Home আপডেট রাত পোহালেই রামমন্দির উদ্বোধন, সপ্তাহের শুরুতেই তীব্র যানজটে ভোগান্তির আশঙ্কা

রাত পোহালেই রামমন্দির উদ্বোধন, সপ্তাহের শুরুতেই তীব্র যানজটে ভোগান্তির আশঙ্কা

রাত পোহালেই রামমন্দির উদ্বোধন, সপ্তাহের শুরুতেই তীব্র যানজটে ভোগান্তির আশঙ্কা

[ad_1]

কলকাতা কি ‘মিছিল নগরী’?‌ এই প্রশ্ন এখন উঠতে শুরু করেছে মহানগরীতে। কারণ সোমবার সেটার প্রমাণ মিলতে চলেছে বলে খবর। তবে সেটা কোনও গণ–আন্দোলনের মিছিলকে কেন্দ্র করে নয়। আগামীকাল, সোমবার শহরজুড়ে প্রায় ৬০টি ধর্মীয় সমাবেশ ও মিছিল আছে। অযোধ্যায় যখন রামমন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তখন কলকাতায় চলবে নানা ধর্মীয় এবং রাজনৈতিক মিছিল–সমাবেশ। আর তার জেরে সপ্তাহের প্রথমেই মিছিল–সমাবেশে মানুষের ভোগান্তির আশঙ্কা থাকছে। তবে পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে কলকাতার সব থানাকে।

এদিকে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটুক চায় না পুলিশ। তাই এই পদক্ষেপ। তাছাড়া দু’‌দিন আগে রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার বৈঠক করেছেন সমস্ত পুলিশ অফিসারদের সঙ্গে। সেখানেই সতর্ক করা হয়েছিল। ২২ জানুয়ারি রাজ্যের শাসকদলের ডাকা সংহতি মিছিল রয়েছে। হাজরা মোড় থেকে পার্ক সার্কাস ক্রসিং পর্যন্ত তৃণমূল কংগ্রেসের এই মিছিল হবে। যার নেতৃত্ব দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৩টে নাগাদ মিছিল শুরু হবে। হাজরা রোড, বালিগঞ্জ ফাঁড়ি, গড়িয়াহাট রোড হয়ে পার্ক সার্কাস সেভেন পয়েন্ট পর্যন্ত যাবে এই মিছিল। উপস্থিত থাকবেন একাধিক ধর্মগুরুরা। ওই মিছিল চলাকালীন সেই রুটে যান চলাচল বন্ধ রাখা হবে।

অন্যদিকে রামমন্দির উদ্বোধনের দিনই শহরের নানা জায়গায় ধর্মীয় সমাবেশের ডাক দেওয়া হয়েছে। কালীঘাটে রামপুজোর আয়োজন করেছে বিজেপি। শহরের নানা প্রান্ত থেকে চারটি বড় মিছিল হবে। ভবানীপুরের রমেশ মিত্র রোড থেকে একটি মিছিল যাবে ক্যামাক স্ট্রিট পর্যন্ত। আর একটি মিছিল শিয়ালদা স্টেশন থেকে শুরু হয়ে গিরীশ পার্কে রামমন্দিরের সামনে যাবে। ধর্মতলা মোড়েও একাধিক রাজনৈতিক ও ধর্মীয় সংগঠনের সমাবেশ আছে। এই বিষয়ে লালবাজার সূত্রে খবর, পুলিশের সব পদস্থ কর্তা দায়িত্বে থাকবেন। প্রত্যেকটি থানাকে সতর্ক করা হয়েছে। স্পর্শকাতর এলাকায় বসানো হচ্ছে পুলিশ পিকেট। গঙ্গার ঘাটে থাকবে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

আরও পড়ুন:‌ ‘‌তিন বছরের মধ্যে নকশাল মুক্ত হবে দেশ’‌, অসমে দাঁড়িয়ে বড় ঘোষণা করলেন অমিত শাহ

আর কী জানা যাচ্ছে?‌ আগামীকাল, সোমবার একাধিক মিছিল–সমাবেশে শহরে ব্যাপক যানজটের আশঙ্কা করছে লালবাজার। তাই সপ্তাহের প্রথম দিন যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে সাড়ে তিন হাজার পুলিশকর্মী থাকছে কলকাতার রাজপথে বলে খবর। দিনভর মিছিল–সমাবেশের কর্মসূচিতে মধ্য ও দক্ষিণ কলকাতার একাধিক রাস্তা সাময়িক বন্ধ রাখতে হবে। বিকল্প রুটে যানবাহন ঘুরিয়ে দেওয়া হবে বলে পুলিশ সূত্রে খবর।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here