Home বিদেশ হামাসকে ফান্ডিং করতেন নেতানইয়াহুই! সিক্রেট ফাঁস ইজরায়েলের, কেন বুমেরাং হল গোপন প্ল্যান ?

হামাসকে ফান্ডিং করতেন নেতানইয়াহুই! সিক্রেট ফাঁস ইজরায়েলের, কেন বুমেরাং হল গোপন প্ল্যান ?

হামাসকে ফান্ডিং করতেন নেতানইয়াহুই! সিক্রেট ফাঁস ইজরায়েলের, কেন বুমেরাং হল গোপন প্ল্যান ?

[ad_1]

হামাসকে রীতিমত ফান্ডিং করত ইজরায়েলই! গোপন তথ্য ফাঁস নেতানইয়াহুর সিক্রেট প্ল্যান বুমেরাং হয়ে গেল কীভাবে? হামাসের হাত কার বিরুদ্ধে শক্তিশালী করেছিল ইজরায়েল কত কত টাকা টানেলের মাধ্যমে তেল আভিভ পাঠাতো জানেন? হামাস আজ হামাস হয়েছে ইজরায়েলের মদতে? ফাঙ্কেসটাইনের দৈত্যকে ইজরায়েল তাহলে নিজের হাতেই তৈরি করেছিল? নেতানইয়াহু আমেরিকার চোখকে ফাঁকি দিয়ে গোপনে কোন চাল চেলেছিলেন যা আজ ব্যাকফায়ার করে গেল? নাকি মার্কিন যুক্তরাষ্ট্রও সবটাই জানত? আপনার শুনে মনে হচ্ছে না নিজেদের শত্রুকে কেন শক্তিশালী করতে চেয়েছিল তেল আভিভ? এতদিন তো কেউ বিশেষ জানতই না এই তথ্য। তবে গোপন এই কথা ফাঁস করলেন। সৌদি আরবের প্রাক্তন গোয়েন্দা-প্রধান প্রিন্স তুর্কি আল-ফয়জ়ল ২০ অক্টোবর ইজ়রায়েলে-হামাসের এই বিশেষ সমীকরণ গোটা বিশ্বের কাছে ফাঁস করে দেন তিনি। আর তারপর তাৎপর্যপূর্ণ ভাবে ইজ়রায়েলও কিন্তু এর বিরোধিতায় সরকারি ভাবে তেমন কড়া কোনও মন্তব্য করেনি ইজরায়েল বলছে হামাসের সবচেয়ে বড় বন্ধু ইরান ও তুরস্ক সিরিয়াও নাকি তলে তলে সাহায্য করেছে।

ফাতাহকে শেষ করতেই হামাসকে সাপোর্ট? ফাতাহ কারা? এরা কীভাবে ক্ষতি করতে পারত ইজরায়েলের যে কাঁটা দিয়ে কাঁটা তুলতে চেয়েছিলেন নেতানইয়াহু সেই কাঁটাই ফুটল ইজরায়েলের গলায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্যালেস্তাইনের রাজনৈতিক দল ফাতাহকে দুর্বল করাই আসলে ছিল ইজরায়েলের লক্ষ্য তাই সূত্রের খবর, গাঁটের কড়ি না-হলেও কাতার প্রভৃতি দেশ থেকে আসা বিপুল ফান্ডিং লাগাতার হামাসের ডেরায় পৌঁছে দিয়ে আসছে নেতানিয়াহুর সরকার কিন্তু কেন? গাজা এবং পশ্চিম তীরের প্যালেস্তিনীয় অঞ্চলগুলি হামাস আর ফাতাহর মধ্যে বিভক্ত হয়েছিল নেতানইয়াহুর সরকার ভেবেছিল গাজাকে হাতের মুঠোয় করতে গেলে ফাতাহকে দমিয়ে রাখতে হবে ওয়েস্ট ব্যাঙ্ক আর গাজ়ার দখল নিয়েই তো আসলে টানাপড়েন। ওয়েস্ট ব্যাঙ্কে সরাসরি প্যালেস্তাইন সরকারের নিয়ন্ত্রণে। গাজ়াও কিন্তু একটা সময়ে তাই ছিল তবে ভোটে জিতে যা ছিনিয়ে নেয় হামাস। আর এই এক চিলতে ভুখন্ড গাজ়া ছাড়া সার্বভৌম রাষ্ট্র গঠন সম্ভব নয় প্যালেস্তাইনের পক্ষে। তাই গাজ়াকে হাত করে আদতে প্যালেস্তাইনকেই ঠুঁটো করতে চেয়েছে নেতানিয়াহুর সরকার।

৭ অক্টোবর হামলার পর ইজরায়েল ভারতের কাছে যে হামাসকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করার আবেদন করেছে হাস্যকরভাবে সেই ইজরায়েলর সহ মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, মিশর এবং জাপান হামাসকে একটি আঞ্চলিক সংগঠন হিসেবে স্বীকৃতি দিয়েছিল। ওয়াকিবহাল মহলের একাংশের দাবি হামাসকে খাইয়ে পড়িয়ে শক্তিশালী করার কারণ নেতানিয়াহুর ওয়ান পয়েন্ট অ্যাজেন্ডা স্বাধীন রাষ্ট্র হিসেবে যাতে মাথাচাড়া দিতে না পারে। প্যালেস্তাইন এছাড়াও কাতারি অর্থ হামাসের হাতে পৌঁছে দেওয়ার আরও একটা কারণ। নেতানিয়াহু যেনেতেনপ্রকারেণ গাজ়ায় শান্তি কিনতে চেয়েছিলেন সে জন্য গাজ়াবাসীদের যথেচ্ছ ওয়ার্ক পারমিটও দিয়ে এসেছে তাঁর সরকার। তাহলে হামাস কেন হঠাত করে ইজরায়েলের বিরুদ্ধে চলে গেল?নেতানইয়াহুকে কি বোকা বানিয়ে দিল ইজরায়েলিরাই। আন্তর্জাতিক বিশেষজ্ঞমহল বলছে ২০১৭ থেকে হঠাৎ খেলা ঘুরতে শুরু করে। হামাস রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয় প্যালেস্তাইনের কাঁধে কাঁধ মেলাতে তাদের কোনও আপত্তি নেই। বরং ‘ইহুদি-আগ্রাসন’-ই যে তাদের আসল শত্রু।

কূটনৈতিক মহলের একাংশের দাবি এরপরেই টানেল নেটওয়ার্ক বানিয়ে ইজ়রায়েলকে কার্যত অন্ধকারে রেখেই ঘুরপথে নিজেদের পকেট ভরতে থাকে হামাস। বেঞ্জামিন নেতানিয়াহু কেন তা ধরতে পারলেন না? এক্ষেত্রে একাংশের দাবি হামাসকে খতম করার পাশাপাশি’ মূর্খের স্বর্গে’ বাস করা নেতানিয়াহুকেও ক্ষমতাচ্যুত করতে চাইছেন ইজ়রায়েলিদেরই একটা বড় অংশ। হয়ত সেজন্যই অন্ধকারে রাখা হয়েছিল তাঁকে। তাহলে মোসাদ কি জানত এমন কোনও হামলা হতে পারে কিন্তু প্রধানমন্ত্রী নেতানইয়াহুকে জানাতে চাইনি তারা? বিভিন্ন মহলে উঠছে এধরণের প্রশ্নও এবার দেখার কালে কালে ইজরায়েল-হামাসের আর কত গোপন তথ্য ফাঁস হতে পারে এবার।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here