Home আপডেট মাত্র ১ দিনে বাংলাদেশিদের হাতে ভারতীয় ভিসা! বড় ঘোষণা, কীভাবে অ্যাপ্লাই করবেন?

মাত্র ১ দিনে বাংলাদেশিদের হাতে ভারতীয় ভিসা! বড় ঘোষণা, কীভাবে অ্যাপ্লাই করবেন?

মাত্র ১ দিনে বাংলাদেশিদের হাতে ভারতীয় ভিসা! বড় ঘোষণা, কীভাবে অ্যাপ্লাই করবেন?

[ad_1]

বাংলাদেশ থেকে ভারতে আসার ভিসা একদিনেই? এত বড় সিদ্ধান্ত হঠাৎ কেন নিল ভারত সরকার? চিকিৎসা করাতে আসা বাংলাদেশিদের ঝামেলা মিটল এবার ভিসা আবেদন করতে কত টাকা খরচ হবে? আর কোনওভাবেই দীর্ঘদিনের অপেক্ষা নয় এবার চোখের নিমেষে বাংলাদেশিরা পাবেন মেডিক্যাল ভিসা। বড়সড় ঘোষণা করে দেওয়া হল ভারতের পক্ষ থেকে। কবে থেকে শুরু হতে চলেছে এই পরিষেবা? আবেদন করার প্রায় সঙ্গে সঙ্গেই এবার হাতে ভিসা পেয়ে যাবেন বাংলাদেশিরা। প্রতি বছর প্রচুর বাংলাদেশি ভারতে আসেন। তাদের একটি বড় অংশই আসেন চিকিৎসার জন্য। এদের মধ্যে একটি অংশ চেন্নাই, ব্যাঙ্গালুরু বা হায়দ্রাবাদ গেলেও অধিকাংশই চিকিৎসার জন্য আসেন কলকাতা। এছাড়াও বেড়ানোর জন্যও আসেন অনেকেই।

ভারত সরকার জানিয়েছে যারা চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে ভারতে আসবেন তাদের ভিসার জন্য অপেক্ষা করতে হবে না আর। যারা চিকিৎসার জন্য আসবেন তাদের অতি দ্রুত মেডিক্যাল ভিসা পাইয়ে দেওয়ার জন্যই এই বড় পদক্ষেপ গ্রহণ করেছে ভারত সরকার কিন্তু কত টাকা লাগবে এত দ্রুত ভিসা পাওয়ার জন্য? এরপর কি পর্যটকদের জন্যও এধরণের কোনও ভিসা চালু করতে পারে ভারত সরকার? জানানো হয়েছে বাংলাদেশিদের ভারতীয় ভিসার জন্য আবেদন করতে
কোন ভিসা ফি লাগবে না। তবে ভিসা প্রসেসিং ফি (ভিপিএফ) হিসেবে ৮০০ টাকা দিতে হয়। এই নিয়মে বলা হচ্ছে কোনও রোগী যদি ভারতে চিকিৎসার জন্য আসতে চান তবে আবেদন করার পরের দিনই তিনি ভিসা পেয়ে যাবেন।

ভারতের ভিসা দফতরে আবেদন আসার পরেই রোগী ও তাঁদের আত্মীয়দের ভিসা দেওয়া হবে। আবেদন জমা দেওয়ার পরে প্রথম কাজের দিনই তাঁদের ভিসা দেওয়া হবে। অর্থাৎ চিকিৎসার মতো জরুরী পরিষেবার ক্ষেত্রে বা কোনও ইমারজেন্সি হলে কোনওভাবেই দেরি করা হবে না কারণ এতে সমস্যা হতে পারে। শারীরিক অসুস্থতার সঙ্গে কোনওভাবেই আপস করা সম্ভব নয়। সেক্ষেত্রে, তারা যাতে তাড়াতাড়ি চিকিৎসা পান সেই কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সেকারণেই ভিসার আবেদন করার পরের দিনই ভিসা দেওয়া হবে। রাজশাহিতে নিযুক্ত ভারতীয় সহকারি হাইকমিশনার মনোজ কুমার এনিয়ে ইতিবাচক পদক্ষেপ নিয়েছেন। সম্ভবত মাস কয়েক পর থেকে। পর্যটক ভিসা পাওয়ার ক্ষেত্রেও সুবিধা হতে পারে বাংলাদেশ থেকে ভারতে আসা মানুষদের এর জেরে উপকৃত হবেন বহু মানুষ।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here