Home বিদেশ মার্কিন সংবাদপত্রে ইসরোকে নিয়ে ঠাট্টা! চীনের অবাক করা প্রতিক্রিয়া

মার্কিন সংবাদপত্রে ইসরোকে নিয়ে ঠাট্টা! চীনের অবাক করা প্রতিক্রিয়া

মার্কিন সংবাদপত্রে ইসরোকে নিয়ে ঠাট্টা! চীনের অবাক করা প্রতিক্রিয়া

[ad_1]

ভারতের সাফল্যে রাশিয়া একেবারে চুপ। চীনের কী প্রতিক্রিয়া চন্দ্রযান নিয়ে? ইসরোকে নিয়ে কার্টুন এঁকে ঠাট্টা করেছিল আমেরিকা। মুখের ওপর সপাটে জবাব এবার ক্ষমা চাওয়া হল কী? পাকিস্তান নিজের মুখে স্বীকার করে নিল ভারতীয় মুসলিমরা কতটা উন্নত তারা কী করে দেখাতে পারে? এপিজে আবদুল কালামের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের মিডিয়া। কিন্তু ভারতের পরম বন্ধু রাশিয়া যারা টক্কর দিতে চেয়েছিল ইসরোকে।
লুনা ২৫ চাঁদে পাঠিয়ে তারা কি প্রতিক্রিয়া দিল জানেন?

আমেরিকার চক্রান্ত এখন ফাঁস হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনরা রীতিমত ব্যঙ্গ করছে নিউইয়র্ক টাইমসকে নিয়ে। ২০১৪ সালে ভারতের ইসরোর মঙ্গলযানের বাজেট নিয়ে রীতিমত কার্টুন তৈরি করে ব্যঙ্গ করেছিল তারা। আজ যেন মুখের ওপর সপাটে জবাব। ভারতের মজা ওড়ানো সেই কার্টুনের ব্যখ্যা শোনাব কিন্তু তার আগে জেনে রাখুন চন্দ্রযান ৩ সাফল্যের পর গোটা বিশ্ব যেখানে ভারতের প্রশংসা করছে সেখানে চীন ও রাশিয়ার একই প্রতিক্রিয়া। এই দুদেশই ভারতের সাকসেসে মুখে কুলুপ আঁটল। কোনো ধরণের শুভেচ্ছা বার্তা দেওয়া হয়নি।

২০১৪ নিউইয়র্ক টাইমসের কার্টুনটিতে দেখা গেছিল উচ্চবিত্তদের একটি ক্লাবের দরজায় কড়া নাড়ছে একটি গাভীসহ এক ভারতীয়। আর সেই ক্লাবে উপস্থিত তথাকথিত ‘এলিট’রা। খবরের কাগজে ভারতের মঙ্গল যান নিক্ষেপের খবরটিই পড়ছেন অর্থাত্‍ কৃষিপ্রধান ভারতবর্ষের গবাদি পশু নিয়ে ঘর করা ভারতবাসীর যে ছবি চিরকাল পাশ্চাত্য দেখে এসেছে তার মাধ্যমেই প্রযুক্তি ও গবেষণায় ভারতের দক্ষতাকে খাটো করার মার্কিন প্রয়াস।

পরে অবশ্য এহেন কাজের জন্য ক্ষমাও চাইতে হয়েছিল নিউইয়র্ক টাইমসকে। এখন তো নেটিজেনরা রীতিমত আমেরিকা মজা ওড়াচ্ছে। কারণ ভারত যা করে দেখালো সেটা নাসাও পারেনি। পাকিস্তানের ডেইলি নিউজ নামে এক পেজে এক পাকিস্তানী যুবকও এই ঘটনা নিয়ে সরব হয় এবং তিনি রীতিমত চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেন
ভারতীয় বিজ্ঞানী তথা প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম একজন মুসলিম হয়েও ভারতের উন্নতিতে তার অবদান ঠিক কতটা।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here