Home বিদেশ সন্ত্রাস বিরোধী যুদ্ধে পাকিস্তান ? হারে হারে চেনে ভারত, ইরানের ইরাদা সফল হওয়ার চান্স শূণ্য

সন্ত্রাস বিরোধী যুদ্ধে পাকিস্তান ? হারে হারে চেনে ভারত, ইরানের ইরাদা সফল হওয়ার চান্স শূণ্য

সন্ত্রাস বিরোধী যুদ্ধে পাকিস্তান ? হারে হারে চেনে ভারত, ইরানের ইরাদা সফল হওয়ার চান্স শূণ্য

[ad_1]

সুযোগ বুঝে পাকিস্তান ক্যাপচারের ফন্দি আঁটছে ইরান। জানেন তেহরান কোন পাকিস্তান কে সাহায্য করতে চাইছে? ২০০% নিশ্চিত? পাকিস্তান সাকসেসফুল হতে দেবে তো ইরানকে? সন্ত্রাসের আঁতুড়ঘর পাকিস্তান হবে কিনা সন্ত্রাস বিরোধী? ইরান পাকিস্তান সম্পর্ক এবার আরও গভীর। অসময়ে ইসলামাবাদ এর পাশে দাঁড়ালো তেহরান। সন্ত্রাস বিরোধী যুদ্ধে পাকিস্তানকে সাহায্য করার ঘোষণা করলো ইরান।

ইরানের সশস্ত্রবাহিনী এর জন্য তৈরি সাফ জানিয়ে দিলেন ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি। কিন্তু যে পাকিস্তান সন্ত্রাসের আঁতুড়ঘর, যে পাকিস্তান কে ভারত অনেক আগেই সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে দেগে দিয়েছে সেই দেশই কিনা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করবে? ওই যে কথায় বলে
প্রকৃতি বদলা নেয় এখন সেই পাকিস্তানের বুকেই পরপর বোমা বিস্ফোরণ-অহরহ চলছে হামলার ঘটনা। দুদিন আগে পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমের বেলুচিস্তান আর উত্তর-পশ্চিমের খাইবার পাখতুনখোয়ায় ভিন্ন দুটো আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে, আহত একাধিক মানুষ।

এখন পাকিস্তানের গলায় অন্য সুর। পাকিস্তানের প্রধানমন্ত্রী কাকার সরকার দেশ থেকে সন্ত্রাসবাদ নির্মূল করতে বদ্ধপরিকর। আর সেই পাকিস্তানের হাত শক্ত করতেই এবার হাত মেলালো ইরান। ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানকে সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়ে দিয়েছে কিন্তু, সন্ত্রাসের আঁতুড়ঘর পাকিস্তান লড়বে সন্ত্রাসের বিরুদ্ধে? ভারত পাকিস্তান কে চেনে। ২০১৬ সালে ভারত বলেছিল সন্ত্রাসবাদ পাকিস্তানের জাতীয় নীতি। যে সন্ত্রাসের ফল ভোগ করে ভারত সহ প্রতিবেশীরা। গোটা বিশ্ব সেটা জানে যে পাকিস্তানে জইশ ই মহম্মদ, হিজবুল মুজাহিদিন, আল বদরের মতো জঙ্গি সংগঠনের সাড়ে ৫০০-রও বেশি জঙ্গিঘাঁটি সক্রিয়, সেই দেশকে সঙ্গে নিয়েই ইরান লড়বে সন্ত্রাসের বিরুদ্ধে! সেক্ষেত্রে এই লড়াই কতটি সাকসেসফুল হবে সেটা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যায়। আর এদিকে পাকিস্তানের সেনাবাহিনী পুলিশ ও বিচার বিভাগের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই হামলায় জরিতদের চিহ্নিত করে সর্বোচ্চ শাস্তি প্রদান করা হবে বলে ইরানের সেনাপ্রধান এর মধ্যেই আশা প্রকাশ করেছেন, আশা দেখিয়েছেন পাকিস্তানকে। পাকিস্তান ও সেই স্বপ্ন দেখছে ইরানের হাতে হাত রেখে। ইরান পাকিস্তান আরো বেশি কাছাকাছি আসছে। এখন দেখার এই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই ইরান পাকিস্তানের ক্ষেত্রে ঠিক কি রকম পর্যায়ে গিয়ে দাঁড়ায়।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here