Home আপডেট লোকসভার প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস, কোন কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী

লোকসভার প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস, কোন কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী

লোকসভার প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস, কোন কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী

[ad_1]

নয়াদিল্লি: লোকসভা ভোটের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস। শুক্রবার প্রকাশিত এই প্রার্থীতালিকায় নাম রয়েছে ৩৯ জনের। যাঁদের মধ্যে উল্লেখযোগ্য রাহুল গান্ধী, ভূপেশ বাঘেল, শশী তারুর, কেসি বেণুগোপাল প্রমুখ।

দক্ষিণ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির পাশাপাশি, কংগ্রেস ছত্তীসগঢ়ের আধ ডজন আসনে প্রার্থী ঘোষণা করেছে, যেখানে তাদের তুলনামূলক ভাবে ভালো সম্ভাবনা রয়েছে। এই তালিকায় ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, সিনিয়র নেতা শশী তারুর, কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কেসি ভেণুগোপাল এবং ছত্তীসগঢ়ের নেতা তাম্রধ্বজ সাহু এবং জ্যোৎস্না মহন্ত-সহ অনেক হেভিওয়েটই ঠাঁই পেয়েছেন।

উল্লেখযোগ্য ভাবে, উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান ও মধ্যপ্রদেশের মতো বড় রাজ্য থেকে কোনও প্রার্থী ঘোষণা করেনি কংগ্রেস। বিশেষ করে অমেঠি, রায়বরেলি-সহ অনেক আসনের বিষয়ে এখনও কোনও ইঙ্গিত নেই। রাহুল গান্ধীর কেরলের ওয়েনাড় থেকে আবারও প্রতিদ্বন্দ্বিতা করা নিয়ে সামান্য সন্দেহ ছিল। যা এ দিন প্রশমিত হল। কংগ্রেসের প্রথম তালিকায়, কেরল থেকে সর্বাধিক ১৬ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। রাহুল-সহ সমস্ত বর্তমান সাংসদকে মাঠে নামিয়েছে কংগ্রেস।

টানা চতুর্থ বারের জন্য সংসদে পৌঁছতে তিরুঅনন্তপুরম থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন শশী তারুর। এদিকে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে সিনিয়র নেতাদের একটি স্পষ্ট বার্তা দিতে, সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল নিজেই আলাপুঝা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কর্নাটকের ২৮টি আসনের মধ্যে সাতটির জন্য প্রার্থী ঘোষণা করা হয়েছে। যার মধ্যে মান্ডিয়ায় চলচ্চিত্র তারকা ভেঙ্কটারামেগৌড়া ওরফে চন্দ্রু, হাসান থেকে শ্রেয়স পটেল এবং তুমকুর থেকে এসপি মুধানেগৌড়াকে প্রার্থী করা হয়েছে।

প্রথম তালিকায় ছত্তীসগঢ়ের ১১টি আসনের মধ্যে ছয়টিতে দলীয় প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। তেলঙ্গনার ১৭টির মধ্যে পাঁচটিতে প্রার্থী ঘোষণা করেছে যাতে রাজ্যের প্রভাবশালী নেতাদের প্রার্থী করা হয়েছে। লাক্ষাদ্বীপের একমাত্র আসনে প্রার্থী হয়েছেন মোহাম্মদ হামিদুল্লাহ সৈয়দ এবং ত্রিপুরা পশ্চিম আসনে প্রার্থী হয়েছেন আশিস কুমার সাহা। প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভিনসেন্ট পালাকে শিলং (তফসিলি) এবং তুরা (তফসিলি‌) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন সালেং এস সাংমা আর গোপাল ছেত্রী সিকিমের একমাত্র আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আরও পড়ুন: ‘বিচার হবেই’, গ্রেফতারের পর এই প্রথম বার মুখ খুললেন শাহজাহান শেখ

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here