Home খেলাধুলো মেয়াদ শেষের পরে থমাসকেই আইওসি প্রেসিডেন্ট পদে রাখার অনুরোধ, চাইছেন অধিকাংশ সদস্য

মেয়াদ শেষের পরে থমাসকেই আইওসি প্রেসিডেন্ট পদে রাখার অনুরোধ, চাইছেন অধিকাংশ সদস্য

মেয়াদ শেষের পরে থমাসকেই আইওসি প্রেসিডেন্ট পদে রাখার অনুরোধ, চাইছেন অধিকাংশ সদস্য

[ad_1]

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) প্রেসিডেন্ট থমাস বাখকে তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত করার বিষয়ে অনুরোধ করছেন কিছু সদস্য। আর এর জন্য কিছু বাধা-বিপত্তির মুখে পড়তে হবে। মুম্বইয়ে ১৪১-তম আইওসি অধিবেশনে সেই বাধা-বিপত্তিগুলিই তালিকাভুক্ত করলেন লিগ্যাল কমিশনের চেয়ারম্যান জন কোটস।

প্রেসিডেন্টের মেয়াদের ক্যাপ অপসারণ করার জন্য অলিম্পিক চার্টার সংশোধন করতে হবে আইওসি। বর্তমানে অলিম্পিক চার্টারে আইওসি প্রেসিডেন্টের মেয়াদ সর্বোচ্চ ১২ বছরের জন্য সীমাবদ্ধ — প্রথম মেয়াদটি হল আট বছরের জন্য, যা আরও চার বছরের জন্য সম্প্রসারণ করা যেতে পারে।

২০১৩ সালে প্রথম বারের জন্য ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)-র প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন বাখ। আর এখন তিনি দ্বিতীয় মেয়াদ অতিবাহিত করছেন। আর এই মেয়াদ শেষ হচ্ছে ২০২৫ সালে। যদিও এই পরামর্শের বিষয়ে বাখ কোনও রকম দৃঢ় প্রতিশ্রুতি দেননি। তবে এটা স্পষ্ট যে, তিনি সদস্যদের অনুভূতির সঙ্গে সহমত। আর তিনি বলেন, এই বিষয়টা একেবারে তাঁর হৃদয়ে পৌঁছেছে।

আইওসি-র প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট কোটস বলেন, “আইওসি-কে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে প্রস্তাবটি পাশ করাতে হবে। প্রথমে প্রস্তাবটি একজিকিউটিভ বোর্ডের কাছে উত্থাপন করতে হবে। আর বোর্ডকে সংশ্লিষ্ট প্রস্তাব নিয়ে আলোচনা করতে হবে। তারপরেই তাঁরা আইওসি অধিবেশনে বিষয়টি তুলে ধরবেন। আসলে এই বিষয়টি আইওসি অধিবেশনের কর্মসূচিতে তালিকাভুক্ত করতে হবে। আর তা বিবেচনা করে দেখার জন্য ৩০ দিন রাখতে হবে।”

আইওসি লিগ্যাল কমিশনের চেয়ারম্যান হিসেবে কোটস আইওসি অধিবেশনে আইনি অবস্থান সম্পর্কে অবহিত করেছেন। এটি স্পষ্ট করে দিয়েছেন যে, প্রেসিডেন্টের তৃতীয় মেয়াদের জন্য যেসব সদস্য প্রস্তাব করেছেন, তাঁদের এই অতিরিক্ত মেয়াদের বিষয়টা বিশ্লেষণ করে দেখতে হবে।

রবিবার মুম্বইয়ে ১৪১-তম আইওসি অধিবেশন সূচনার কালে ৯৯ জন সদস্যের মধ্যে অধিকাংশই বাখকে ২০২৫ সালে তাঁর দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার পরেও আরও চার বছর প্রেসিডেন্ট থাকার জন্য অনুরোধ জানিয়েছেন। ২০২০ সাল থেকে সাম্প্রতিক কোভিড-১৯ সঙ্কটের সময়ে তিনি যেসব প্রোগ্রাম শুরু করেছিলেন, তা সম্পূর্ণ রূপে বাস্তবায়িত করার জন্যই মূলত বাখকে লিডার হিসেবে চাইছেন সেই সদস্যরা।

ডমিনিকান রিপাবলিকের আইওসি সদস্য ল্যুই মেজিয়া ওভিয়েডো বলেন যে, “নেতা হিসেবে আপনার দেখানো পথের উপরেই আমাদের নির্ভর করতে হবে।” বাখকে প্রেসিডেন্ট হিসেবে চাইছেন আর এক সদস্য আফ্রিকান স্পোর্টস লিডার মুস্তাফা বেরাফ। তাঁর কথায়, “এক যন্ত্রণাময় সময় একজন প্রেসিডেন্টের সঙ্গে আমাদের অতিবাহিত করতে হয়েছে। আর তিনি বারবার নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন।” প্রাতঃকালীন অধিবেশনে আইওসি গত বারের আইওসি অধিবেশন থেকে তাদের কার্যকলাপের উপর তার বিভিন্ন কমিশনের রিপোর্ট শুনেছে।

আরও পড়ুন, দাউ দাউ করে জ্বলছে তিন তিনটে দোকান! নকশালবাড়িতে ভয়াবহ আগুন

আরও পড়ুন, স্ত্রীকে কুপিয়ে খুন করে আত্মহত্যার চেষ্টা স্বামীর! হাড়হিম ঘটনা কলকাতায়

প্রসঙ্গত, বর্তমানে বাখের বয়স ৬৯ বছর। তবে আরও চার বছরের মেয়াদ বৃদ্ধি হলে তাঁর বয়স হবে ৭৫। এর ফলে বহু সদস্যের আশা নষ্ট হয়ে যাবে। আসলে পরবর্তী আইওসি প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করার জন্য আশা করেছিলেন বেশ কিছু সদস্য। বাখ আবার প্রেসিডেন্ট পদে এলে তাঁদের আশা ভেঙে যাবে।

Tags: IOC

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here