Home বিদেশ স্ট্রং হচ্ছে বাংলাদেশের বিমান বাহিনী, জন্ম ভারতে! ঘেঁষতে পারবে না শত্রুরা

স্ট্রং হচ্ছে বাংলাদেশের বিমান বাহিনী, জন্ম ভারতে! ঘেঁষতে পারবে না শত্রুরা

স্ট্রং হচ্ছে বাংলাদেশের বিমান বাহিনী, জন্ম ভারতে! ঘেঁষতে পারবে না শত্রুরা

[ad_1]

ফোর্সেস গোল ২০৩০ কে টার্গেট রেখে নতুন রূপে সাজছে বাংলাদেশের বিমান বাহিনী। দেশের আকাশ মুক্ত রাখাই তাদের কাজ। কড়া নজর শত্রুদের উপর। দেশটার আকাশসীমা কেন এত নিরাপদ? কেন শত্রুরা বাংলাদেশের আকাশ সীমায় ভুলেও যায় না? হাতে আছে বিশেষ প্রযুক্তি, মুহূর্তে ঝাঁঝরা করে দেবে শত্রুদের। বাংলাদেশের দুর্ধর্ষ বিমানবাহিনীর জন্ম কিন্তু ভারতের মাটিতে, কিভাবে হয়েছিল তার সূচনা?

গ্লোবাল ফায়ার পাওয়ার ২০২৩ এর রিপোর্ট বলছে, বাংলাদেশ সামরিক দিক থেকে রয়েছে ৪০তম স্থানে। বাংলাদেশের বিমান বাহিনীতে ২১,১০০ জন সেনা রয়েছে। বাহিনীতে উড়োজাহাজ রয়েছে প্রায় ২০৪ টি। যার মধ্যে যুদ্ধবিমান ৪৪টি, পরিবহন বিমান ১৭টি, প্রশিক্ষণ বিমান ৭৫টি এবং হেলিকপ্টার ৬৫টি। প্রয়োজনে বিশেষ অভিযানের জন্য রয়েছে দুটো উড়োজাহাজ। এছাড়াও রয়েছে চীনের তৈরি, ৩৭ টি এফ-৭ মাল্টি রোল ফাইটার, এগুলি মূলত রাশিয়ার মিগ-২১ এর আপডেটেড ভার্সন।

বাংলাদেশের বিমান বাহিনীর ইতিহাসের শুরুটা হয়েছিল ভারতের মাটিতে, নাগাল্যান্ডের ডিমাপুরে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত এক বিমান ঘাঁটিতে। অত্যন্ত রোমাঞ্চকর ভাবে। না এটা কোন রূপকথা নয়, বাস্তব বীরত্ব গাথা, যেখানে জড়িয়ে আছে স্বাধীনতা কামী বাঙালিদের স্বপ্ন। শুরু হয় মুক্তিযুদ্ধের এক দুঃসাহসী অপারেশন, নাম কিলো ফ্লাইট। সেদিন পাশে দাঁড়িয়েছিল ভারত সরকার। সাথে ছিল মুক্তিবাহিনীর বিমান উইং। বাংলাদেশের সৈন্যরা বুঝেছিল শত্রুদের সঙ্গে লড়াই করতে হবে চোখে চোখ রেখে। সেদিন দুঃসাহসিক বিমান যোদ্ধারা পাকিস্তানি বাহিনীকে ছিন্নভিন্ন করে দিয়েছিল। পরবর্তীকালে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশের দিকে চোখ তুলে তাকানোর সাহসও পায়নি।

শুরুতে বাংলাদেশের বিমান বাহিনীতে ছিল মাত্র ৯ জন বৈমানিক, ৪৭ জন বিমান সেনা আর মাত্র ৩টি বিমান। সময়ের নিয়মে আর বাংলাদেশ সরকারের অবিচল প্রচেষ্টায় আজ বাংলাদেশ বিমান বাহিনী আধুনিক বাহিনী হিসেবে প্রতিষ্ঠিত। বিমান বাহিনীর সেনাদের আধুনিক প্রশিক্ষণের জন্য রয়েছে বিমান সেনা প্রশিক্ষণ ইনস্টিটিউট। দেশটার দক্ষিণ দিকে এবং সমুদ্র উপকূলবর্তী আকাশ সীমায় শত্রুদের উপর নজর রাখছে উচ্চ ক্ষমতা সম্পন্ন লং রেঞ্জ র‍্যাডার RAT-31DL। আবহাওয়া সংক্রান্ত তথ্য খুব সহজেই বাংলাদেশের বিমান বাহিনীর কাছে চলে যাচ্ছে বিশেষ অ্যাপের মাধ্যমে।

২০০৯ থেকে ২০২০ অর্থবছর পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনীতে ১৬ টি F-7BGI যুদ্ধবিমান, ২৩টি PT-6 প্রশিক্ষণ বিমান,২ টি AW-119 KX প্রশিক্ষণ হেলিকপ্টার, ১৩ টি Mi-171SH হেলিকপ্টার, ১ টি Mi-171 VIP Saloon টি AW-139 হেলিকপ্টার, ১৬ টি K-BW বিমান ও ১৬ টি Yak-130 যুদ্ধ প্রশিক্ষণ বিমান, ৩ টি L-410 পরিবহন প্রশিক্ষণ বিমান ও ৫ টি C-130J পরিবহন বিমান যুক্ত হয়েছে। দেশটা তাদের বিমানবাহিনীকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে আপডেট করছে। যুক্ত রয়েছেন নারী সেনারাও। তবে অন্য দেশের জন্য সঙ্গে যুদ্ধ নয়, ‘বাংলার আকাশ রাখিব মুক্ত’ এই শ্লোগানেই উদ্বুদ্ধ বাংলাদেশের সেনাবাহিনী। দেশের মানুষকে নিরাপদ রাখাই তাদের মূল লক্ষ্য।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here