আপনার এক মিনিট বাঁচাতে পারে বহু প্রাণ, সহজেই সনাক্ত করুন নকল ছবি,গুজব ছড়ানো পোস্টগুলি~দেখুন ভিডিও…….

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.1K
    Shares

শেয়ার করুন, বন্ধ করুন উস্কানিমুলক প্রাণঘাতী গুজব, সত্যিটা নিজে জানুন- সবাই কে জানান~

আমরা দাঙ্গা চাই না, আমরাই বন্ধ করব ছবি, ভিডিও-এর গুজব

ভারতবর্ষের মতো ধর্ম নিরপেক্ষ দেশের দাঙ্গা ছড়ানোর গুজবের বিরুদ্ধে এবার আপনি সোচ্চার হয়ে উঠুন। নিজেই বুঝতে পারবেন সেই উস্কানিমূলক ছবিটি ঠিক না ভুল। ব্যাবহার করুন “গুগল ইমেজ সার্চ”

 

Search by Image – Inside Search – Google
Now you can explore the web in an entirely new way by beginning your Google search with an image. Learn more about images on the web and your own photos.
google.com

 

এখন অ্যাপ আর সফটওয়ারের যুগ। অনেকেই নিজের মুনাফার জন্য দেশের নাগরিককে উস্কানি দিতেই থাকেন। সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে নানা কান্ড ঘটায়। যদিও তা ভারতের সংবিধান বিরোধী। তাই আপনাকেই সচেতন হতে হবে। আসুন এগিয়ে যাই একসাথে হাতে-হাত রেখে সঙ্কল্প করি এভাবে সোশ্যাল মিডিয়া কে হাতিয়ার করে মানুষের রক্তপাত বন্ধ করবই…

 

এবার একটি ছবি পেলে নিজেই বুঝে নিন ছবিটি আসল, নাকি অন্য কোনও স্থানে ঘটা ঘটনার ছবি দিয়ে গুজব তৈরি হচ্ছে। নাকি সেটা ফটোশপ করে তৈরি করা। সেই সমস্ত কিছুর হদিশ আপনাকে দেবে Google

Search by Image – Inside Search – Google
Now you can explore the web in an entirely new way by beginning your Google search with an image. Learn more about images on the web and your own photos.
google.com

 

আপনি ভাবছেন কী ভাবে সম্ভব!! এর জন্য আপনাকে একটু কষ্ট করতে হবে। কষ্ট করে কম্পিউটারের ব্রাউজার থেকে খুলতে হবে Google। তার জন্য আপনি Chrome 5+, Internet Explorer 9+, Safari 5+, Firefox 4+ যেকোনও ব্রাউজার কম্পিউটার থেকে ব্যবহার করতে পারেন।

এরপরে আপনাকে ডান দিকের উপরে Images লেখায় ক্লিক করতে হবে।

 

এবারে এই খুলে যাওয়া উইন্ডোর মধ্যে মাঝখানে Google এর নীচে যেমন কোনও বিষয় লিখে ছবি সার্চ করেন, সেখানেই আপনার কম্পিউটারে থাকা সেই সন্দেহজনক ছবিটি, আপলোড করে, টেনে এনে বা ড্রাগ করে ফেলুন, দেখবেন Google আপনাকে বলে দেবে ছবিটি কোথা থেকে তৈরি তার ইতিবৃত্তি। তাহলে আপনি নিজেই বিচার করে নিতে পারবেন ছবিটি আসল না নকল। মানুষের উপরে বিশ্বাস রাখুন। কিছুতেই দাঙ্গা ছড়াতে দেবেন না। একই ভাবে একটি ভিডিও যা আপনার কম্পিউটারে রয়েছে সেটা ড্রাগ করে নিয়ে গিয়ে youtube এ দিলে সেখানে আপনাকে বলে দেবে ভিডিও-র সঠিক ঠিকানা।

তাহলে আর দেরী না করে নিজেই দেখে নিন ছবিটি আসল না নকল। আর যদি মনে করেন কম্পিউটার নেই, মোবাইলে দেখলেন উস্কানীমূলক ছবি, তাহলে তা ডাউনলোড করে

 আমরাই আপনাকে বলে দেব সেই ছবিটির ইতিবৃত্তি। আপনিও হয়ে উঠুন দেশের একজন দায়িত্বশীল নাগরিক। আরও কিছু প্রশ্ন থাকলে আমাদের নীচের কমেন্ট বক্সে জানান।

 

আপনার মোবাইল ফোনে কিভাবে ব্যবহার করবেন একটি ভিডিওতে শিখে নিন নিজেই~

 

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.1K
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.