Home আপডেট শি জিনপিং আসছেন না ভারতে! বড় সিদ্ধান্ত নয়া দিল্লির, আসল কারণ কী?

শি জিনপিং আসছেন না ভারতে! বড় সিদ্ধান্ত নয়া দিল্লির, আসল কারণ কী?

শি জিনপিং আসছেন না ভারতে! বড় সিদ্ধান্ত নয়া দিল্লির, আসল কারণ কী?

[ad_1]

শি জিনপিংয়ের ভারতে আসা রুখে দিল নয়া দিল্লি। সিডিউলে বড়সড় পরিবর্তন আনা হল SCO বৈঠক এমন হবে হয়ত ভাবতেও পারেনি চিন। জি২০ নিয়ে বেজিংকে সবক শেখাতেই কি এমন সিদ্ধান্ত। ভারতের কূটনৈতিক মহলে এখন এটাই সবথেকে বড় খবর। চিনের ষড়যন্ত্র আগে থাকতেই আটকে দিল ভারত। সঠিক কারণ জানা না গেলে এই প্রেডিকশনটাও করা ঠিক হবে না। এক্ষেত্রে আটকে গেল রাশিয়ার প্রেসিডেন্টে পুতিনের ভারত সফরও।

জুলাই মাসে ভারতে হওয়ার কথা ছিল SCO সামিট। আর এই বৈঠক ঘিরেই আন্তর্জাতিক স্তরে গুঞ্জন ছিল ভারতে এবার পা রাখতে পারেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকেও আমন্ত্রণ জানিয়েছিল ভারত। পাকিস্তান সেই আমন্ত্রণ রক্ষা নিয়ে চিন্তা ভাবনা করার আগেই ভারত বদলে দিল খেলা। ভারতে আগামী এসসিও বৈঠক হবে ভার্চুয়ালি। পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে ভারতের তরফ থেকে। কিন্তু হঠাৎ এমন সিদ্ধান্ত কেন নিল ভারত? জল্পনা আলোচনা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। কোনও বিবৃতি কি দেওয়া হয়েছে পররাষ্ট্রমন্ত্রকের তরফে? এমনটা নয় তো কাশ্মীরের জি২০ নিয়ে চিন বয়কট করায় এটা পাল্টা দিল ভারত।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর ও চিনের পররাষ্ট্রমন্ত্রী কুইন গাংয়ের বৈঠক হবে। ভারতে নয় ১ ও ২ রা জুন দক্ষিণ আফ্রিকায় হবে বৈঠক কারণ সেখানে চলছে ব্রিকস সম্মেলন কিন্তু এর সঙ্গে SCO সামিটে সম্পর্ক কি? বিশ্লেষকেরা বলেছিলেন হতে পারে ভারতে শি জিনপিং আসার আগেই ভারত বেজিংকে ঘুরিয়ে কড়া বার্তা দিতে পারে। সীমান্ত ও প্রকৃত নিয়ন্ত্রণরেখা আপাতত শান্ত কিন্তু তার মানে ঠান্ডা লড়াই এখনও শেষ হয়ে যায়নি ভারত-চিনের মধ্যে। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা, আন্তর্জাতিক সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখার মতো কড়া বার্তা ড্রাগনের দেশ নয়া দিল্লি অবশ্যই দেবে। কিন্তু তার আগে এত বড় সিদ্ধান্ত হুট করে কেন নিল ভারত।

পররাষ্ট্রমন্ত্রকের তরফে কোনও কারণ খোলসা করা হয়নি কি কারনে তা ভার্চুয়াল মাধ্যমে বৈঠক হবে তা স্পষ্ট নয়। SCO বৈঠকের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত বছর এসইও সম্মেলন উজবেকিস্তানের সমরকন্দে হয়েছিল। কোনও কারণ না জানা গেলেও বিশ্লেষক মহল বলছেন সেপ্টেম্বরেই জি২০ সম্মেলন আছে ভারতে। তখন ভারতে আসতেই হবে চিনের প্রেসিডেন্ট, রাশিয়ার প্রেসিডেন্টকে পরপর দুবার ভারত সফরে আসার ঝামেলা মেটাতেই ভারত ভার্চুয়ালি এই বৈঠক সারার সিদ্ধান্ত নিয়ে থাকতে পারে। তবে ভার্চুয়ালি হলেও জুলাই সাংহাই।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here