Home খেলাধুলো সুনীল ছেত্রী কটা ভাষায় কথা বলতে পারেন জানেন কি?

সুনীল ছেত্রী কটা ভাষায় কথা বলতে পারেন জানেন কি?

সুনীল ছেত্রী কটা ভাষায় কথা বলতে পারেন জানেন কি?

[ad_1]

বেঙ্গালুরু: ফুটবল মাঠে তিনি কি করতে পারেন সেটা সকলেই দেখেছেন এবং দেখে চলেছেন। ৩৮ বছর বয়সেও কুড়ি বছরের তরুণের তেজ। সুনীল ছেত্রী কোথায় গিয়ে থামবেন কেউ জানে না। অবশ্য ভারতীয় ফুটবলপ্রেমীরা চাইবেন তিনি অন্তত আরো কয়েক বছর খেলুন। সুনীল ছেত্রী যেমন ফুটবলে চ্যাম্পিয়ন, তেমনই পাঁচটা ভাষা বলতে পারেন তিনি। সুনীল ছেত্রী ইংলিশ, হিন্দি ছাড়াও নেপালি, বাংলা, পাঞ্জাবি এবং মারাঠি জলের মতো বলতে পারেন।

কোনকানি খুব ভালো বলতে না পারলেও বুঝতে পারেন সব। ছোটবেলায় দিল্লিতে আর্মি স্কুলে পড়ার কারণে এবং বহু পঞ্জাবি বন্ধু থাকায় পঞ্জাবি শিখে গিয়েছিলেন তাড়াতাড়ি। আর নেপালি তার মাতৃভাষা। কলকাতায় দীর্ঘদিন খেলেছেন এবং স্ত্রী বাঙালি বলে বাংলাও বলতে পারেন সুনীল। গোয়ায় খেলেছেন বলে মারাঠি এবং কোনকানি ভাষাও তার জানা।

সুনীল জানিয়েছেন ভারতের মতো দেশে জন্য তিনি গর্ববোধ করেন কারণ এত ভাষার দেশ এবং এত মানুষের প্রতিনিধিত্ব করা ভাগ্যের ব্যাপার। ছোটবেলায় লেখাপড়া করেছেন সৈনিক স্কুলে। তাই ডিসিপ্লিন এবং লড়াকু মনোভাব ছিল ছোট থেকেই। কিন্তু ফুটবল খেলে এই জায়গায় আসবেন সেটা কল্পনা করতে পারেননি।

অনেকেই তাকে প্রশ্ন করেন ভারতে না জন্মে ইউরোপের ছোট কোনও দেশে জন্মালেও হয়তো বিশ্বকাপ খেলে ফেলতেন। সুনীল তাদের বলেন এতে তার কোনও খারাপ লাগে না। তিনি বরং আশা রাখেন একদিন ভারত বিশ্বকাপ খেলবে। সেটা তিনি থাকতে থাকতে না হলেও অবসর নেওয়ার পরেও দেখে যেতে চান। ভারতীয় ফুটবল যে পথে এগোচ্ছে সেটা সঠিক বলেছেন সুনীল।

আগে এশিয়ার স্তরে জাপান, ইরান, কোরিয়া এবং সৌদির কাছাকাছি যেতে হবে। এটাই লক্ষ্য হওয়া উচিত ভারতের জানিয়ে দিয়েছেন ছেত্রী। ভারতের ফুটবল সাপ্লাই লাইন এই মুহূর্তে সঠিক দিশায় এগিয়ে চলেছে মনে করেন ক্যাপ্টেন, লিডার, লেজেন্ড।

Tags: Sunil Chhetri

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here