Home আপডেট রাতারাতি দ্বিগুণের বেশি হল আলুবীজের দাম, মেমারিতে হাহাকার চাষিদের

রাতারাতি দ্বিগুণের বেশি হল আলুবীজের দাম, মেমারিতে হাহাকার চাষিদের

রাতারাতি দ্বিগুণের বেশি হল আলুবীজের দাম, মেমারিতে হাহাকার চাষিদের

[ad_1]

রোদ উঠতেই তুঙ্গে চাহিদা। তাতেই মেমারিতে এক রাতে দ্বিগুণের বেশি বাড়ল আলুবীজের দাম। ১৫০০ টাকার আলুবীজ ৩০০০ – ৪০০০ টাকায় কিনতে হচ্ছে আলুচাষিদের। তাঁদের অভিযোগ, মজুতদার ও কালোবাজারিদের মদতেই রাতারাতি বেড়ে গিয়েছে আলুবীজের দাম। এব্যাপারে পদক্ষেপের আশ্বাস দিয়েছে ব্লক প্রশাসন।

অসময়ের বৃষ্টিতে শাঁখের করাতে পড়েছেন দক্ষিণবঙ্গের আলুচাষিরা। যাদের আলু বোনা হয়ে গিয়েছিল, সেই আলুবীজ অনেক জায়গাতেই বৃষ্টিতে নষ্ট হয়ে গিয়েছে। আর যারা আলু বোনেননি তাদের আলুবীজ কিনতে হচ্ছে কয়েক গুণ দাম দিয়ে।

মেমারি ১ ও ২ নম্বর ব্লকে আলুবীজ কিনতে রাত থেকে লাইন দেন চাষিরা। দোকান খুললে দেখা যায় দ্বিগুণ থেকে তিন গুণ দামে বিক্রি হচ্ছে আলুবীজ। অনেক জায়গায় টাকা দিয়েও বীজ পাওয়া যাচ্ছে না। চাষিদের জানানো হচ্ছে, পাঞ্চাবের চাষিরা আলুবীজের দাম বাড়িয়ে দেওয়ায় আলুবীজের দাম বৃদ্ধি পেয়েছে।

প্রশ্ন উঠছে, পঞ্চাবে তো বৃষ্টি হয়নি। তাহলে সেখানে আলুবীজের দাম বাড়ল কেন? আর আলুবীজ পঞ্জাব থেকে পশ্চিমবঙ্গে পৌঁছতে ৫ দিন লাগে। তাহলে বৃষ্টি থামার ২ দিনের মধ্যে কী করে দাম দ্বিগুণ হয়ে গেল? চাষিদের দাবি, এর পিছনে রয়েছে মজুতদার ও অসাধু ব্যবসায়ীরা। তারাই মজুত করে আলুবীজের দাম বাড়াচ্ছেন।

এ ব্যাপারে মেমারি ১ নম্বর ব্লকের বিডিও শতরূপা দাস বলেন, বিষয়টা কানে এসেছে। সংশ্লিষ্ট প্রশাসনিক দফতরে জানানো হয়েছে। তারা দ্রুত পদক্ষেপ করবে।

চাষিরা জানাচ্ছেন ২০২১ সালেও একই পরিস্থিতি তৈরি হয়েছিল। সেবার সরকারের তরফে কোনও সহযোগিতা পাননি তারা।

 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here