে ২০২২–২৩ অর্থবর্ষে বিয়ারের বিক্রির পরিমাণ বৃদ্ধি পায় ৪,০০০ কোটি টাকা। সেখানে ২০২১–২২ অর্থবর্ষে পরিমাণ ছিল ১,৮০০ কোটির মধ্যে। বিয়ারের পরিমাণ ২০২১–২২ সালের ৯ শতাংশ থেকে বেড়ে ১ এপ্রিল ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩ সালের মধ্যে পৌঁছয় ১৮ শতাংশ। আবার ২০১৪–১৫ অর্থবর্ষে রাজ্যের আবগারি রাজস্ব ছিল ৩,৫৮৭ কোটি। সেটাই ২০২২–২৩ অর্থবর্ষে বেড়ে হয় সাড়ে ২৩,০০০ কোটি টাকা। নামপ্রকাশে অনিচ্ছুক এক আবগারি দফতরের অফিসার জানান, ‘২০২২–২৩ অর্থবর্ষে রেকর্ড গড়েছে বাংলা। সাড়ে ২৩,০০০ কোটি টাকার মদ বিক্রি আগে কখনও হয়নি। তবে মানুষ যাতে অবৈধভাবে মদ্যপান না করে সেটা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। দেশি মদ উন্নত করা হচ্ছে’।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here