Home আপডেট Noapara-Dum Dum Cantonment Metro Trial: প্রথম ট্রায়াল রান হল নোয়াপাড়া-দমদম ক্যান্টনমেন্ট লাইনে, ছুটল ৭৩ কিমিতে- ভিডিয়ো

Noapara-Dum Dum Cantonment Metro Trial: প্রথম ট্রায়াল রান হল নোয়াপাড়া-দমদম ক্যান্টনমেন্ট লাইনে, ছুটল ৭৩ কিমিতে- ভিডিয়ো

Noapara-Dum Dum Cantonment Metro Trial: প্রথম ট্রায়াল রান হল নোয়াপাড়া-দমদম ক্যান্টনমেন্ট লাইনে, ছুটল ৭৩ কিমিতে- ভিডিয়ো

[ad_1]

মার্চে কলকাতা মেট্রোর তিনটি লাইনে বাণিজ্যিক পরিষেবা চালু হয়েছে। আর সেই রেশ কাটতে না কাটতেই আরও একটি লাইনে বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু করার দিকে আরও একধাপ এগিয়ে গেল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। রবিবার সন্ধ্যায় নোয়াপাড়া-বারাসত মেট্রো করিডরের (ইয়েলো লাইন) নোয়াপাড়া-বিমানবন্দর অংশের নোয়াপাড়া এবং দমদম ক্যান্টনমেন্ট স্টেশনের মধ্যে প্রথমবার ট্রায়াল রান হল। পরীক্ষামূলকভাবে দৌড়াল মেট্রোর একটি মেধা রেক। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে রবিবার সন্ধ্যা ৬ টা ১৮ মিনিটে ট্রায়াল রান শুরু হয়। ট্রায়াল রানের সময় দুটি রাউন্ডের ট্রিপ সম্পূর্ণ করেছে। শুধু তাই নয়, শুরুতেই গতির ঝড় তুলেছে। ঘণ্টায় সর্বোচ্চ ৭৩ কিলোমিটার বেগে ছুটেছে মেট্রো।

রঙের উৎসবের আগেরদিন যে নোয়াপাড়া এবং দমদম ক্যান্টনমেন্ট লাইনের মধ্যে ‘প্রাণ’ এল, সেই অংশের দূরত্ব হল তিন কিলোমিটার। আর নোয়াপাড়া থেকে বিমানবন্দর স্টেশনের দূরত্ব ৬.৫ কিমির মতো। মেট্রো সূত্রে খবর, নোয়াপাড়া এবং দমদম ক্যান্টনমেন্টের তিন কিমি লাইন নিয়ে কোনও সমস্যা নেই। ওই অংশের কাজ মসৃণভাবে এগিয়ে গিয়েছে। আপাতত ‘ফিনিশিং টাচ’ দেওয়া হচ্ছে। ফলে সেই অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু করতে বেশিদিন লাগবে না।

আরও পড়ুন: Bus Routes Changing for East-West Metro: মেট্রো চালু হতেই ৫০% কমেছে আয়, রুট পরিবর্তনের পথে ৩ বাস, কী হতে পারে নয়া পথ?

কিন্তু দমদম ক্যান্টনমেন্ট স্টেশন পেরোনোর পরই জটের মুখে পড়তে হচ্ছিল মেট্রো কর্তৃপক্ষকে। জবরদখলের জেরে কাজ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। মেট্রো সূত্রে খবর, আপাতত সেই সমস্যা মোটামুটি কেটে গিয়েছে। উল্লেখ্য, দমদম ক্যান্টনমেন্ট স্টেশনের পরই পড়ছে যশোর রোড স্টেশন। তারপরই বিমানবন্দর স্টেশন আছে। আর এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের মতো বিমানবন্দর মেট্রো স্টেশনকেও ‘ইন্টারচেঞ্জিং পয়েন্ট’ করে তোলার পরিকল্পনা করা হয়েছে। একদিকে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো এসে মিশবে। অন্যদিকে নোয়াপাড়া-বারাসত লাইনের মেট্রো আসবে।

আরও পড়ুন: Esplanade metro station: এসপ্ল্যানেড স্টেশন নিয়ে জট, পার্কস্ট্রিটে থামতে পারে জোকা মেট্রো,পরিবহণ হাব হবে?

কবে বাণিজ্যিক পরিষেবা শুরু হবে?

গত জানুয়ারিতে নোয়াপাড়া থেকে দমদম ক্যান্টনমেন্ট অংশের পরিদর্শন করেছিলেন মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি। সেইসময় মেট্রো কর্তৃপক্ষের তরফে আশাপ্রকাশ করা হয়েছিল যে মার্চের মধ্যেই চালু করে দেওয়া যাবে ওই অংশ। কিন্তু সেটা হয়নি। আর এখন আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গিয়েছে। ফলে আগামী জুনের আগে কোনওভাবেই ওই অংশ উদ্বোধনের সম্ভাবনা নেই।

অন্যদিকে, জানুয়ারিতেই মেট্রো কর্তৃপক্ষের তরফে আশাপ্রকাশ করা হয়েছিল যে জমিজট কেটে গেলে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে নোয়াপাড়া থেকে বিমানবন্দরের মধ্যে মেট্রো পরিষেবা শুরু করে দেওয়া যাবে। কিন্তু সেই সময়সীমা পূরণ করার সম্ভাবনা কার্যত নেই বলে মত সংশ্লিষ্ট মহলের। ফলে নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করতে ২০২৫ সাল হয়ে যেতে পারে।

আরও পড়ুন: Kolkata metro integrated fare chart: হাওড়া ও রুবি থেকে কোন মেট্রো স্টেশনে যেতে কত ভাড়া পড়বে? জেনে যাবেন এক ঝলকেই

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here