Home আপডেট রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী, বিদেশ সফরের আগে নয়াদিল্লিতে

রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী, বিদেশ সফরের আগে নয়াদিল্লিতে

রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী, বিদেশ সফরের আগে নয়াদিল্লিতে

[ad_1]

জি–২০ শীর্ষ সম্মেলন সামনেই। তার আগে দেশের রাষ্ট্রনেতাদের সম্মানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নৈশভোজের আয়োজন করছেন। ইতিমধ্যেই সেই চিঠি বিলি হয়ে গিয়েছে। আর তা নিয়েই মঙ্গলবার থেকে দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। দেশের তামাম শীর্ষ নেতা–নেত্রীরা এই আমন্ত্রণপত্র নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন। কারণ সেখানে ইন্ডিয়ার পরিবর্তে ভারত লেখা রয়েছে। দেশের নাম বদল করে দেওয়া হচ্ছে বলে সরব হন অনেকেই। তাতে বাদ যাননি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই জি–২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায় বলে সূত্রের খবর।

এদিকে এই খবর চাউর হতেই জোর চর্চা শুরু হয়েছে। আগামী ৯ সেপ্টেম্বর ওই নৈশভোজে যোগ দেওয়ার কথা দেশের বিরোধী নেতা–নেত্রীদেরও। সেখানে দেশের নাম বদল নিয়ে সরব হওয়া মুখ্যমন্ত্রীর উপস্থিতি বেশ তাৎপর্যপূর্ণ। তবে এই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজে যাওয়া ব্যাপারে ইন্ডিয়া জোটের নেতাদের সঙ্গে কথা হয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর বলে সূত্রের খবর। এই নৈশভোজের আমন্ত্রণপত্রেই লেখা ছিল ‘প্রেসিডেন্ট অফ ভারত’। যা নিয়ে বিতর্ক অব্যাহত। তবে এই নৈশভোজে বিরোধীদের সকলেই উপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছেন। এখানে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হতে পারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও।

কবে নয়াদিল্লি যাবেন মুখ্যমন্ত্রী?‌ এই নৈশভোজে যোগ দিতে মমতা বন্দ্যোপাধ্যায় ৯ সেপ্টেম্বর নয়াদিল্লিতে পৌঁছবেন। আর ১০ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী কলকাতায় ফিরবেন। রাজ্যে একদিন কাটিয়েই পরের দিনই মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশ সফর। স্পেন এবং দুবাই যাওয়ার কথা। এই সফরে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকারের বিদেশ মন্ত্রক। তাই পাল্টা সৌজন্য দেখাতেই নৈশভোজে উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায় বলে সূত্রের খবর। নয়াদিল্লিতে পা রেখে প্রথমে তাঁর সঙ্গে ইডিয়া জোটের অন্যান্য নেতাদের দেখা হবে বলে জানা গিয়েছে। আগামী ১৩ সেপ্টেম্বর নয়াদিল্লিতে মারাঠা স্ট্রংম্যান শরদ পাওয়ারের বাড়িতে ‘ইন্ডিয়া’র নির্বাচনী রণকৌশল কমিটির প্রথম বৈঠক বসার কথা আছে।

আরও পড়ুন:‌ জেলে গিয়ে অয়ন শীলকে জেরা করবে ইডি, পুরসভা নিয়োগ দুর্নীতিতে কড়া পদক্ষেপ

আর কী জানা যাচ্ছে?‌ তবে এই নৈশভোজে মমতা–হাসিনার দেখা হওয়ার সম্ভাবনা প্রবল। তবে কোনও বৈঠক হবে কিনা সেটা জানা যায়নি। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে যখন শেখ হাসিনা নয়াদিল্লি এসেছিলেন তখন তাঁর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখা হয়নি। এই দেখা না হওয়া নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আক্ষেপও করেছিলেন। এবার কি সেই আক্ষেপ মিটবে?‌ এমন প্রশ্ন উঠতে শুরু করেছে। নৈশভোজে হালকা মেজাজে মমতা–হাসিনার দেখা হলে ক্যামেরার ফ্ল্যাশ লাইট সেখানেই পড়বে। শেখ হাসিনা আগামী ৮ সেপ্টেম্বর নয়াদিল্লি আসছেন। ১০ সেপ্টেম্বর বাংলাদেশে ফিরে যাবেন।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here