Home আপডেট রবিবার শুরু হচ্ছে পুণ্যস্নান, ভিড়ের স্রোতে ভাসছে গঙ্গাসাগর, চরে আটকাল ভেসেল

রবিবার শুরু হচ্ছে পুণ্যস্নান, ভিড়ের স্রোতে ভাসছে গঙ্গাসাগর, চরে আটকাল ভেসেল

রবিবার শুরু হচ্ছে পুণ্যস্নান, ভিড়ের স্রোতে ভাসছে গঙ্গাসাগর, চরে আটকাল ভেসেল

[ad_1]

মানুষের স্রোত বেড়েই চলেছে সাগরতীর্থ গঙ্গাসাগরে। রবিবার রাত থেকে শুরু মকর সংক্রান্তির পুণ্যস্নান। তার আগেই গঙ্গাসাগর যেন মিনি ভারতবর্ষ হয়ে উঠেছে। রাত পোহালেই চলে আসবে সেই মাহেন্দ্রক্ষণ। বিভিন্ন রাজ্যগুলি থেকে দলে দলে মানুষ বাস, ট্রেনে কলকাতায় এসেছেন। বাবুঘাটে সাগরমেলার ট্রানজিট ক্যাম্পে একটু বিশ্রাম নিয়ে বেরিয়ে পড়ছেন সাগরের উদ্দেশ্যে। বাবুঘাটে জড়ো হওয়া সাধুরাও রওনা হচ্ছেন। সব পথ মিশেছে সাগরের বেলাভূমিতে। এই আবহে মুড়িগঙ্গার চরে আটকে গেল পুণ্যার্থী বোঝাই ভেসেল। আতঙ্কিত হয়ে পড়লেন তাঁরা। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধার করল তাঁদের। আর অমাবস্যার ভরা কোটালে প্লাবিত হল স্নানঘাট।

এদিকে লট ৮ জেটিঘাট পর্যন্ত কোনও বাধা ছাড়াই পৌঁছে যাচ্ছেন পুণ্যার্থীরা। দুর্ভোগে পড়তে হচ্ছে পরের পথে যেতে। কারণ মুড়িগঙ্গা নদীতে বিদ্যুতের ২ এবং ৩ নম্বর খুঁটির মধ্যে চর দেখা দিয়েছে। আর সেখানেই দু’টি ভেসেল আটকে পড়ে। তার মধ্যে একটি ছিল যাত্রীবোঝাই। অনেকক্ষণ পর জোয়ার এলে গন্তব্যে পৌঁছয় সেই দু’টি ভেসেল। এটাই এখন প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। এছাড়া লট নম্বর আট থেকে আর একটি পুন্যার্থী বোঝাই ভেসেল গঙ্গাসাগরে আসার সময়ই সেটি নদীর চরে আটকে যায়। জেলা প্রশাসন সূত্রে খবর, নদীর জল কমে যাওয়ায় চরে আটকে পড়ে ভেসেলটি। এনডিআরএফের কর্মীদের পাঠানো হয়। তাঁরা ঘটনাস্থলে পৌঁছে স্পিড বোটে করে পুণ্যার্থীদের উদ্ধার করে।

অন্যদিকে মেলার সময় দিনে ১৮–২০ ঘণ্টা ভেসেল পরিষেবা চালু রাখতে দু’মাস ধরে ড্রেজিং করা হয় মুড়িগঙ্গায়। এই মুড়িগঙ্গার চর নিয়ে আগেই আশঙ্কা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তারপরও একটি চর জেগে ওঠায় সমস্যা দেখা দিয়েছে। আবার অমাবস্যার কোটালে সমুদ্রের জলে প্লাবিত হয়েছে এলাকা। বেশ কয়েকটি দোকান–সহ অস্থায়ী ক্যাম্প জলের তলায় গিয়েছে। এখন শুরু হয়েছে ২০২৪ সালের গঙ্গাসাগর মেলা। পুন্যার্থীদের পূণ্যস্নানের জন্য বানানো হয়েছে এখানে কয়েক কোটি টাকা খরচ করে স্নানঘাট। সেই ঘাটে সমুদ্রের জল ঢুকে প্লাবিত হয়েছে। তবে ওই চরের পথে যাতে আর কোনও ভেসেল না যায়, তার জন্য জায়গাটি চিহ্নিত করার ব্যবস্থা করছে প্রশাসন।

আরও পড়ুন:‌ ‘‌বাংলার প্রধান ইস‍্যু ধর্মনিরপেক্ষতার স্বপক্ষে রুখে দাঁড়ানো’‌, বড় বার্তা দিলেন অমর্ত্য সেন

এছাড়া অমাবস্যার কোটালে নদীর জলে প্লাবিত হয়ে নদীগর্ভে চলে যায় ৫ নম্বর ঘাটের দোকান ও অস্থায়ী স্বেচ্ছাসেবী ক্যাম্প। প্রশাসনের পক্ষ থেকে সরিয়ে আনা হয় সেখানকার মানুষজনকে। তবে পুণ্যস্নানের আগে দোকানে জল ঢোকায় চিন্তিত ব্যবসায়ীরা। ইতিমধ্যেই মকর সংক্রান্তির আগে ভিড় জমাচ্ছেন পুণ্যার্থীরা। আগামী ১৫ জানুয়ারি ৯টা ১৩ মিনিটে শুরু হচ্ছে মকর সংক্রান্তি। পুণ্যস্নানের সময় ১৫ জানুয়ারি রাত ১২টা ১৩ মিনিট থেকে ১৬ জানুয়ারি দুপুর ১২টা ১৩ মিনিট পর্যন্ত। সাগরযাত্রীদের সমস্যা এড়াতে কেন্দ্রীয় সরকারকে মুড়িগঙ্গার উপর একটি সেতু নির্মাণের প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কেন্দ্র সম্পূর্ণ উদাসীন। গঙ্গাসাগর মেলা শুরুর প্রাক্কালে দু’জন পুণ্যার্থী অসুস্থ হয়ে পড়েন। তাঁরা কলকাতা ও বিহারের বাসিন্দা। তাঁদের এয়ারলিফ্ট করে কলকাতায় আনা হয়।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here