Home আপডেট রক্ষণাবেক্ষণ লাটে উঠেছে? বীরশিবপুরে মুম্বই মেলের বিপদের পরে প্রশ্নের মুখে রেল

রক্ষণাবেক্ষণ লাটে উঠেছে? বীরশিবপুরে মুম্বই মেলের বিপদের পরে প্রশ্নের মুখে রেল

রক্ষণাবেক্ষণ লাটে উঠেছে? বীরশিবপুরে মুম্বই মেলের বিপদের পরে প্রশ্নের মুখে রেল

[ad_1]

বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে মুম্বই মেল। ট্রেনটির সামনের দিকে ইঞ্জিন-সহ দুটি বগি খুলে যাওয়ার ফলে ঘটেছিল বিপত্তি। এক্ষেত্রে রেলের সুরক্ষা নিয়ে ফের উঠেছে প্রশ্ন। এই ঘটনার পরেই রক্ষণাবেক্ষণ নিয়ে অভিযোগ তুলেছিলেন যাত্রীরা। আর এবার রেলের আধিকারিকদের একাংশ সেই অভিযোগ তুললেন। সেক্ষেত্রে কাপলিং ঠিকমতো পরীক্ষা করা হয়নি বলে দাবি আধিকারিকদের।

আরও পড়ুন: ‘ঠাকুরের কৃপায় বাঁচলাম’, কাপলিং খুলে ২ কোচ নিয়ে ছুটল মুম্বই মেল, বাকি পড়ে পিছনে

দক্ষিণ-পূর্ব রেলের এক আধিকারিক জানিয়েছেন, সাধারণত ডিপোয় পাওয়ার দিয়ে পরীক্ষা করা দেখা হয় যে কাপলিং কতটা টান সহ্য করতে পারে। এমনকী অনেক ক্ষেত্রে পরীক্ষা করার সময় তা ভেঙেও যায়। তবে বগি ঠিকমতো জোড়া না হলে তা খুলে যায়। এক্ষেত্রেও তেমনটাই হয়েছে বলে রেলের আধিকারিকদের একাংশের দাবি। 

রেল সূত্রে জানা গিয়েছে, সাধারণত মালগাড়ির ক্ষেত্রে কাপলিং ভাঙার সম্ভাবনা বেশি থাকে। কারণ মালগাড়ির ওজন হয়ে থাকে ৬০০০ টনের বেশি। সেই জায়গায় যাত্রীবাহী ট্রেনের ওজন হয়ে থাকে ২ থেকে ৩ হাজার টন। সেই কারণে মালগাড়ি চালানো হয় ৬ হাজার হর্সপাওয়ারের ডবলুএজি৭এ ইঞ্জিনে। অন্যদিকে, যাত্রীবাহী ট্রেন চালানো হয় ডবলুএপি ইঞ্জিনে। ইতোমধ্যেই এই ঘটনায় তদন্ত শুরু করেছে রেল। যদিও সেই রিপোর্ট এখনও হাতে আসেনি।

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া থেকে খড়গপুর যাওয়ার পথে উলুবেড়িয়া ও বীরশিবপুরের মাঝে ৯টা নাগাদ মুম্বই মেলের সামনের দিক থেকে ইঞ্জিন সহ দুটি বগি খুলে যায়। প্রায় ২ কিলোমিটার এগিয়ে যায় সামনের অংশ। পরে চালক বুঝতে পেরে ইঞ্জিন থামিয়ে দেন। পুনরায় ইঞ্জিন পিছন দিকে নিয়ে গিয়ে বগি জোড়া হয়। ঘটনার পরেই হাওড়া–খড়গপুর শাখার আপ  লাইনে সমস্ত ট্রেন বন্ধ থাকে। 

এদিকে, পড়ে থাকা ট্রেনের কোচের যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। রাত পর্যন্ত তাঁরা রেললাইনের উপর অপেক্ষা করেন। তাঁদের জন‌্য ট্রেনের ব‌্যবস্থা করতে দেরি হয় বলে অভিযোগ। এই ঘটনার জেরে যাত্রীরা বিক্ষোভ দেখান। সেই ঘটনায় যাত্রীরা অভিযোগ তুলেছিলেন, রক্ষণাবেক্ষণের অভাবের কারণেই এই ধরনের ঘটনা ঘটেছিল। তাঁদের বক্তব্য, রেলের গাফিলতির   কারণে সেক্ষেত্রে বড়সড় দুর্ঘটনার আশঙ্কা ছিল। 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here