Home আপডেট শহরের বুকে বেশ কয়েকটি বাস রুট বন্ধ হতে চলেছে, পুরনো বাতিলে আগমন নতুনের

শহরের বুকে বেশ কয়েকটি বাস রুট বন্ধ হতে চলেছে, পুরনো বাতিলে আগমন নতুনের

শহরের বুকে বেশ কয়েকটি বাস রুট বন্ধ হতে চলেছে, পুরনো বাতিলে আগমন নতুনের

[ad_1]

কলকাতা শহরের বুকে ২৫টি বাস রুট বন্ধ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আগামী ৮ থেকে ১৪ মাসের মধ্যে এমন ঘটনা ঘটতে চলেছে বলে জানা যাচ্ছে। এই রুটের বাস শহর থেকে শহরতলিতে যোগাযোগ স্থাপন করে থাকে। এই ২৫টি রুটে যে বাসগুলি চলাচল করে তাদের মধ্যে ১৮৫টি বাস অত্যন্ত পুরনো বলে চিহ্নিত করা হয়েছে। এই বাসগুলি থেকে দূষণ ছড়িয়ে পড়ে। দূষণ নিয়ন্ত্রণ নিয়ম অনুযায়ী বাসগুলি বাতিল করতে হবে। এই বাসগুলি বিএস–৬ পদ্ধতিতে রূপান্তরিত করা হয়নি। শহরের হলুদ ট্যাক্সি এবং মিনিবাস বেশি সমস্যার মুখে পড়ছে।

এই বিষয়ে বাস মালিকদের সতর্ক করা হয়েছে। ২০২৩ সালে মোট ৫৭৪টি বাসকে বাতিল করা হয়েছে। কারণ এগুলি ১৫ বছরের বেশি পুরনো। বাস মালিকরা ২৫ লক্ষ টাকা দাবি করেছে। এই পরিবর্তন করার জন্য। পুরনো বাসের চেসিস বদলানো বাবদ ১৮ লক্ষ টাকা এবং বাসের বডি পাল্টাতে ৬ লাখ টাকা লাগবে। তার সঙ্গে রাস্তার কর তো রয়েইছে। অন্যান্য নথি–সহ আনুষঙ্গিক খরচ ১ লাখ টাকা দাবি করেছেন। বাসের বড় কিস্তি যদি কমানো না হয় তাহলে এভাবে বাস চালানো সম্ভব হবে না। যে রুটগুলিতে বাসের পরিবর্তন করা হচ্ছে সেগুলি হল—২৩৯, ২১৯, ১২সি/‌১ এবং ৪৪এ।

এদিকে বাসের জনপ্রিয় রুট হচ্ছে—১৮এ, বি/‌১, সি, ডি এবং ২৩৭। আর পুরনো রুটে ৫৫, ৩০এ, ৩৪বি এগুলিতে যে কোনও যানবাহন পরিবর্তন করা যেতে পারে। কলকাতা বাস–ও–পেডিয়ার সাধারণ সম্পাদক অনিকেত বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে বলেন, ‘‌২৫টি রুট আমরা চিহ্নিত করেছি। ইতিমধ্যেই কয়েকটি বাসকে বাতিল করা হয়েছে। আর ১৮, ২৫৩, ২৩৭ রুটে ২০ থেকে ৪০টি বাস চলছে। অগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দেখা হবে কোনও একটি বাস যদি ফিট না থাকে রাস্তায় চলার জন্য সেগুলিকে বাতিল করা হবে।

আরও পড়ুন:‌ ভাঙড় থানায় ঢুকল পুলিশের সরঞ্জাম, নতুন বছর থেকেই দায়িত্ব নেবে লালবাজার

অন্যদিকে ২০টি রুটের বেশি বিএস–৬ যানবাহন পায়নি। এই বিষয়ে সিটি সাবারবান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহার বক্তব্য, ‘‌রাজ্য সরকারের উচিত কর প্রদান এবং ব্যাঙ্ক ঝণে পরিবর্তন করা। বাসের ক্ষেত্রে জিএসটি আদায়ে ছাড় দেওয়া উচিত। যাতে বাস কেনা সম্ভব হয়। কোনও কোনও রুটে ৩৫টি বাস চালানোর ক্ষমতা আছে। কিন্তু কোনও একটি রুটে ১৫টি বিএস–৬ বাস নেই।’‌ কলকাতা বাস–ও–পেডিয়া গত চার বছরের উপর হিসেবনিকেশ করেছে। সেখানে দেখা যাচ্ছে ১০টি মিনিবাস রুট বন্ধ হয়েছে। তবে তার মধ্যে করোনাভাইরাসের দাপটও ছিল। তবে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সভাপতি তপন বন্দ্যোপাধ্যায় জানান, বাস এখন মানুষের দেহের সঙ্গে তুলনা চলছে। এখন বিতর্ক আনুষঙ্গিক খণ্ড পরিবর্তনের, গোটা দেহের নয়।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here