Home আপডেট সংসদ-কাণ্ডে ধৃত চার, ইউএপিএ ধারায় অভিযোগ, আজ তোলা হবে কোর্টে

সংসদ-কাণ্ডে ধৃত চার, ইউএপিএ ধারায় অভিযোগ, আজ তোলা হবে কোর্টে

সংসদ-কাণ্ডে ধৃত চার, ইউএপিএ ধারায় অভিযোগ, আজ তোলা হবে কোর্টে

[ad_1]

ডেস্ক: বুধবারের সংসদ-কাণ্ডে ধৃত চার জনকে সন্ত্রাসবিরোধী অবৈধ কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) অভিযুক্ত করা হয়েছে। আজ, বৃহস্পতিবার এদের কোর্টে তোলার কথা।

ধৃত চার জন হলেন ডি মনোরঞ্জন, সাগর শর্মা, নীলম আজাদ এবং অমল শিন্ডে। নিরাপত্তাব্যবস্থা ভেঙে সংসদের অধিবেশন কক্ষে ঢুকে দর্শক গ্যালারি থেকে ঝাঁপ দিয়ে ধোঁয়া ছড়ানোর জন্য ধরা হয়েছে মনোরঞ্জন ও সাগরকে। আর নীলম এবং অমলকে গ্রেফতার করা হয়েছে সংসদ ভবনের বাইরে ধোঁয়ার ক্যানেস্তারা খোলার জন্য।

পুলিশের এক সিনিয়র আধিকারিক জানান, ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ধারা (দাঙ্গা লাগানোর উদ্দেশ্য নিয়ে প্ররোচনা দেওয়া), ১২০-খ ধারা (ফৌজদারি ষড়যন্ত্র), ৪৫২ ধারা (অনধিকার প্রবেশ), ১৮৬ ধারা (জন-কার্য পালনে জনপ্রতিনিধিকে বাধা দেওয়া), ৩৫৩ ধারা (কর্তব্যপালনে বাধা দিতে জনপ্রতিনিধিদের আক্রমণ করা বা অপরাধমূলক শক্তি প্রয়োগ করা) এবং ইউএপিএ-র ১৬ ও ১৮ ধারা মোতাবেক ধৃত চার জনের বিরুদ্ধে পার্লামেন্ট স্ট্রিট থানায় এফআইআর দায়ের করা হয়েছে।

ওই আধিকারিক বলেন, “আমরা তাদের গ্রেফতার করেছি এবং তাদের সহযোগীকে ধরার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছি। ললিত ঝা নামে ওই সহযোগী গা ঢাকা দিয়ে রয়েছে। বিশেষ সেলের কাউন্টার ইন্টেলিজেন্স ইউনিটের হাতে তদন্তভার তুলে দেওয়া হয়েছ।”

আরও তদন্তের জন্য যাতে ধৃতদের পুলিশ হেফাজতে নেওয়া যায় তার জন্য তাদের আজ বৃহস্পতিবার পাটিয়ালা হাউস কোর্টে তোলা হবে বলে ওই আধিকারিক জানান।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তরা গত কয়েক দিন ধরে আলাদা আলাদা ভাবে রাজধানীতে এসে পৌঁছোয়। অভিযোগ, তার পর ওই ললিত ঝা গুরগাঁওয়ে তার একজন বন্ধু ভিকির বাড়িতে তাদের নিয়ে যায়।

আর-এক আধিকারিক জানান, “সংসদের নিরাপত্তাবেষ্টনী ভাঙার পরিকল্পনা তারা গত জানুয়ারিতেই করেছিল। সংসদের বাদল অধিবেশনে সংসদভবনের চত্বরে এসে মনোরঞ্জন এর মহড়াও (রেইকি) দিয়েছিল।”

সূত্র বলেছে, “কিছু দিন আগে স্থানীয় সাংসদ প্রতাপ সিমহার ব্যক্তিগত কর্মীদের সঙ্গে যোগাযোগ করে মনোরঞ্জন এবং ১৪ ডিসেম্বরের জন্য একটি ভিজিটরস পাস জোগাড় করে। মঙ্গলবার সরকারি কর্মী তাকে ডেকে পাঠান এবং ১৪-এর বদলে ১৩ ডিসেম্বরের জন্য পাস সংগ্রহ করে নিতে বলেন। বুধবার সকালে তারা ভিকির বাড়ি থেকে একটা রেডিও ট্যাক্সি করে পার্লামেন্টে এসে পৌঁছোয়। মনোরঞ্জন ও সাগর ভিতরে ঢুকে যায় এবং ললিত, নীলম এবং অমল ভবনের বাইরে অপেক্ষা করে।”  

আরও পড়ুন

নিরাপত্তায় বড়সড় খামতি, লোকসভায় ধোঁয়া-তাণ্ডব! কী ভাবে ভিতরে ঢুকলেন ২ বহিরাগত 

বিজেপি সাংসদের অনুমোদিত প্রবেশপত্র নিয়েই লোকসভায় তাণ্ডব! কে এই প্রতাপ সিমহা?     

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here