Home আপডেট মোদীর বিকল্প মুখ নন রাহুল গান্ধী ! কংগ্রেসের বারাণসী মডেল কী ?

মোদীর বিকল্প মুখ নন রাহুল গান্ধী ! কংগ্রেসের বারাণসী মডেল কী ?

মোদীর বিকল্প মুখ নন রাহুল গান্ধী ! কংগ্রেসের বারাণসী মডেল কী ?

[ad_1]

।। ।।

রাহুল গান্ধীর টাইম আউট! নতুন মুখ আনছে কংগ্রেস? যোগীরাজ্যে প্রথম স্টেপ সনিয়া গান্ধীর কে আসছে এবার সামনে? তৃণমূল সুপ্রিমোর কথাই শেষ পর্যন্ত মেনে নিল কংগ্রেস? কংগ্রেসে বড়সড় রিসাফল বিজেপিকেই আসলে নকল করা হচ্ছে।
বলা হয় যত বড় ব্যর্থতা তত বড়ই নাকি সাফল্য, কিন্তু কংগ্রেসের ক্ষেত্রে আপাতত এই প্রবাদ মেলেনি। বোধহয় অনেক কাজ এখনও বাকী। অনেক স্ট্র্যাটেজি বন্ধ দরজার ওপারে হতাশার নিঃশ্বাস ফেলছে। সামনে মল্লিকার্জুন খাড়গে আর পেছনে সনিয়া গান্ধী। কংগ্রেসকে নতুন করে সাজানো হবে নাকি ২০২৪ সালের আগে! এমন এক মুখ আনছে কংগ্রেস যে মুখ নিয়ে তাদের এক্সপেকটেশন অনেক বড়সড়।

তাহলে কি নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেসের হাতিয়ার হবে এই মুখই? রাহুল গান্ধীর বদলে এই ফেসই দেবে বিজেপিকে টক্কর? কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে ৩ রাজ্যের হারের কারণ চুলচেরা বিশ্লেষণ করার পর অনেকাংশে প্রবীণদের সরিয়ে নবীনদের তুলে আনা হল বড় পদে। দলের সংগঠনে গুরুত্ব বাড়ল রাজস্থানের শচীন পাইলট, বাংলার দীপা দাশমুন্সীদের। শচীন পাইলটকে ছত্তিশগড়ের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদকের পদে আনা হয়েছে। তেলেঙ্গানা নির্বাচনে ভালো কাজের পুরস্কার পেয়েছেন দীপা দাশমুন্সী। তেলেঙ্গানার পাশাপাশি কেরল এবং লাক্ষাদ্বীপের পর্যবেক্ষকের দায়িত্ব পেয়েছেন তিনি, কিন্তু এটা মেন পয়েন্ট নয়। রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন জানা যাচ্ছে
উত্তরপ্রদেশের এআইসিসির ইন চার্জ পদ থেকে
রেহাই দেওয়া হয়েছে প্রিয়াঙ্কা গান্ধীকে। তিনি মূলত উত্তরপ্রদেশের পর্যবেক্ষকের দায়িত্বে ছিলেন এতদিন। যা নিয়ে কংগ্রেসের অন্দরেই এমূহুর্তে মারাত্মক চর্চা। তাহলে কি প্রিয়াঙ্কা গান্ধীকে নিয়ে এবার অনেক বড় ভাবনা রয়েছে কংগ্রেসের? এই প্রথমবার কি লোকসভা নির্বাচনে দাঁড়াতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী?

সক্রিয় রাজনীতিতে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ঠিক আগে আগেই নেমেছিলেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। কিন্তু কংগ্রেসের হয়ে এখনও পর্যন্ত নির্বাচনে লড়েননি তিনি। কংগ্রেসের অন্দরে শোনা যাচ্ছে একেবারে অন্য খবর প্রিয়াঙ্কা গান্ধী শুধু মাত্র ভোটে লড়া নয় এবার নাকি তাঁকে বারাণসী কেন্দ্রে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে দাঁড় করাতে পারে কংগ্রেস, দিল্লির আকাশে বাতাসে এমনই জল্পনা। ২০১৯-এও প্রিয়ঙ্কা গান্ধী বারাণসী থেকে লড়াই করতে পারেন বলে জল্পনা তৈরি হয়েছিল। এবার বলি কেন এখানে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা মানার বিষয় আসছে। সূত্রের খবর, সম্প্রতি দিল্লিতে হওয়া ইন্ডিয়া ব্লকের চতুর্থ বৈঠকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় নাকি প্রিয়াঙ্কা গান্ধীকে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে বারাণসী থেকে প্রতিদ্বন্দ্বিতা করার পরামর্শ দিয়েছিলেন। সেব্যাপারে অবশ্য কংগ্রেসের তরফে কোনও মন্তব্য করা হয়নি। ২০১৯ থেকেই উত্তরপ্রদেশের দায়িত্ব রয়েছেন প্রিয়াঙ্কা। সামলেছেন সেখানকরা নানান রাজনৈতিক উত্থানপতনের ইস্যু। তাই অনেকেই মনে করছেন সেটা একটা শক্তি ঘাঁটি প্রিয়াঙ্কার কাছে।

এদিকে চলতি বছরই প্রিয়াঙ্কা-স্বামী রবার্টের বলেছিলেন, ‘লোকসভা ভোটে ভালো বক্তব্য রাখার জন্য ভালো একজন প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী। প্রশ্ন উঠছে এবার ইন্ডিয়া জোট যেমন সাইড করতে চাইছে রাহুল গান্ধীকে তেমনই কি কংগ্রেসও আর রাহুলের ম্যাজিক ফিকে করতে প্রিয়াঙ্কাকে আনতে চাইছে, নাকি দুই ভাইবোন এবার গতি বাড়াবে একসঙ্গে? আবার কোনও কোনও মহলে এটাও শোনা যাচ্ছে লোকসভায় প্রিয়াঙ্কা গান্ধীকে গোটা দেশে ব্যবহার করতে চায় তার দল কংগ্রেস। সেকারণেই তাঁকে নির্দিষ্ট জায়গায় বেঁধে রাখা হচ্ছে না।

২০১৯ এ প্রিয়াঙ্কা সক্রিয় রাজনীতিকে পা রাখার পর তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধীর সঙ্গে বারবার তুলনা টানা হয়েছে প্রিয়াঙ্কাকে। অবশ্য সেটা বেশিরভাগ চেহারাগত মিলের। রাজনৈতিক মহলের একাংশের দাবি যেখানে রাহুল গান্ধীর মতো নেতাকে। ২০১৯ সালে বারাণসীর মতো সিটে মোদীর বিরুদ্ধে দাঁড় করায়নি কংগ্রেস। হারের ভয়ে তাঁকে শুধু আমেঠিতে নয় ওয়েনাড়েও দাঁড় করিয়েছিল কংগ্রেস। সেই কংগ্রেস গো হারা হারার জন্য কোনওদিনই মোদীর বিরুদ্ধে বারাণসী থেকে প্রিয়াঙ্কা গান্ধীকে দাঁড় করাবে না। এবার দেখার কোন বড় কাজে প্রিয়াঙ্কা গান্ধী নিয়োগ করে কংগ্রেস।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here