Home বিদেশ আরব সাগরে গুপ্তধন ? রাশিয়া মিয়ানমারের ভয়ানক চক্রব্যূহ! কীসের মোহ, চোখ ঘুরছে ভারতের

আরব সাগরে গুপ্তধন ? রাশিয়া মিয়ানমারের ভয়ানক চক্রব্যূহ! কীসের মোহ, চোখ ঘুরছে ভারতের

আরব সাগরে গুপ্তধন ? রাশিয়া মিয়ানমারের ভয়ানক চক্রব্যূহ! কীসের মোহ, চোখ ঘুরছে ভারতের

[ad_1]

আরব সাগরে ছুটে বেড়াবে রাশিয়ার ছেড়ে দেওয়া এই কারেন্ট মাছ? বাংলাদেশের বন্দরে লুকিয়ে রয়েছে পুতিনের গুপ্তধন? মিয়ানমার মস্কো জলের তলায় কোন সন্ধি করলো? আরব সাগরই যুদ্ধের মৌচাক? ভারত মহাসাগরে চীনের ছায়া আনছেন ভ্লাদিমির পুতিন? কোন যুদ্ধে ঝাঁপাচ্ছে মিয়ানমার রাশিয়া? ভারতের চক্রব্যূহে ফাঁসবে কারা? অ্যাকশন প্ল্যান রেডি, কিভাবে সাগরের অতলে ঘুরছে ভারতের চোখ আরব সাগরের তলায় কোন গুপ্তধনের সন্ধান? কি দেখে ছুটে আসছে, এত এত দেশ?রাশিয়া মিয়ানমারের পর চীন পাকিস্তান। পুতিনের যুদ্ধজাহাজ কি নিয়ে এলো ভারতের উপকণ্ঠে?

ভারত মহাসাগরীয় এলাকায় বেশ কয়েকটি যুদ্ধজাহাজ পাঠিয়ে দিয়েছে রাশিয়া। আপাতত বাংলাদেশের চট্টগ্রাম উপকূলে রয়েছে সেগুলো। না ভারতের জন্য নয়। মিয়ানমারের সঙ্গে একটা বিশেষ মহড়ায় অংশ নিতে রাশিয়া থেকে এই যুদ্ধজাহাজগুলি পাঠানো হয়েছে বলে খবর। মায়ানমার সরকারের সঙ্গে এই নিয়ে একটা ডিল হয়েছে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। তাই, যে ভারত মহাসাগরীয় অঞ্চলে দীর্ঘ দিন ধরে রাশিয়া ‘ব্রাত্য’ ছিল, যে অঞ্চলের জল-রাজনীতিতে পুতিনকে মাথা ঘামাতে দেখা যায়নি বহু দিন সেখানেই এবার ডিরেক্ট এন্ট্রি নিল রাশিয়া। তাহলে কি চীনের কনফিডেন্স ভর করল রাশিয়ার ওপর? এতোদিন চীনই ভারত মহাসাগর এবং সংলগ্ন এলাকায় ঢুকে পড়তো অযাচিত ভাবে। এবার, চীনের বন্ধু রাশিয়াও সেই পথেই হাঁটছে? মনে

করিয়ে দিই পাঁচ দশক পরে ভারত মহাসাগরের সন্নিকটে আবির্ভাব হয়েছে রাশিয়ার। যা ওই অঞ্চলের জল-রাজনীতিকে চঞ্চল করে তুলেছে। ৫০ বছরেরও বেশি সময় পরে কেন ভারতের কাছাকাছি অঞ্চলে এল রাশিয়া?মিয়ানমার এর সঙ্গে রাশিয়ার বাণিজ্যিক সম্পর্ক বহু পুরনো। মিয়ানমারে দীর্ঘ দিন ধরেই অস্ত্রশস্ত্রের জোগান দিয়ে আসছে রাশিয়া কিন্তু যৌথ ভাবে কোনও সামরিক মহড়ায় আগে কখনও অংশ নেয়নি রাশিয়া। যা আগে ঘটেনি এবার সেটাই ঘটলো। মিয়ানমার এবং রাশিয়ার মহড়া চলেছে গত ৭ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত। এই যৌথ মহড়ায় রাশিয়ার সাবমেরিন ধ্বংস করতে সক্ষম দুটি যুদ্ধজাহাজ অ্যাডমিরাল ট্রিবুটস ও অ্যাডমিরাল পান্তেলেয়েভ অংশ নিয়েছিল, ছিল মিয়ানমারের নৌবাহিনীর ফ্রিগেট। আক্রমণ প্রতিহত করার কায়দা অনুশীলন করেছে দুই দেশের নৌসেনা।

বিশেষজ্ঞদের একাংশের মতে, ভারত মহাসাগরে নিজেদের নৌবাহিনীর উপস্থিতি যেভাবে জোরদার করেছে রাশিয়া, তা যুক্তরাষ্ট্রের জন্য একটা বড় উদ্বেগ। শুধু রাশিয়া মায়ানমার নয়। ভারতের পশ্চিম উপকূলে আরব সাগরের জলে নতুন আলোড়ন তৈরি করেছে পাক চীন। শুরু করেছে সামরিক মহড়া। আরব সাগরের উত্তরাংশে নৌ ও আকাশপথে এই মহড়া চলছে। ১৭ নভেম্বর এই মহড়ার শেষ দিন ছিল। সে মহড়ায় ভারতের কড়া নজর ছিল। বেচাল দেখলেই দুই শত্রু দেশের বিরুদ্ধে অ্যাকশন নিতে ভারত চেয়ে দ্বিধা করবে না সেটা নতুন করে বলার দরকারই পড়ে না।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here