Home আপডেট শিন্ডের সংসারে ভাঙন! ফিরতে চান ২২ বিধায়ক ও ৯ সাংসদ, দাবি উদ্ধব গোষ্ঠীর

শিন্ডের সংসারে ভাঙন! ফিরতে চান ২২ বিধায়ক ও ৯ সাংসদ, দাবি উদ্ধব গোষ্ঠীর

শিন্ডের সংসারে ভাঙন! ফিরতে চান ২২ বিধায়ক ও ৯ সাংসদ, দাবি উদ্ধব গোষ্ঠীর

[ad_1]

একনাথ শিন্ডে, উদ্ধব ঠাকরে। প্রতীকী ছবি

ফের টানাপোড়েন শিবসেনার দুই গোষ্ঠীতে। উদ্ধব ঠাকরে গোষ্ঠীর শিবসেনা (ইউবিটি)-র দাবি, শাসক গোষ্ঠী থেকে ২২ বিধায়ক এবং ৯ জন লোকসভা সাংসদ ঘরে ফিরতে চাইছেন। তাঁরা মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের উপর অসন্তুষ্ট। আবারও যোগ দিতে চান উদ্ধব গোষ্ঠীতে।

শিবসেনা (ইউবিটি)-র মুখপত্র ‘সামনা’-য় দাবি করা হয়েছে, এই বিদ্রোহী বিধায়করা-সাংসদরা এক দিকে যেমন শিন্ডের উপর অসন্তুষ্ট, অন্য দিকে জোট শরিক বিজেপি-র মনোভাবেও ক্ষুব্ধ। যে কারণে তাঁরা আবার উদ্ধব গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করছেন। সামনা-র সম্পাদকীয়তে আরও লেখা হয়েছে, “টাকা দিয়ে আত্মসম্মান ও সম্মান কেনা যায় না, এটা আবারও প্রমাণ হয়ে গেল।”

শিবসেনা (ইউবিটি) সাংসদ বিনায়ক রাউত একটি নিবন্ধে লিখেছেন, বিধায়ক ইউবিটি-র সঙ্গে যোগাযোগ করছেন। কারণ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা বিধায়কদের বিধানসভায় কোনো কাজ করতে দেওয়া হয়নি। তাই তিনি দল ছাড়তে চান।

রাউত প্রবীণ শিবসেনা নেতা গজানন কীর্তিকরের কথা উল্লেখ করে বলেছেন যে তিনি পাবলিক প্ল্যাটফর্ম থেকে বিজেপির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন। আসলে, শিবসেনার স্লোগান দেওয়া প্রবীণ শিবসেনা নেতা কীর্তিকর অতীতে বিজেপির বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তুলেছিলেন।

উল্লেখ্য, গত বছর মহারাষ্ট্রের শাসক জোটের অন্যতম দল শিবসেনায় চরমে ওঠে বিদ্রোহ। পদত্যাগ করতে বাধ্য হন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সেই জায়গায় বিজেপি-র সমর্থনে সরকার গড়েন শিবসেনার বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডে। মুখ্যমন্ত্রীও হন তিনি।

২০২২ সালের জুনে শিবসেনার বিধায়কদের ধাপে ধাপে ভাঙিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন শিন্ডে। বিজেপির সাহায্য নিয়ে ক্ষমতাচ্যুত করেছিলেন উদ্ধব ঠাকরেকে। সম্প্রতি, সুপ্রিম কোর্ট অবশ্য মহারাষ্ট্রের তৎকালীন রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির সিদ্ধান্তের নিন্দা করেছে। আদালতের মতে, উদ্ধব সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন হারিয়েছেন বলে উপসংহার টেনে তিনি (রাজ্যপাল) “ভুল” করেছিলেন।

আরও পড়ুন: কুস্তিগিরদের পাশে বিশ্ব সংস্থা, ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here