Home বিদেশ মুসলিমদের নিয়ে দরাজ সার্টিফিকেট ভারতকে! কে এই ব্যক্তি? ডোভাল বলে দিলেন সত্যিটা

মুসলিমদের নিয়ে দরাজ সার্টিফিকেট ভারতকে! কে এই ব্যক্তি? ডোভাল বলে দিলেন সত্যিটা

মুসলিমদের নিয়ে দরাজ সার্টিফিকেট ভারতকে! কে এই ব্যক্তি? ডোভাল বলে দিলেন সত্যিটা

[ad_1]

ইসলাম নিয়ে ভারতকে বড় সার্টিফিকেট আরবের। কেন একমাসের মধ্যে দ্বিতীয়বার মুসলিম দেশে সফর করছেন মোদী? ভারতীয় মুসলিমদের ব্রেনওয়াশ আর সহজ হবে না। ডোভালের সঙ্গে মিটিংয়ে মুসলিম ওয়ার্ল্ড লিগের মাথা কী বললেন। কী হতে চলেছে ভারতে। কট্টোরবাদকে শেষ করতে ভারতের আরবকে দরকার নাকি আরবের মোদীকে? বিতর্ক তৈরি করে ওবামা আসলে মঙ্গলই করেছিল ভারতের। দিল্লি সেই সুযোগই লুফে নিল আর হাঁকাল ছক্কা। ইউনিফর্ম সিভিল কোড লাগুর জল্পনার মাঝে ভারতে এলেন এমন এক ব্যক্তি যাকে গুরু মানেন মুসলিমরা। ওবামার ভারতের মুসলিমদের নিয়ে ঝড় তুলেছিলেন সেই তুফান কার্যত থামিয়ে দিলেন মহম্মদ বিন আব্দুল করিম। কে ইনি? কেন এনার একটা কথাই মুসলিম সমাজের জন্য কাফি? ডোভালের সঙ্গে আল ইসার মিটিংয়ের আগেই ঘটে গেল চমকে দেওয়ার মতো ঘটনা৷

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক মাসে দ্বিতীয় মুসলিম দেশে সফর। ্মিশরের পর এবার ভারতের নজরে আরব আমিরাত। শুধু কি দ্বিপাক্ষিক সম্পর্কে জোর বা বাণিজ্য সংক্রান্ত চুক্তি? নমোর একের পর এক মুসলিম দেশের সফর ও সেখানের জনপ্রিয়তা আসলে ঘুরিয়ে দিচ্ছে অন্য এক খেলা এমনটাই দাবি কূটনৈতিক মহলের। ভারতকে দরাজ সার্টিফিকেট দিলেন মুসলিম ওয়ার্ল্ড লিগ নেতা আল-ইসার। পাঁচ দিনের তাঁর ভারত সফর, মোদী ডোভালের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক। মুসলিম ওয়ার্ল্ড লিগ মুসলমানদের এক আন্তর্জাতিক সংস্থা সৌদি আরব মক্কা-মদিনার দেশে এর সদর দফতর আল-ইসা এই সংগঠনের বর্তমান সেক্রেটারি জেনারেল। তবে এর আগে তিনি সৌদি আরবের বিচারমন্ত্রী পদে ছিলেন। মহঃ বিন সলমনের ঘনিষ্ঠ বলেই পরিচিত আল-ইসা।

আর সেই ব্যক্তিই ভারতে এসে বলে গেলেন বৈচিত্রের সহাবস্থানের এক দুর্দান্ত মডেল’ ভারতবর্ষ। এই দেশ গোটা বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। পুরোনো কথা আজ উঠবেই। বিজেপি নেত্রী নুপুর শর্মার মন্তব্যে সৌদি-আরব আমিরাতের সঙ্গে ভারতের সম্পর্কে বড় প্রভাব পড়ার আশঙ্কা করা হয়েছিল। প্রভাব পড়েও ছিল দুদেশের বাণিজ্যে। কিন্তু প্রধানমন্ত্রী মোদীই যেন ঘুরিয়ে দিলেন গোটা প্লট। বিশেষজ্ঞরা বলছেন, সৌদি আরব মহঃ বিন সলমনের নেতৃত্বে কট্টোর ইসলামপন্থার থেকে বের হতে চাইছে। যে দেশে একসময় মহিলাদের গাড়ি চালানোর অনুমতি ছিল না সেই সৌদিতে এখন মহিলারা একটু একটু করে স্বাধীনতার স্বাদ পাচ্ছে।

রিপোর্ট বলছে ২০১৫ সালের পর থেকে এ নিয়ে পঞ্চমবার আরব আমিরাতে যাচ্ছেন নমো। সেখানে কোন বিষয়ে এবার ফোকাস থাকবে নমো সেটাই আসলে দেখার। তবে দেশের রাজনৈতিক বিশ্লেষকেরা বলছে একেই দেশের মুসলিমদের মধ্যে মোদীর জনপ্রিয়তা বাড়ছে। এবার দেশের মুসলিম ভোটে এর প্রভাব পড়লেও পড়তে পারে। নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল দাবি করলেন ভারতের সমস্ত নাগরিক ধর্মীয়, জাতগত এবং সাংস্কৃতিক পরিচয় নির্বিশেষে সমান অধিকার ভোগ করে থাকে। বিশেষজ্ঞদের দাবি, মুসলিম ওয়ার্ল্ড লিগের মাথাকে পাশে নিয়ে ডোভালের এধরণের দাবি ভারতের শত্রুদের আসলে বড় বার্তা দেওয়ার চেষ্টা। যারা ভারতের এই উন্নতির পথে মুসলিম ইস্যুকে খুঁচিয়ে বাধা তৈরি করতে চাইছে তাদের তবে বিশেষজ্ঞ মহলের একাংশের দাবি, এতে বিজেপি সরকার ও নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা দেশের মুসলিমদের কাছে আরও বাড়ছে বই কমছে না।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here