Home আপডেট ১ বৈশাখ ‘বাংলা দিবস’, সরকারি অনুষ্ঠানে গাইতে হবে ‘রাজ্য সংগীত’, নির্দেশ নবান্নের

১ বৈশাখ ‘বাংলা দিবস’, সরকারি অনুষ্ঠানে গাইতে হবে ‘রাজ্য সংগীত’, নির্দেশ নবান্নের

১ বৈশাখ ‘বাংলা দিবস’, সরকারি অনুষ্ঠানে গাইতে হবে ‘রাজ্য সংগীত’, নির্দেশ নবান্নের

[ad_1]

পয়লা বৈশাখকে সরকারিভাবে ‘বাংলা দিবস’ ঘোষণা করল রাজ্য সরকার। সঙ্গে ‘বাংলার মাটি বাংলার জল’ গানটিকে ঘোষণা করা হল রাজ্য সংগীত হিসাবে। এক বিজ্ঞপ্তি জারি করে এই নির্দেশ দিলেন বিদায়ী মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কীভাবে রাজ্য দিবস পালন করতে হবে ও রাজ্য সংগীত গাইতে হবে রয়েছে সেই সংক্রান্ত নির্দেশিকাও।

নবান্ন থেকে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, এবার থেকে ১ বৈশাখ দিনটিতে ‘শ্রদ্ধা ও মর্যাদা’পূর্ণভাবে ‘বাংলা দিবস’ পালন করতে হবে রাজ্যবাসীকে। এছাড়া সমস্ত সরকারি অনুষ্ঠানের শুরুতে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি গাইতে হবে ৫৯ সেকেন্ডের মধ্যে। গানটি গাওয়ার সময় উঠে দাঁড়াতে হবে। অনুষ্ঠান শেষে গাইতে হবে জাতীয় সংগীত।

রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তিকে সংখ্যালঘু তোষণের নির্লজ্জ চেষ্টা বলে দাবি করেছে বিজেপি। বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, মুসলিমদের একাংশ জাতীয় সংগীত গাইতে অসহমতি প্রকাশ করেন। জাতীয় সংগীত গাইতে গিয়ে কলকাতার বুকে একজন শিক্ষককে রক্তাক্ত হতে হয়েছে। পুলিশ তাঁকে কোনও সুবিচার দিতে পারেনি। সংখ্যালঘুদের সেই অংশকে খুশি করতে রাজ্য সংগীত চালু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যাতে তাদের আর জাতীয় সংগীত গাইতে না হয়।

 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here