Home আপডেট শহর থেকে জেলার বাজারে ছেয়ে গিয়েছে ‘‌নকল’‌ ইলিশ মাছে, চিনতে রইল নয়া উপায়

শহর থেকে জেলার বাজারে ছেয়ে গিয়েছে ‘‌নকল’‌ ইলিশ মাছে, চিনতে রইল নয়া উপায়

শহর থেকে জেলার বাজারে ছেয়ে গিয়েছে ‘‌নকল’‌ ইলিশ মাছে, চিনতে রইল নয়া উপায়

[ad_1]

পূবালী বাতাসে এই বছর ইলিশ মাছের ব্যাপক ফলন দেখা গিয়েছে। তবে এখন রূপোলি ফসল অনেকটা কম পাওয়া যাচ্ছে বলে খবর। শুধু তাই নয়, দুর্গাপুজো পর্যন্ত এই ইলিশ মাছ মিলবে বলে জানিয়েছিল মৎস্য দফতর। তবে দেদার মিলবে এটা দাবি করা হয়নি। আবার এতটা কমে যাবে সেটাও বলা হয়নি। এবার এই সুযোগটা নিচ্ছে কিছু অসাধু মাছ ব্যবসায়ী। ইলিশ বলে অন্য মাছ ব্যাগে ভরে দিচ্ছে বলে অভিযোগ। যা আপাত দৃষ্টিতে ইলিশ মাছ মনে হলেও আসলে তা নয়। এমনভাবে অনেক ক্রেতাই ঠকেছেন বলে অভিযোগ উঠেছে। সুতরাং বোঝা যাচ্ছে, বাজার জুড়ে ‘‌নকল’ ইলিশ মাছে ছেয়ে গিয়েছে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ এদিকে‌ বর্ষা এখনও রয়েছে। তাই ইলিশ খাওয়ার ইচ্ছেও রয়েছে আমবাঙালির। কিন্তু এই মুহূর্তে বাংলাদেশ থেকে ইলিশ মাছ আসা বন্ধ রয়েছে। তবে পদ্মার ইলিশ আসবে শীঘ্রই বলে সূত্রের খবর। এই মধ্যবর্তী সময়ে গঙ্গার ইলিশের জোগানেও ভাটা পড়েছে। সুযোগ বুঝে নকল ইলিশ মাছ চালানো হচ্ছে বলে অভিযোগ। আর আসল ইলিশের দাম এখন বেশ চড়া। তাই সুযোগ বুঝে ক্রেতাদের খায়রা বা ইলিশ জাতীয় মাছ দিয়ে ঠকিয়ে দিচ্ছে কিছু অসাধু মাছ ব্যবসায়ী। আর এই মাছ পাতে পড়লেই বোঝা যাচ্ছে, এটা আসল ইলিশ নয়। তাই বাজারে যাওয়ার আগে আসল–নকল ইলিশ চিনে কিনতে যাওয়া উচিত বলে মনে করা হচ্ছে।

কেমন মাছ দেওয়া হচ্ছে?‌ মৎস্য দফতর সূত্রে খবর, ইলিশ মাছের নামে সার্ডিন, যাত্রিক, টাকিয়া, চৌক্কা, পাসনা, খায়রা, সাগর চাপিলা বিক্রি করছে বহু অসাধু মাছ ব্যবসায়ী। তার মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে সার্ডিন ও চৌক্কা মাছ। এই মাছ বাংলাদেশ সংলগ্ন বাজারে ও মোহনার কাছে বেশি পাওয়া যায়। সার্ডিন দেখতে অনেকটা জাটকার মতো। চৌক্কা মাছ বেশ বড় এবং লম্বায় ইলিশের মতো। তবে ভালভাবে দেখলেই ইলিশের সঙ্গে পার্থক্য বোঝা যাবে। এগুলি সহজে বোঝার উপায় না থাকায় ক্রেতাদের ইলিশ মাছ বলে বিক্রি করা হচ্ছে।

আরও পড়ুন:‌ দ্বিতীয় দফার নবজোয়ার কর্মসূচি কি দুর্গাপুজোর পর?‌ রাজ্যজুড়ে শুরু নয়া গুঞ্জন

কেমন করে চিনবেন নকল ইলিশ?‌ ইলিশ নিয়ে যাঁরা গবেষণা করছেন তাঁদের মতে, এই মাছগুলি ইলিশের চেয়ে কম চওড়া ও চোখের আকার বড়। চৌক্কা মাছের মাথা লম্বা ও সূচালো। সার্ডিনের মাথা বড় হলেও সামনের অংশ ভোঁতা। তবে সার্ডিন মাছের দেহ পুরু এবং পিঠের দিকের চেয়ে পেটের দিক ফোলা ও চ্যাপ্টা। কিন্তু আসল ইলিশ মাছের পিঠ ও পেটের দিক প্রায় একইরকম। সার্ডিন মাছের পাখনা ঘোলাটে। আর ইলিশ মাছের পাখনা ফ্যাকাশে। এইসব মাছে ইলিশ মাছের মতো গন্ধ নেই। তাই ইলিশ মাছ কিনতে গেলে এসব দেখেই কিনতে হবে। খতিয়ে দেখলেই ইলিশ এবং অন্যান্য মাছের পার্থক্য বোঝা যাবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here