Home খেলাধুলো সিএবির বছরে গাড়ি ও খাওয়ার খরচ ১ কোটি ৬৯ লক্ষ টাকা! সৌরভের সামনেই এজিএম-এ উঠল প্রশ্ন question raised on cost of 1 crore 69 lakhs for car and food in CAB AGM in presence of Sourav Ganguly sup

সিএবির বছরে গাড়ি ও খাওয়ার খরচ ১ কোটি ৬৯ লক্ষ টাকা! সৌরভের সামনেই এজিএম-এ উঠল প্রশ্ন question raised on cost of 1 crore 69 lakhs for car and food in CAB AGM in presence of Sourav Ganguly sup

সিএবির বছরে গাড়ি ও খাওয়ার খরচ ১ কোটি ৬৯ লক্ষ টাকা! সৌরভের সামনেই এজিএম-এ উঠল প্রশ্ন question raised on cost of 1 crore 69 lakhs for car and food in CAB AGM in presence of Sourav Ganguly sup

[ad_1]

কলকাতা: এক বছরে গাড়ির বিল ১ কোটি ২৭ লাখ। এক বছরে খাওয়ার বিল ৪২ লক্ষ টাকা। সব মিলিয়ে ১ কোটি ৬৯ লক্ষ টাকা খরচ। এই খরচ দেখে আপনার মনে হতেই পারে এটা কিসের হিসেব? এত টাকার গাড়ি কিংবা খাওয়ার খরচ কোথায় লাগলো? কোন কারণে এত টাকার গাড়ি এবং খাই খরচ? উত্তর ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল। অর্থাৎ সিএবি। বঙ্গ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। শনিবার সিএবির বার্ষিক সাধারণ সভায় বিভক্ত বছরের যে হিসেব দেওয়া হয়েছে তাতে সারা বছর গাড়ি এবং খাওয়ার খরচ বাবদ প্রায় ১ কোটি ৭০ লাখ।

এই বিপুল পরিমাণ খরচ নিয়ে এজিএম-এ প্রশ্ন তোলেন প্রাক্তন সিএবি কর্তা বিশ্বরূপ দে। যদিও উত্তরে সিএবির বর্তমান কর্তারা আগামী বছর খরচ যাতে কমানো যায় সে বিষয়ে আশ্বাস দেন। তবে এই বিপুল পরিমাণ খরচের পরেও বিগত অর্থ বর্ষে সিএবির আয়ের পরিমাণ প্রায় ৬৫ কোটি টাকা। গত আর্থিক বর্ষে ভারতীয় ক্রিকেট বোর্ডের থেকে প্রায় ৯৫ কোটি টাকা পেয়েছে সিএবি। যা তার আগের বছরের চেয়ে প্রায় ৩০ কোটি টাকা বেশি। এই আয়ের টাকা কিছুটা ভাগ করার সিদ্ধান্ত হয়েছে সিএবি অনুমোদিত সব সংস্থার মধ্যে।

এদিন এজিএমে সিএবির তরফে জানানো হয়, গত বছরের আয় থেকে অনুমোদিত সংস্থাগুলিকে ৩ লক্ষ টাকা করে আর্থিক অনুদান দেওয়া হবে। এমনিতেই ২ লক্ষ টাকা অনুদান দেওয়া হয়। এবার বাড়তি ৩ লক্ষ টাকা দেওয়া হবে। কয়েকদিন পরে বিশ্বকাপ থাকলেও এদিনের বার্ষিক সভায় বেশি কিছু আলোচনা হয়নি তা নিয়ে। অনুমোদিত সংস্থা গুলিকে টিকিট বন্টন নিয়ে যে জটিলতা তৈরি হয়েছিল তা নিয়েও কথা হয়নি। সূত্রের খবর, বিসিসিআইয়ের তরফ থেকে এখনও কোনও সিদ্ধান্ত আসেনি। ফলে ৫ই অক্টোবর পর্যন্ত অপেক্ষা করা হচ্ছে। তারপর ঠিক হবে অনুমোদিত সংস্থা টাকার বিনিময় কোটার কটা টিকিট কিনতে পারবে।

আরও পড়ুনঃ ODI World Cup 2023 Knowledge Story: ওডিআই বিশ্বকাপে সবথেকে বেশি সোনার ব্যাট জিতেছে কোন দেশ? দেখে নিন এক ঝলকে

সিএবির ৯২ তম বার্ষিক সাধারণ সভায় প্রাক্তন সচিব বাবলু কোলে প্রশ্ন তোলেন, ২১ দিন আগে এজিএমের নোটিশ পাঠানো হলেও কেন গঠনতন্ত্র মেনে সদস্যদের কাছে বার্ষিক ফিনান্সিয়াল রিপোর্ট ও অ্যানুয়াল রেকর্ড পাঠানো হয়নি। সেই কারণে সভায় যোগ দেওয়ার আগে প্রস্তুতিতে সমস্যা হয়েছে বলেও জানান তিনি। তবে গাড়ি এবং খাওয়ার বিল নিয়ে বিতর্ক ছাড়াও সভায় ঝড় ওঠে সৌরভের স্বপ্নের প্রজেক্ট ভিশন 20-20 বন্ধ হয়ে যাওয়া নিয়ে।

আরও পড়ুনঃ India vs Pakistan: একই দিনে ৩ বার পাকিস্তানকে হারাল ভারত, তরতরিয়ে উড়ল তেরঙা

সভায় উপস্থিত সৌরভের সামনেই প্রাক্তন যুগ্মসচিব ও কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে প্রশ্ন তোলেন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত ভিশন 20-20 প্রকল্পের কী হল? সিএবি প্রেসিডেন্ট স্নেহাশিস নাকি জানিয়েছেন, অনেক টাকা খরচ করে সারা বছরই ক্রিকেটারদের ট্রেনিং প্রোগ্রাম করা হচ্ছে। তাই আলাদা করে ভিশন প্রোজেক্ট রাখা হয়নি। সৌরভের স্বপ্নের প্রজেক্ট বন্ধ হওয়া নিয়ে প্রশ্ন করার পাশাপাশি বিশ্বরূপ দে দাবি জানান, রাজ্যে তৃণমূল স্তরে ক্রিকেটের উন্নয়নে বন্ধ হয়ে যাওয়া সাব ডিভিশন ক্রিকেট ফের চালুর ব্যাপারে। তবে বেশ কয়েক বছর বন্ধ থাকার পর পি সেন ট্রফি ফের চালু করায় সিএবিকে ধন্যবাদও জানিয়েছেন বিশ্বরূপ।

Tags: CAB, Sourav Ganguly

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here