Home আপডেট রাত ১০টার পর ট্রেনে নিষিদ্ধ এসব জিনিস, জানুন নিয়ম

রাত ১০টার পর ট্রেনে নিষিদ্ধ এসব জিনিস, জানুন নিয়ম

রাত ১০টার পর ট্রেনে নিষিদ্ধ এসব জিনিস, জানুন নিয়ম

[ad_1]

ট্রেনে সফর করার সময় অনেক কিছুই মাথায় রাখতে হয়। রেলের নির্দিষ্ট কিছু নিয়মবিধি রয়েছে। যেগুলো না মানলে কোনো কোনো সময় জরিমানার মুখোমুখিও হতে হয় যাত্রীকে। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাতায়াত করে, অনেকেই নিয়মকানুন জানে। কিন্তু এমনও অনেক নিয়ম রয়েছে যা খুব কম লোকই জানে।

ট্রেন ভ্রমণের জন্য আইআরসিটিসি-র একগুচ্ছ নিয়ম রয়েছে। এমনও কিছু নিয়ম রয়েছে, যা রাত ১০টার পর প্রযোজ্য। রাত ১০ টার পরে ট্রেনে সফর করার সময়, অনেক নিয়ম মেনে চলতে হয়, এই নিয়ম শুধু যাত্রীদের জন্য নয়, টিকিট পরীক্ষকদের জন্যও প্রযোজ্য। ট্রেনে যাত্রীদের যাতে কোনো ধরনের সমস্যায় পড়তে না হয় সেজন্য রেলওয়ের পক্ষ থেকে এই নিয়ম করা হয়েছে।

নাইট লাইট

নিয়মানুযায়ী, রাত ১০টার পর ট্রেনের একটি নাইট লাইট বাদে অন্য সব আলো বন্ধ করে দিতে হবে, এতে অন্য যাত্রীদের কোনো সমস্যা হবে না। যাত্রীরা যাতে আরামে ঘুমাতে পারে, সেজন্যই এই নিয়ম করা হয়েছে।

জোরে কথা

এ ছাড়া কেউ যদি দল বেঁধে সফর করেন, তা হলে রাত ১০টার পর জোরে কথা বলতে পারবেন না, এমনটা করলে ওই যাত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।

মাঝের বার্থ

মাঝের বার্থে থাকা একজন যাত্রী এই সময় নিজের সিট খুলতে পারে, নীচের বার্থের লোকেরা তাকে এই কাজটি করতে বাধা দিতে পারে না।

রাতের খাবার

রাত ১০টার পর ট্রেনে খাবার দেওয়া হয় না, রাতে খাবার চাইলে পাওয়া যাবে না। আপনি ই-ক্যাটারিং পরিষেবার সুবিধা পেতে পারেন, যার মাধ্যমে আপনি ট্রেনে আপনার খাবার বা স্ন্যাকস প্রি-অর্ডার করতে পারেন।

টিকিট পরীক্ষা

টিটিই রাত ১০টার পরে টিকিট চেক করার জন্য লোকদের বিরক্ত করতে পারবেন না। তবে রাতে যাত্রা শুরু করা যাত্রীরা নিজেদের টিকিট নিয়ে টিকিট পরীক্ষকের প্রশ্নের মুখোমুখি হতে পারেন।

আরও পড়ুন: LARACON 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল THINK TO SHARE

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here