Home বিদেশ মোদীকে নিয়ে বড় ঘোষণা রাশিয়ার! পুতিন চীনকে আর মানছেন না

মোদীকে নিয়ে বড় ঘোষণা রাশিয়ার! পুতিন চীনকে আর মানছেন না

মোদীকে নিয়ে বড় ঘোষণা রাশিয়ার! পুতিন চীনকে আর মানছেন না

[ad_1]

ভারতকে নিয়ে বড় ঘোষণা ভ্লাদিমীর পুতিনের। চীন-আমেরিকাকে একযোগে হুঁশিয়ারি ক্রেমলিনের। মোদীকে নিয়ে পুতিন-বাইডেন টানাটানি করছেন কেন? রাশিয়ার পাশ থেকে ভারতকে সরানো যাবে না স্পষ্ট বার্তা। আমেরিকাকে জাত চেনাতে শুরু করল মস্কো। চীনের সিদ্ধান্তকে মানতে রাজী নয় রাশিয়া বুঝিয়ে দিলেন পুতিন। সেইসঙ্গে মোদীর স্তুতি ফের রুশ প্রেসিডেন্টের গলায়। যুক্তরাষ্ট্রের কোনও গোপন স্ট্র্যাটেজি কি হাতেনাতে ধরে ফেলল রাশিয়া? যদি কোনওভাবে রাশিয়ার থেকে ভারতকে দূরে করার চেষ্টা করে থাকে পশ্চিমারা তাহলে এর পরিণাম খুব ভালো হবে না। একমাত্র ভারতের জন্যই কী এবার রাশিয়া-চীন সম্পর্কে চিড় ধরতে পারে? পুতিন বললেন ‘মোদী খুব বুদ্ধিমান’

নিউইয়র্কে বসে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ভারত-রাশিয়া সম্পর্ক কতটা মজবুত তা স্পষ্ট করে দিয়েছিলেন। এবার যেন ছিল ক্রেমলিনের পালা ভারত ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভূয়সী প্রশংসা পুতিনের মুখে।
সোচিতে একটি অনুষ্ঠানে পুতিন সোজা নিশানা করেন পশ্চিমাদের। পুতিনের দাবি পশ্চিমি দুনিয়ার একাধিপত্য‌ মেনে নিতে যারা অস্বীকার করে তাদের জোর করে শত্রু বানানোর চেষ্টা চলছে। ফলে ঝুঁকির মুখে পড়েছে ভারতও কিন্তু ভারতের নেতারা দেশের কথা ভেবে কাজ করেন। রাশিয়ার সঙ্গে ভারতের সুসম্পর্ক নষ্ট করার চেষ্টা মোটেও সফল হবে না। এমন দাবির ২৪ ঘন্টার মধ্যেই ফের রুশ প্রেসিডেন্ট মুখ খুললেন আর ভারত যা বহুদিন ধরে চেয়ে আসছে তার স্বপক্ষে এবার দিল্লির পাশে দাঁড়ালেন পুতিন।
সেইসঙ্গে প্রমাণিত হয়ে গেল চীনের বিরুদ্ধে যাচ্ছে মস্কো।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন ভারতকে UNSC-এর স্থায়ী সদস্য করা উচিত। একই কথা ভারতের মাটিতে এসে বাইডেনও বলে গেছেন। আর এই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা কাউন্সিলে ভারতের এর স্থায়ী সদস্য পদ পাওয়ায় বারবার বাধা দিয়েছেন একমাত্র রাশিয়ার মিত্র চীন। এর মানে এবার বেজিংয়ের বিরুদ্ধে গিয়ে ভারতকে সাপোর্ট ? পুতিনের মুখে সরাসরি নরেন্দ্র মোদীর প্রশংসা রুশ প্রেসিডেন্ট বলেন ভারতের জনসংখ্যা ১৫০ কোটির বেশি, অর্থনৈতিক বৃদ্ধি ৭ শতাংশের বেশি এটা খুবই শক্তিশালী একটি দেশ। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দিনে দিনে আরও শক্তিশালী হচ্ছে। এর পাশাপাশি মোদীকে ‘বিচক্ষণ’ রাষ্ট্রনেতা বলেও অভিহিত করেছেন পুতিন।

কূটনৈতিক বিশ্লেষকে গোটা বিষয় পর্যবেক্ষণ করে বলছেন রাশিয়ার ভারতের প্রতি এক বন্ধুপ্রীতি রয়েছে। আমেরিকার অনেকটা গা সওয়া হয়ে গিয়েছে তারা জানে ভারত ও রাশিয়ার মাঝে ঢুকতে চাইলে আদতে কোনও লাভের লাভ হবে না, কিন্তু চীন ক্রেমলিনের পদক্ষেপকে কোন চোখে দেখবে? পুতিনের মুখে ভারত ও মোদীর এত প্রশংসা জিনপিং সহ্য করতে পারবেন তো?

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here