Home অফ-বিট রাখি পূর্ণিমায় ভুলেও এই কাজ করবেন না! ভাইয়ের জীবনে বিপদ হতে পারে

রাখি পূর্ণিমায় ভুলেও এই কাজ করবেন না! ভাইয়ের জীবনে বিপদ হতে পারে

রাখি পূর্ণিমায় ভুলেও এই কাজ করবেন না! ভাইয়ের জীবনে বিপদ হতে পারে

[ad_1]

সামনেই রাখি বোনের পরানো রাখি ভাইয়ের রক্ষাকবচ বাঁচাবে সব বিপদ থেকে। রাখি তো অবশ্যই বাঁধবেন, কিন্তু সঠিক নিয়ম জানেন তো? কেমন রাখি বাঁধছেন তার ওপর নির্ভর করবে ভাইয়ের ভাগ্য। রাখি পরানোর দিন এই নিয়মগুলো অবশ্যই মানুন। শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথিতে পালন করা হয় রাখি বন্ধন উৎসব। রাখি কিন্তু সামান্য সুতো বা কাগজের জিনিস নয়, বোনদের দেওয়া ভাইদের রক্ষাকবচ। অপরদিকে ভাইয়েরাও সমস্ত বিপদ থেকে বোনকে রক্ষা করার প্রতিজ্ঞা করেন। কিন্তু জানেন কি?প্রচলিত বিশ্বাস অনুযায়ী, রাখি বাঁধার সঙ্গে জড়িয়ে রয়েছে কিছু শুভ অশুভ বিষয়।

লাল কিংবা হলুদ রঙের রাখি শুভ বলে মনে করা হয় রাখির মঙ্গল থালায় প্রদীপ, কুমকুম আর চন্দন রাখতে ভুলবেন না। ভাইদের উদ্দেশ্যে আনা রাখি হাতে বাঁধার আগে কিছুক্ষণ বাড়ির ইষ্ট দেবতার‌ পায়ে রেখে দেবেন। রাখি পরানোর সময় খেয়াল রাখবেন ভাই যেন মাটিতে বসে না থাকেন। কোনো আসনে পূর্ব বা উত্তর দিকে মুখ করে ভাইকে বসিয়ে রাখি পরাবেন। রাখির উপহারের তালিকায় তোয়ালে কিংবা রুমাল রাখবেন না। ভাইয়ের হাতে রাখি পরিয়ে দেওয়ার সময় কালো রঙের পোশাক এড়িয়ে যাওয়া ভালো। রাখি বন্ধন শেষে ভাইদের কালো রঙের কোন উপহার দেবেন না। নোনতা খাবারের পরিবর্তে যতটা সম্ভব মিষ্টি জাতীয় খাবার দেবেন। এই দিন ভুলেও ভাইয়ের হাতে কালো রঙের রাখি বাঁধবেন না।

রাখিতে যেন কোন দেব-দেবীর ছবি না থাকেমনে করা হয় হাতের কব্জিতে দেবতার ছবি দেওয়া রাখি বাঁধা মানে সেই দেবতার অপমান করা। রাখিতে যেন কোন অশুভ চিহ্ন না থাকে। রাখি পরানোর আগে ভালোভাবে দেখে নিন ছিঁড়ে যাওয়া রাখি অশুভ বলে মনে করা হয়। রাখির উপহারে রুমাল কিংবা তোয়ালে রাখবেন না। এমন কোন উপহার দেবেন না যেখানে ধারালো জিনিস থাকে। সমাজের প্রচলিত কিছু বিশ্বাসের উপর ভিত্তি করে এই নিয়মগুলো মানুষ মেনে চলে। আদতে রাখি বন্ধন ভাই বোনের পবিত্র সম্পর্কের প্রতীক। যেখানে সারা জীবন একে অপরকে সমস্ত বিপদে আগলে রাখার প্রতিজ্ঞা করা হয় থাকে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here