Home আপডেট ‘রাজনৈতিক অভিসন্ধিমূলক’ রায়? অভিজিতের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছেন অভিষেক

‘রাজনৈতিক অভিসন্ধিমূলক’ রায়? অভিজিতের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছেন অভিষেক

‘রাজনৈতিক অভিসন্ধিমূলক’ রায়? অভিজিতের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছেন অভিষেক

[ad_1]

বিচারপতি হিসাবে অভিজিৎ গঙ্গোপাধ্যায় গত ছ’বছরের মেয়াদে রায় দিয়েছেন অনেক কম। ২০২৪ সালে ৫৩১টি নির্দেশ দিলেও রায় একটিও দেননি তিনি। গত দু’বছরে বিভিন্ন মামলায় বিচারপতি হিসাবে তিনি যে রায় দিয়েছেন তার পিছনে রাজনৈতিক ‘অভিসন্ধি’ থাকতে পারে। এই প্রশ্ন তুলে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার তাঁর আইনজীবী সঞ্জয় বসু জানিয়েছেন, গত দু বছরে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া বিভিন্ন রায়ের উপর প্রশ্ন তুলে রিট পিটিশন দাখিল করা হচ্ছে শীর্ষ আদালতে।

এদিন সাংবাদিক বৈঠকে অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান, বিজেপিতে যোগ দেওয়ার সিন্ধান্ত নেওয়ার আগে তিনি বিজেপির সঙ্গে বিজেপি তাঁর সঙ্গে যোগাযোগ রেখে চলছিল। সেই বক্তব্যের উপর প্রশ্ন তুলে অভিষেক বলেন, ‘উনি বলেছেন আমি বিজেপির সঙ্গে যোগাযোগ করেছি এবং বিজেপি আমার সঙ্গে যোগাযোগ করেছে। অর্থাৎ, বিভিন্ন সময়ে যখন উনি বিভিন্ন নির্দেশ দিয়েছেন, তখন বিজেপির সঙ্গে ওঁর যোগাযোগ ছিল। বাকিটা আমি জনগণের উপর ছেড়ে দিচ্ছি।’ তার পরই এই মামলা করার বিষয়টি সামনে আসে।

এই প্রশ্নকেই সামনে রেখে শীর্ষ আদালতে যাচ্ছেন অভিষেক। আইনজীবী সঞ্জয় বসু বলেন, ‘গত প্রায় দু’বছর ধরে অভিজিৎ গঙ্গোপাধ্যায় রাজ্য সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠা মামলা স্বতঃপ্রণোদিত ভাবে সিবিআই বা ইডিকে তদন্তের নির্দেশ দিয়েছেন। রাজ্য প্রশাসনের পাশাপাশি রাজনৈতিক ব্যক্তিত্ব অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেছেন তাঁর পর্যবেক্ষণে। এখন তিনি আদালত ছেড়ে প্রত্যক্ষ রাজনীতিতে যোগ দিচ্ছেন। এর ফলে এটা স্পষ্ট যে, তিনি নির্দেশ ও রায় দিয়েছেন আইনের উপর দাঁড়িয়ে নয়। একটি রাজনৈতিক দলকে লক্ষ্য করে।’ লোকসভা ভোটের আগে মিথ্যা মামলায় দল ও নেতাদের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করেছেন বলে দাবি করেন সঞ্জয় বসু।

আরও পড়ুন। সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য, সন্দেশখালি কাণ্ডে ধাক্কা

জানা গিয়েছে আরও একটি বিষয় নিয়ে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করবেন অভিষেক। তৃণমূল সাংসদের আবেদনের ভিত্তিতে একটি মামলা অন্য এজলাসে পাঠায় সুপ্রিম কোর্ট। সেই মামলাতেও বিচারপতি অমৃতা সিংহকেও অভিষেক সম্পর্কে বিভিন্ন মন্তব্য করতে অভিজিৎ গঙ্গোপাধ্যায় ‘অনুপ্রেরণা’ যুগিয়েছেন। আইনজীবীর বক্তব্য, এর পর অভিষেককে নিয়ে যে তদন্ত শুরু হয়েছে, তাতে জনমানসে নেতার ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। তিনি বলেন, ‘অভিজিৎ গঙ্গোপাধ্যায় একটি রাজনৈতিক দলে যোগ দেওয়ার পর স্পষ্ট হয়ে গেল তিনি এ সব করেছেন রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে। তাঁর এ সবের আড়ালে ছিল রাজনৈতিক লক্ষ্য সেটাই তিনি স্পষ্ট করে দিয়েছেন দিনের আলোর মতো।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here