Home আপডেট মিলছে না বায়োমেট্রিক, মালাবদলের পরেও বহু নব দম্পতিকে কলকাতায় হাজিরার নির্দেশ

মিলছে না বায়োমেট্রিক, মালাবদলের পরেও বহু নব দম্পতিকে কলকাতায় হাজিরার নির্দেশ

মিলছে না বায়োমেট্রিক, মালাবদলের পরেও বহু নব দম্পতিকে কলকাতায় হাজিরার নির্দেশ

[ad_1]

গত ১ নভেম্বর থেকে বিয়ের রেজিস্ট্রির ক্ষেত্রে বায়োমেট্রিক বাধ্যতামূলক করেছে রাজ্য সরকার। পাত্র-পাত্রী এবং এমনকী সাক্ষেরও বায়োমেট্রিক তথ্য পেলে তবে রেজিস্ট্রি বিয়ে হবে বলে জানিয়েছিল রাজ্য সরকার। সেইমতোই নয়া নিয়ম চালু হয়ে গিয়েছে গোটা রাজ্যে। কিন্তু, রীতি আচার মেনে ঘটা করে বিয়ে হয়ে যাওয়ার কয়েক সপ্তাহ এমনকী এক মাস পরেও অনেক নব দম্পতির রেজিস্ট্রি সম্পন্ন হচ্ছে না বলে বহু অভিযোগ উঠে আসছে। কারণ সে ক্ষেত্রে অনেকের ফিঙ্গারপ্রিন্ট মিলছে না আর সেই সঙ্গে সার্ভারের সমস্যা তো রয়েইছে। এই সমস্ত কারণে সম্প্রতি বহু নব দম্পতিকে কলকাতায় হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন রেজিস্ট্রার জেনারেল অব ম্যারেজ (আরজিএম)। আর তাতেই সমস্যা আরও বেড়েছে।

আরও পড়ুন: বিয়ের রেজিস্ট্রির জন্য পাত্রপাত্রীর বায়োমেট্রিক হল আবশ্যক, পোর্টালে সমস্যা

জানা গিয়েছে, আরজিএম অফিস থেকে রাজ্যের ৩০ জন ম্যারেজ অফিসারকে চিঠি দিয়ে কলকাতায় হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর তাদের নব দম্পতিকেও কলকাতার অফিসে নিয়ে যেতে বলা হয়েছে।জানা যাচ্ছে, যাদের ক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট ম্যাচ করছে না বা অন্যান্য সমস্যা হচ্ছে তাদের রেজিস্ট্রির জন্য কলকাতার অফিসে যেতে বলা হচ্ছে। দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, মালদা জেলার পাত্র-পাত্রীদের আগামী ২১ ডিসেম্বর আরজিএমে যেতে বলা হয়েছে। অন্যদিকে পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, উত্তর ও দক্ষিণ পরগনা, কলকাতা এবং হাওড়া জেলার রেজিস্ট্রারদের ১৮ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে কলকাতার অফিসে যেতে বলা হয়েছে। 

অনেকের বক্তব্য, বিয়ের পর কেউ ভিন রাজ্যে চলে গিয়েছেন অথবা বিদেশে চলে গিয়েছেন, আবার অনেকেই হয়তো হানিমুনে বাইরে গিয়েছেন। ফলে ওই নির্দিষ্ট সময়ে অনেককেই নিয়ে যাওয়া সম্ভব নয়। ইতিমধ্যেই এ নিয়ে সমস্যার কথা জানিয়ে ম্যারেজ অফিসারস্ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রাজ্যের আইন দফতরকে চিঠি দেওয়া হয়েছে। সংগঠনের সম্পাদক জ্যোৎস্না মাহাতো জানিয়েছেন, এভাবে দূর থেকে প্রত্যেকের পক্ষে কলকাতায় আসার সম্ভব নয়  সে ক্ষেত্রে জেলায় জেলায় গিয়ে এই সমস্যার সমাধান করতে হবে। তাছাড়া গ্রাম্য এলাকায় ইন্টারনেট সংযোগ ভালো নয়। সে ক্ষেত্রে সরকারে সমস্যা হচ্ছে। তিনি জানান, যারা কর্মসূত্রে বাইরে চলে গিয়েছে তাদের হাজির করানো সম্ভব নয়। এবিষয়ে রেজিস্ট্রার জেনারেল অব ম্যারেজ দীপ্তার্ক বসু জানান, এখনও তিনি কোনও অভিযোগ পাননি। অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here