Home বিদেশ সুড়ঙ্গে জমাট বাঁধছে হামাস ? প্যালেস্টাইনের মেরুদণ্ডে আঘাত। ভারতকে টেনে নিল ইসরাইল

সুড়ঙ্গে জমাট বাঁধছে হামাস ? প্যালেস্টাইনের মেরুদণ্ডে আঘাত। ভারতকে টেনে নিল ইসরাইল

সুড়ঙ্গে জমাট বাঁধছে হামাস ? প্যালেস্টাইনের মেরুদণ্ডে আঘাত। ভারতকে টেনে নিল ইসরাইল

[ad_1]

সুড়ঙ্গের ভেতর জমাট বাঁধবে হামাস? প্যালেস্টাইনের মেরুদণ্ড ভেঙে দেবে নেতানিয়াহুর দেশ। তলে তলে ভারতের হাতে কোন ব্রহ্মাস্ত্র তুলে দিল ইসরাইল? কাতারে কাতারে ভারতীয়, কেন ছুটে যাচ্ছে ইসরাইলের দিকে? মধ্যপ্রাচ্যের যুদ্ধ ঢেলে দিল ভারতকে। কিভাবে শুকিয়ে যাবে প্যালেস্টাইন? ১ লক্ষের লাইফ সেট। হামাসের ভুলের মূল্য চোকাতে গিয়ে কোথায় তলিয়ে যাবে প্যালেস্টাইন? ৯০ হাজারের কপালে বিরাট ফাঁড়া।
ভাতে মারার ফুলপ্রুফ প্ল্যান ইসরাইলের হাতে।প্যালেস্টাইনকে তিলে তিলে শেষ করে দিতে নেতানিয়াহুর হাতে এবার মোক্ষম অস্ত্র। নড়ে যাবে ভিত। ভারতকে দিল বড় সুযোগ। সত্যিই কি লটারি পেলো ১ লাখ ভারতীয়?’ হাতে মারার’ পাশাপাশি প্যালেস্টাইনকে ‘ভাতে মারতে’ অ্যাক্টিভ ইসরাইল।

অধিকৃত ভূখণ্ডের বিভিন্ন আবাসন প্রকল্প এবং শিল্পক্ষেত্রে ‘ওয়ার্ক ভিসা’ নিয়ে প্যালেস্তিনীয় নাগরিকদের এবার ছাঁটাই করতে চায় প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। সেই জায়গায় সুযোগ দিতে চায় ভারতীয় শ্রমিকদের। প্যালেস্টাইনের কপালে চরম দুঃখ। অলরেডি ইসরাইল বিল্ডার্স অ্যাসোসিয়েশন জানিয়ে দিয়েছে, সে দেশের নির্মাণশিল্পে কর্মরত ৯০ হাজারের বেশি প্যালেস্টাইনিকে ছাঁটাই করা হবে। পরিবর্তে ভারত থেকে এক লক্ষ শ্রমিককে নেওয়ার ছক হয়ে গেছে। যাতে পুরো সেক্টরটা পরিচালনা করতে এবং স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা যায়। ভারতের হাতে বড় সুযোগ। এতে ইসরাইলে ভারতীয় নির্মাণ শ্রমিকদের কপাল খুলে যাবে।

যুদ্ধবিধ্বস্ত ইসরাইলে যদি এই বিপুল পরিমাণ কর্মী নিয়োগ করা হয়, ভারতও যদি সব দিক বিবেচনা করে অনুমোদন দিয়ে দেয়, তাহলে ভারতের প্রান্তিক মানুষদের একটা বড় অংশের কর্মসংস্থান হবে। এ বিষয়ে নয়াদিল্লির সঙ্গে ‘পজিটিভ’ আলোচনা সারা হয়ে গেছে তেল আভিভের। কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, এতে যে ভারত-ইসরাইল সম্পর্ক আরও নিবিড় হবে সেটা যেমন নতুন করে বলার কথা নয়। তেমনই প্যালেস্টাইন সহ পশ্চিম এশিয়ার আরব দেশগুলোর ক্ষুব্ধ হওয়ার চান্স রয়েছে, সেটাও মানতে হবে। জানিয়ে রাখি, ওই নির্মাণকার্যে প্রায় ৯০ হাজার প্যালেস্টাইনি ইসরায়েলে কাজ করত। কিন্তু ৭ অক্টোবর হামাস অহামলার পর ইজরায়েলে আর কাজ করতে দেওয়া হচ্ছে না তাদের।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here