Home বিদেশ শেখ হাসিনার বিশেষ বার্তা যুক্তরাষ্ট্র থেকে! স্পেশাল মিটিং, দিল্লিতে বাইডেনের কোন মেসেজ ?

শেখ হাসিনার বিশেষ বার্তা যুক্তরাষ্ট্র থেকে! স্পেশাল মিটিং, দিল্লিতে বাইডেনের কোন মেসেজ ?

শেখ হাসিনার বিশেষ বার্তা যুক্তরাষ্ট্র থেকে! স্পেশাল মিটিং, দিল্লিতে বাইডেনের কোন মেসেজ ?

[ad_1]

শেখ হাসিনা যুক্তরাষ্ট্রর থেকে কী বার্তা নিয়ে ফিরলেন? আমেরিকার ভিসা নীতিতে বড় পরিবর্তন হতে পারে। যুক্তরাষ্ট্রর মাটিতেই গুরুত্বপূর্ণ মিটিং হয়েছে হাসিনার। দিল্লিতে বাইডেন হাসিনাকে কী বলেছিলেন? প্রকাশ্যে এল তথ্য শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরের পর ছবিটা কি কিছু বদলালো? শুক্রবারই সাংবাদিক বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু তার আগেই এমন কিছু তথ্য উঠে এল যা জল্পনা বাড়াচ্ছে। অলরেডি যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য তাদের ভিসা নীতির ঘোষণা করে দিয়েছেন। তারপরই শেখ হাসিনা বৈঠক করলেন যুক্তরাষ্ট্রের এক গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে।

দিল্লিতে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন ঠিক কী বলেছিলেন প্রধানমন্ত্রী শেষ হাসিনাকে এবার সে কথাও ঘোষণা করে দিল যুক্তরাষ্ট্র। বাংলাদেশ জাতীয় নির্বাচন যত এগিয়ে আসছে ততই যেন শ্যোনপক্ষীর মধ্যে নজরও বাড়ছে যুক্তরাষ্ট্র, এমনটাই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষক মহল। রীতিমত গরম হাওয়া বইছে বাংলাদেশের রাজনৈতিক মহলেই। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর গত সপ্তাহে ওয়াশিংটনে বাইডেন প্রশাসনের একাধিক শীর্ষ আধিকারিকদের সঙ্গে দেখা করেন হাসিনা। হোয়াইট হাউসের নিরাপত্তা কাউন্সিলের প্রধান জন কিরবি জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে
বৈঠকে বসেছিলেন জাতীয় উপদেষ্টা জ্যাক সুলিভান। এমন কী আলোচনা হল তাদের মধ্যে কৌতুহল বাড়ছে।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, বাংলাদেশের নির্বাচন ঘিরে দুদেশের মধ্যে জমা বরফ গলাতেই কি সুলিভানের সঙ্গে বৈঠকে বসলেন হাসিনা? কিরবি জানাচ্ছে বৈঠকে সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার গুরুত্ব নিয়ে কথা হয়েছে সুলিভান ও হাসিনার মধ্যে সুলিভানের সঙ্গে হাসিনার বৈঠকের পরই মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার জানিয়েছিলেন বাংলাদেশের নাগরিকরা যা চান আমেরিকাও তাই চায়। বাংলাদেশের কোনও বিশেষ রাজনৈতিক দলকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না। সেদেশের সরকার, বিভিন্ন রাজনৈতিক দল, গণমাধ্যম সকলেই চায় সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়া। আর ঠিক এই আলোচনাটাই নাকি দিল্লিতেও বাইডেনের সঙ্গে হয়েছিল আওয়ামি লিগ নেত্রীর। নিরাপত্তা কাউন্সিলের প্রধান জন কিরবি জানান প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে হাসিনার আলোচনায় বাংলাদেশের অবাধ ও সুষ্ঠ নির্বাচন নিয়ে কথা হয় একইসঙ্গে তারা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা সহ বিভিন্ন দ্বিপাক্ষীয় ইস্যুতে কথা বলেছেন। এখন দেখার বাংলাদেশের প্রধানমন্ত্রী এবিষয়ে ঠিক কী তথ্য তুলে ধরেন।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here