Home আপডেট লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হবে আজই, দুপুর ৩টেয় সাংবাদিক বৈঠক নির্বাচন কমিশনের

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হবে আজই, দুপুর ৩টেয় সাংবাদিক বৈঠক নির্বাচন কমিশনের

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হবে আজই, দুপুর ৩টেয় সাংবাদিক বৈঠক নির্বাচন কমিশনের

[ad_1]

কলকাতা: আজ, শনিবার (১৬ মার্চ) দুপুর ৩টেয় লোকসভা ভোটের দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন। শুক্রবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এমনটাই জানিয়ে দিল কমিশন।

শুক্রবার দুপুরে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ভোটের নির্ঘণ্ট প্রকাশ করা হবে শনিবার দুপুর ৩টেয়। পাশাপাশি কয়েকটি রাজ্যের বিধানসভা ভোটের দিনক্ষণও জানানো হবে। বৃহস্পতিবারই নির্বাচন কমিশনের জোড়া শূন্যপদে দুই অবসরপ্রাপ্ত আমলাকে নিয়োগ করা হয়। আজকের সাংবাদিক সম্মেলনে নির্বাচন কমিশনের ‘ফুল বেঞ্চ’ই উপস্থিত থাকবে। 

লোকসভার পাশাপাশি চার রাজ্যে বিধানসভা নির্বাচনও হওয়ার কথা। এ দিন বিধানসভা ভোটের তারিখও ঘোষণা করবে নির্বাচন কমিশন। যে রাজ্যগুলিতে নির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, অরুণাচলপ্রদেশ এবং সিকিম। এছাড়া জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের তারিখও ঘোষণা করা হতে পারে।

ক’দফায় ভোট হবে, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। ২০১৯ সালের লোকসভা ভোটের মতোই সাত বা আটটি দফায় ভোটগ্রহণ হতে পারে। সাধারণত, ভোট গ্রহণ শুরু হওয়ার ৩০ দিন থেকে ৪৫ দিন আগে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেন মু্খ্য নির্বাচন কমিশনার।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়েছিল ১০ মার্চ। তার পর ১১ এপ্রিল থেকে প্রথম দফার ভোট গ্রহণ শুরু হয়েছিল। সাত দফার নির্বাচনের শেষ দফায় ভোট গ্রহণ হয়েছিল ১৯ মে। তার পর ২৩ মে ভোটের গণনা হয়েছিল।

আরও পড়ুন: নির্বাচনী বন্ড নিয়ে চমকে দেওয়া তথ্য! রাজনৈতিক দলগুলিতে সবচেয়ে বেশি অনুদান দিয়েছেন ‘লটারি কিং’

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here