Home আপডেট মোদী- পুতিন দ্বন্দ্ব বাঁধল? জি২০ তে রাশিয়া নেই!

মোদী- পুতিন দ্বন্দ্ব বাঁধল? জি২০ তে রাশিয়া নেই!

মোদী- পুতিন দ্বন্দ্ব বাঁধল? জি২০ তে রাশিয়া নেই!

[ad_1]

ভারতের জি ২০কে রিজেক্ট করে দিল রাশিয়া! কেন? মোদীর আমেরিকা প্রীতিই কী কাঁটা হল পুতিনের কাছে?
জি২০তে কেন পুতিন ভারতে আসবেন না? ইউক্রেন যুদ্ধে বড় কিছু ঘটনার পূর্বাভাস। ব্রিকস তো মিটল তারপরই জি ২০ নিয়ে বিগ আপডেট। মস্কো জানিয়ে দিল জি২০ সম্মেলনে ভারতে আসছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমীর পুতিন। আর এখানেই উঠে আসছে একগুচ্ছ প্রশ্ন। জি২০ সম্মেলনে ভারতে তো আসবেন বাইডেনও তাহলে কী আমেরিকান প্রেসিডেন্টের মুখোমুখি হতে চান না পুতিন? নাকী সেসময় আমেরিকার প্রেসিডেন্ট দেশে না থাকার সুযোগটাই তুলবেন তিনি?

পুতিন কেন ভারতে আসবেন না সেই কারণ মস্কোর তরফ থেকে অলরেডি জানিয়ে দেওয়া হয়েছে, কিন্তু তবুও কাটছে না ধোঁয়াশা। কূটনৈতিক মহল বলছে এর নেপথ্যে কি রয়েছে আমেরিকার সঙ্গে ভারতের সখ্যতা? মার্কিন অক্ষে বেশি দূর অগ্রসর না হওয়ার বার্তাই কি ভারতকে দিতে চাইছে মস্কো? দিল্লি অবশ্য পুতিনের না আসা নিয়ে আলাদা করে এখনও কোনও মন্তব্য করেনি। একটা ব্যাপার লক্ষ্য করে দেখেছেন এবার ব্রিকসে কিন্তু রাশিয়াকে নিয়ে খুব বেশি জলঘোলা হল না, তাহলে কি পুতিন জি ২০র জন্যই অপেক্ষাটা করছিলেন? মস্কোর তরফ থেকে জানানো হয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন “ভারতে যাওয়া নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনও পরিকল্পনা নেই আগামী মাসে জি-২০ সামিটে সশরীরে উপস্থিত থাকছেন না তিনি এই সম্মেলনে তিনি কীভাবে উপস্থিত থাকবেন সেই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই মুহূর্তে তাঁর কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিশেষ সামরিক অভিযান”

তাহলে কি সেই সুযোগে যুদ্ধে কোনও বড় স্টেপ নেওয়ার পরিকল্পনা রয়েছে রাশিয়ার এমনকি পুতিন ভার্চুয়ালিও এই সম্মেলনে যোগ দেবেন কিনা তা নিয়েও কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ শীর্ষ সম্মেলন। এবার যার নেতৃত্ব দিচ্ছে ভারত। এই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যেমন আসবেন তেমনই আসার কথা চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়েরও। তাই এবারের জি ২০ সম্মেলন যে অনেকটা বেশিই তাৎপর্যপূর্ণ হতে চলেছে। যত দিন যাচ্ছে আমেরিকার সঙ্গে সম্পর্ক আরও মজবুত হচ্ছে ভারতের এই প্রেক্ষাপটেই বিশ্লেষকদের একাংশ মনে করছেন, হয়ত সেই কারণেই ফুঁসছে রাশিয়া তবে এখনই এতে সিলমোহর দেওয়া চলবে না।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here