Home আপডেট রুল চ্যালেঞ্জ করতে পারেন রাজীব, আশঙ্কায় তড়িঘড়ি সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল শুভেন্দুর

রুল চ্যালেঞ্জ করতে পারেন রাজীব, আশঙ্কায় তড়িঘড়ি সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল শুভেন্দুর

রুল চ্যালেঞ্জ করতে পারেন রাজীব, আশঙ্কায় তড়িঘড়ি সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল শুভেন্দুর

[ad_1]

পঞ্চায়েত নির্বাচন নিয়ে আদালত অবমাননার মামলায় সুপ্রিম কোর্টে ছুটলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ, মঙ্গলবার সর্বোচ্চ আদালতে ক্যাভিয়েট দাখিল করলেন তিনি। পঞ্চায়েত নির্বাচন নিয়ে মামলায় কলকাতা হাইকোর্ট রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে। আইন অনুযায়ী কলকাতা হাইকোর্টের ওই রুল জারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যেতে পারেন রাজীব সিনহা। এই আশঙ্কা থেকেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করলেন শুভেন্দু অধিকারী। সুতরাং রাজীব সিনহা মামলা করলে দু’‌পক্ষের বক্তব্য শুনবে সর্বোচ্চ আদালত।

এদিকে পঞ্চায়েত নির্বাচনের সময় থেকেই রাজীব সিনহার সঙ্গে সংঘাত শুরু হয়েছিল শুভেন্দু অধিকারীর। ওই নির্বাচনে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে বলে অভিযোগ তুলে রাজীব সিনহার যোগ্যতা নিয়ে একাধিকবার প্রশ্ন তুলেছেন শুভেন্দু অধিকারী। এমনকী রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘পেট ডগ’ বলেও কটাক্ষ করেছিলেন বিরোধী দলনেতা। আর তারপরই কলকাতা হাইকোর্টে রাজীব সিনহার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন শুভেন্দু অধিকারী। সেই মামলার শুনানিতেই রুল জারি করে কলকাতা হাইকোর্ট। এই রুল জারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যেতেই পারেন রাজীব সিনহা।

অন্যদিকে রাজ্য নির্বাচন কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করার ঘটনায় রাজ্য–রাজনীতি তোলপাড় হয়ে গিয়েছিল। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ রুল জারির নির্দেশ দিয়েছিলেন। তখন শুভেন্দু অধিকারীর আইনজীবী শ্রীজীব চক্রবর্তী সওয়াল করেন, রুল জারির কারণে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে সশরীরে আদালতে এসে জবাব দিতে হবে। তাঁকে জানাতে হবে কেন আদালতের নির্দেশ তিনি অমান্য করেছেন? সেই রুলকে চ্যালেঞ্জ করে রাজীব সিনহা সুপ্রিম কোর্টে যেতে পারেন ভেবে আগেই ক্যাভিয়েট দাখিল করলেন শুভেন্দু।

আরও পড়ুন:‌ ইডি–সংবাদমাধ্যমের সীমাবদ্ধতা কতদূর?‌ বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

তাছাড়া পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন শুভেন্দু অধিকারী। তখন কলকাতা হাইকোর্ট কেন্দ্রীয় বাহিনী দিয়েই পঞ্চায়েত নির্বাচন করার নির্দেশ দেয়। আর সময়সীমা বেঁধে দেয়। বিরোধী দলনেতার অভিযোগ, সময়সীমা পেরিয়ে গেলেও আদালতের নির্দেশ কার্যকর করেনি রাজ্য নির্বাচন কমিশন। সতরাং আদালত অবমাননা করা হয়েছে। এই কথা শুনেই আদালত অবমাননার রুল জারি করে কলকাতা হাইকোর্ট।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here