Home বিদেশ সাগরে কীভাবে আগুন ছড়াচ্ছে হামাস? পাওয়ার হাতের মুঠোয়

সাগরে কীভাবে আগুন ছড়াচ্ছে হামাস? পাওয়ার হাতের মুঠোয়

সাগরে কীভাবে আগুন ছড়াচ্ছে হামাস? পাওয়ার হাতের মুঠোয়

[ad_1]

সাগরে আগুন ঝড়াচ্ছে হামাস। এবার জলে নামিয়ে দিলো এ কোন ভয়ঙ্কর কারেন্ট মাছ? টর্পেডোর কাঁটায় বিঁধবে ইসরাইলের পাওয়ার। জোর শক দেবে “আল আসেফ”? ১ সেকেন্ডেই হাই ভোল্টেজ পাওয়ার? ভারতের ক্ষমতায় কাঁপে শত্রু দেশ। ইন্ডিয়ান নেভির গেম চেঞ্জা রইসরাইলের রিস্ক বাড়ছে। বড় ট্র্যাপে ইহুদী ভূমি। সাগরে বিদ্যুৎ খেলাচ্ছে টর্পেডো। প্রবল শক্তি সঞ্চয় হামাসের। ইলেকট্রিক ইল মাছের মতো এই খতরনাক অস্ত্র কাঁপিয়ে দিতে পারে ইহুদী ভূমিকে। তাহলে কী এই কারেন্ট জালেই ফেঁসে যাবে ইসরাইলি সেনা? কী এই টর্পেডো?

ভারতের হাতেও আছে এই গেম চেঞ্জার টর্পেডো। তাও আবার দেশীয় প্রযুক্তিতে তৈরি। শুনলে চমকে যাবেন, ভারতের হাতে আছে এমন সাঙ্ঘাতিক সিস্টেম যেখানে সাধারণ টর্পেডো পৌঁছতে পারবে না, সেখানে কাজ করবে ওই স্মার্ট টর্পেডো সিস্টেম। বর্তমান যুগে, যে কোনও দেশের নৌবাহিনীর অন্যতম নির্ভরযোগ্য অস্ত্র। বিশেষ করে শত্রু সাবমেরিনকে ধ্বংস করতে টর্পেডো একেবারে দুর্ধর্ষ। সিগার-আকৃতির, অটোনমাস আন্ডারওয়াটার মিসাইল। আধুনিক টর্পেডোতে রয়েছে এমন এক জটিল প্রযুক্তি, যা কয়েক সেকেন্ডের মধ্যে ভয়ঙ্কর শক্তি উৎপন্ন করতে পারে। যে কোনও টর্পেডোর একটি নির্দিষ্ট রেঞ্জ থাকে। লক্ষ্যবস্তুকে ওই সীমার মধ্যে থাকতে হবে। তবেই আঘাত হেনে শত্রুর সাবমেরিন ধ্বংস করতে পারে টর্পেডো। গুঁড়িয়ে দিতে পারে শত্রুদেশের রণতরী ও।বিশ্বের তামাম নৌসেনা বিভিন্ন রকমের টর্পেডো ব্যবহার করে। আর সেই খতরনাক অস্ত্র এবার প্যালেস্টাইন জঙ্গি গোষ্ঠীর হাতে। আল আসেফ নামের ওই টর্পেডো হামাসের অস্ত্রভান্ডারকে আরও বেশি পাওয়ারফুল করলো।

ব্যাপক চাপে পড়ে গেল ইসরাইল। অলরেডি টর্পেডো তৈরি এবং পরীক্ষা করার ভিডিও প্রকাশ করে দিয়েছে হামাস। ইসরাইলি পেট্রল বোট ও যুদ্ধজাহাজকে ধ্বংস করে দেওয়াই হামাসের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই আল আসেফের একমাত্র টার্গেট। নতুন মিশনে হামাস। জলপথে ইসরাইলের বুকে কাঁপুনি ধরাচ্ছে টর্পেডো। ভিডিওতে দেখানো হয়েছে মাটির নিচে সুড়ঙ্গের ভেতর কিভাবে টর্পেডো বানিয়েছে হামাস। যা ছোড়া হচ্ছে একটা অস্থায়ী প্ল্যাটফর্ম থেকে। তবে এর গতি, পাল্লা কিংবা এতে কি পরিমাণ বিস্ফোরক রয়েছে সেগুলো কিছুই স্পষ্ট করেনি হামাস। সালভোস রকেটের পর টর্পেডো, কিভাবে সামাল দেবে ইহুদী ভূমি? বিষয়টা ইসরাইলের জন্য চ্যালেঞ্জিং। কিন্তু ভারতের কাছে জলভাত।

কারণ বরুণাস্ত্র, তক্ষক, শৈন। ২০১৬ থেকে শুরু। সময়ের সাথে সাথে ইন্ডিয়ান নেভিতে টর্পেডোর একের পর এক আধুনিক ভার্সন এসেছে একে একে। এমনকি ভারতের হাতে আছে স্মার্ট টর্পেডো সিস্টেম। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এটা এমন সিস্টেম যেখানে ক্ষেপণাস্ত্র ও টর্পেডো প্রযুক্তির মিশ্রণ ঘটানো হয়েছে। না এখানেই শেষ নয়।ভারতে আরও কয়েকটা নতুন ধরনের টর্পেডো নিয়ে গবেষণা চলছে। যেগুলিকে বলা হচ্ছে গেম চেঞ্জার। অর্থাৎ, যা একবার নেভিতে অন্তর্ভুক্ত হলে, ভারত গোটা বিশ্বের সমীহ আদায় করে নেবে। টর্পেডো-যুদ্ধে ভারত একলাফে অনেকটা এগিয়ে যাবে। এখন দেখার ইসরাইল হামাসের এই নতুন মিশনকে সামাল দিতে কোন পথে হাঁটে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here