Home আপডেট শিক্ষক–শিক্ষিকাদের জন্য বড় নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ, মাধ্যমিক পরীক্ষায় কড়া সিদ্ধান্ত

শিক্ষক–শিক্ষিকাদের জন্য বড় নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ, মাধ্যমিক পরীক্ষায় কড়া সিদ্ধান্ত

শিক্ষক–শিক্ষিকাদের জন্য বড় নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ, মাধ্যমিক পরীক্ষায় কড়া সিদ্ধান্ত

[ad_1]

সময় হয়েই এল। জানুয়ারি মাস অর্ধেক হয়ে গিয়েছে। বাকি কটা দিন কাটলেই নতুন মাস ফেব্রুয়ারি। শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা চলাকালীন নজরদারিতে বাড়তি জোর দিতে নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। আর তাতে শিক্ষক ঘাটতি মেটাতে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসলে কোনওভাবেই নজরদারি এড়িয়ে নকল করা ঠেকাতে এবং পরীক্ষা স্বচ্ছ রাখতেই এমন পদক্ষেপ করা হচ্ছে। আর তাই পরীক্ষাকেন্দ্র সংলগ্ন পার্শ্ববর্তী স্কুলগুলির শিক্ষক–শিক্ষিকাদের দেওয়া হবে বাড়তি নজরদারির দায়িত্ব। বাধ্যতামূলকভাবে তাঁদের সেই নজরদারির দায়িত্ব পালন করতে হবে বলে জানা গিয়েছে।

তবে এখানেই শেষ নয়, পার্শ্ববর্তী স্কুলগুলি থেকে যাদের দায়িত্ব দেওয়া হবে তারা সেটা অস্বীকার করতে পারবেন না। কারণ এটা তাঁদের ডিউটির মধ্যে পড়বে। স্কুলগুলিকেও বাধ্যতামূলকভাবে শিক্ষক–শিক্ষিকাদের অন্য স্কুলে নজরদারির দায়িত্বে পাঠাতে হবে। আর সেটা না ঘটলেই শাস্তি জুটতে পারে বলে সূত্রের খবর। একাধিক জেলার স্কুল পরিদর্শকদের এবার এমনই নির্দেশিকা পাঠালো মধ্যশিক্ষা পর্ষদ। নিয়োগ দুর্নীতি কাণ্ডে নাম জড়িয়েছে শিক্ষা দফতরের। তার জেরে চাকরি বাতিল হয়েছে অনেকের। সুতরাং একটা সংকট রয়েই গিয়েছে। একাধিক জায়গায় শিক্ষক সংকট থাকায় এমন পদক্ষেপ করল মধ্যশিক্ষা পর্ষদ।

এদিকে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, ২০২৩ সালের মাধ্যমিকের একাধিক উত্তরপত্রের মূল্যায়নে বড় ভুল ধরা পড়ে ছিল। তাই ওই ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় সেটাই চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। তার উপর যদি অভিযোগ ওঠে নকল করার তাহলে পরীক্ষা নিয়ে প্রশ্ন উঠে যাবে। শিক্ষক সংকটের জেরে এমন ঘটনা ঘটেছে সেটা চাউর হোক চায় না পর্ষদ। এই কারণে আগাম সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এক স্কুলের শিক্ষক–শিক্ষিকা আর এক স্কুলে গিয়ে নজরদারিতে জোর দেবেন শুধু পরীক্ষার দিনগুলিতে। আগেরবারের থেকে চলতি বছরে ১৫০ জনের বেশি শিক্ষক–শিক্ষিকা মূল্যায়নের তালিকা থেকে বাদ পড়েছেন বলে খবর।

আরও পড়ুন:‌ চা–বাগান বন্ধ রাখা নিয়ে মতপার্থক্য চরমে, অবশেষে বৈঠক ডাকল টি–বোর্ড

অন্যদিকে সময়সূচি অনুযায়ী, আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা। যা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। সুতরাং এই পরীক্ষার দিনগুলিতে নজরদারি বাড়াতে নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। এবার পরীক্ষা দেবে লক্ষ লক্ষ পরীক্ষার্থী। ৩ লক্ষ পরীক্ষার্থী বেড়েছে এবার। পরীক্ষাকেন্দ্র কমেছে বলে সূত্রের খবর। আর মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড নিয়ে নির্দেশিকা জারি করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকা অনুযায়ী, আগামী ২২ জানুয়ারি থেকে বিভিন্ন স্কুলগুলি পর্ষদের ক্যাম্প অফিসগুলি থেকে অ্যাডমিট কার্ড নিতে পারবে। আর ২৪ জানুয়ারি থেকে স্কুলগুলি থেকে ছাত্রছাত্রীরা অ্যাডমিট কার্ড নিতে পারবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here