Home আপডেট রাজস্থানে বুক ধুকপুক গহলৌতের, তেলঙ্গানায় সিংহাসন টলমল কেসিআরের, প্রকাশিত ৫ রাজ্যের বুথফেরত সমীক্ষা

রাজস্থানে বুক ধুকপুক গহলৌতের, তেলঙ্গানায় সিংহাসন টলমল কেসিআরের, প্রকাশিত ৫ রাজ্যের বুথফেরত সমীক্ষা

রাজস্থানে বুক ধুকপুক গহলৌতের, তেলঙ্গানায় সিংহাসন টলমল কেসিআরের, প্রকাশিত ৫ রাজ্যের বুথফেরত সমীক্ষা

[ad_1]

নয়াদিল্লি: পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের শেষ দিনে এ বার চর্চায় বুথফেরত সমীক্ষা। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগড়, তেলঙ্গানা এবং মিজোরামে ভোটগণনা আগামী ৩ ডিসেম্বর।

বেশির ভাগ বুথফেরত সমীক্ষা বলছে, নিজের কুর্সি ধরে রাখতে পারেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল। তবে রাজস্থানে আরেক কংগ্রেসি মুখ্যমন্ত্রী অশোক গহলৌত হয়তো মুখ্যমন্ত্রীর চেয়ার হারাতে পারেন। অন্য দিকে, মধ্যপ্রদেশের রায় আবারও যেতে পারে বিজেপিতে।

মধ্যপ্রদেশ

মধ্যপ্রদেশে কংগ্রেসের জন্য খারাপ খবর আসতে পারে। শিবরাজ সিং চৌহানকেই ফিরিয়ে আনতে পারেন ভোটাররা। ২০১৮ সালে হেরে গিয়েও পরবর্তীতে রাজ্যের ক্ষমতা দখল করেছিল বিজেপি। সে বার কংগ্রেসের জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং তার অনুগত ২০ জন বিধায়ক ডিগবাজি খেতেই ২০২০ সালে আবারও ক্ষমতায় এসেছিল বিজেপি।

রাজস্থান

উল্লেখযোগ্য ৯টি বুথফেরত সমীক্ষার মধ্যে ৭টি বিজেপির জন্য সুখবর দিচ্ছে। গেরুয়া শিবিরের জয়ের পূর্বাভাস দিয়েছে তারা। মাত্র দুটি কংগ্রেসকে সামান্য় হলেও এগিয়ে রাখছে।

ছত্তীসগঢ়

ছত্তীসগঢ় নিয়ে উল্লেখযোগ্য ৯টি বুথফেরত সমীক্ষা, মোটামুটি ভাবে, কংগ্রেসের জন্য দ্বিতীয় মেয়াদের ভবিষ্যদ্বাণী করেছে। ৯০ আসনের ছত্তীসগঢ় বিধানসভায় সংখ্য়াগরিষ্ঠতা পেতে হলে দরকার ৪৬টি আসন। সেখানে বুথফেরত সমীক্ষাগুলি বলছে, কংগ্রেসের প্রাপ্ত আসন সংখ্যা এ বার ৪০ থেকে ৫০-এর মধ্যেই থাকবে।

তেলঙ্গানা

ফলাফলে সবচেয়ে বড়ো বিপর্যয় দেখা দিতে পারে তেলঙ্গানায়। সে রাজ্যের জন্ম থেকে শাসকদলের ভূমিকায় রয়েছে কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি। তিনটি বুথফেরত সমীক্ষা জানাচ্ছে, সেখানে এ বার ক্ষমতায় আসতে পারে কংগ্রেস। চতুর্থ একটি বুথফেরত সমীক্ষায় দাবি করা হয়েছে, বিআরএস-এর সঙ্গে সমানে সমানে টক্কর দিচ্ছে কংগ্রেস।

মিজোরাম

অন্য দিকে, মিজোরাম নিয়ে মিশ্র ইঙ্গিত উঠে এসেছে। বেশ কিছু বুথফেরত সমীক্ষা বলছে, মিজোরামে ত্রিশঙ্কু বিধানসভা হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, বুথফেরত সমীক্ষার ফলাফল প্রায়শই ভুল বলে প্রমাণিত হতে পারে।

আরও পড়ুন: তেলঙ্গানায় ভোটপর্ব মোটামুটি নির্বিঘ্ন,বিকেল ৩টে পর্যন্ত ভোট পড়ল ৫১.৮৯ শতাংশ

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here