Home আপডেট রোভার ‘প্রজ্ঞান’ পেলোড নিয়ে ৮ মিটার হাঁটল

রোভার ‘প্রজ্ঞান’ পেলোড নিয়ে ৮ মিটার হাঁটল

রোভার ‘প্রজ্ঞান’ পেলোড নিয়ে ৮ মিটার হাঁটল

[ad_1]

খবরঅনলাইন ডেস্ক: চন্দ্রযান ৩-এর রোভার ‘প্রজ্ঞান’ সফল ভাবে ৮ মিটার হাঁটল। সেই সময় এর পেলোড চালিয়ে দেওয়া হয়েছিল। শুক্রবার ইসরো টুইট করে এ কথা জানিয়েছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) টুইটারে পোস্ট করে জানিয়েছে, “রোভারের সমস্ত পরিকল্পিত চলাচল পরীক্ষা করে দেখা হয়েছে। রোভার অত্যন্ত সফল ভাবে ৮ মিটার দূরত্ব অতিক্রম করেছে। তার দুটি পেলোড এলআইবিএস (LIBS) এবং এপিএক্সএস (APXS) চালিয়ে দেওয়া হয়েছিল।” অর্থাৎ পেলোড নিয়ে ৮ মিটার হেঁটেছে ‘প্রজ্ঞান’।  

“প্রপালশন মডিউলে সমস্ত পেলোড, ল্যাণ্ডার মডিউল এবং রোভার কাজ করে চলেছে”, জানিয়েছে ইসরো।

Chandrayaan-3 Mission:

All planned Rover movements have been verified. The Rover has successfully traversed a distance of about 8 meters.

Rover payloads LIBS and APXS are turned ON.

All payloads on the propulsion module, lander module, and rover are performing nominally.…

— ISRO (@isro) August 25, 2023

আলফা পার্টিকল্‌ এক্সরে স্পেকট্রোমিটারের (এপিএক্সএস, APXS) লক্ষ্য হল চাঁদের ভূপৃষ্ঠের রাসায়নিক ও খনিজ গঠন সম্পর্কে সিদ্ধান্ত করা। এবং দ্য লেসার- ইনডিউসড্‌ ব্রেকডাউন স্পেকট্রোস্কোপের (এলআইবিএস, LIBS) কাজ হল চাঁদের মাটির এবং চন্দ্রযান যেখানে নেমেছে তার আশপাশের পাথরে বিভিন্ন মৌলিক পদার্থ কতটা আছে তা নিরূপণ করার চেষ্টা করা। এই মৌলিক পদার্থগুলির মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, ক্যালসিয়াম, টাইটিয়াম এবং আয়রন (লোহা)।

বৃহস্পতিবার ইসরো জানিয়েছিল, ওই দিনই ল্যান্ডারের পেলোড ইলসা (ILSA), রম্ভা (RAMBHA) এবং চেস্ট (ChaSTE) চালিয়ে দেওয়া হয়। এর মধ্যে ইলসা যেখানে চন্দ্রযান নেমেছে তার আশপাশের এলাকার ভূকম্পনজনিত কার্যকলাপ নিরূপণ করবে। রম্ভা চাঁদকে ঘিরে প্লাজমা পরিপার্শ্ব নিয়ে পরীক্ষানিরীক্ষা করবে। আর চন্দ্রা’স সারফেস থার্মোফিজিক্যাল এক্সপেরিমেন্ট (চেস্ট ChaSTE) চাঁদের ভূপৃষ্ঠের তাপ-সংক্রান্ত গুণাবলি নির্ণয় করবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here