Home আপডেট জঞ্জালের জন্য দিতে হবে কর! নয়া নিয়ম চালু হচ্ছে রাজ্যের এই পুরসভায়, কত টাকা?

জঞ্জালের জন্য দিতে হবে কর! নয়া নিয়ম চালু হচ্ছে রাজ্যের এই পুরসভায়, কত টাকা?

জঞ্জালের জন্য দিতে হবে কর! নয়া নিয়ম চালু হচ্ছে রাজ্যের এই পুরসভায়, কত টাকা?

[ad_1]

যত্রতত্র আবর্জনা ফেলা রুখতে এবং সর্বোপরি আয় বাড়াতে আবর্জনা সংগ্রহের জন্য ফি বা কর ব্যবস্থা চালু করেছে বরাহনগর পুরসভা। সেই পথে হেঁটে এবার জঞ্জাল কর চালু করতে চলেছে কামারহাটি পুরসভা। সম্প্রতি পুরসভার বোর্ড মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। তারপরে জনগণের মতামত জানতে চেয়ে পুরসভার তরফে সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। যদিও এই সিদ্ধান্তের বিষয়ে জনগণের মতামত উল্লেখযোগ্য নয় বলেই জানিয়েছে পুরসভা।

আরও পড়ুন: কামারহাটি পুরসভার কাছে নথি তলব করল সিবিআই, ডাক ৩৪ জন কর্মীকেও

প্রাথমিকভাবে ঠিক হয়েছে, এর জন্য প্রতিটি বাড়ি থেকে অথবা ফ্ল্যাট থেকে মাসে ২০ টাকা করে কর নেওয়া হবে। তবে কী পদ্ধতিতে এই কর সংগ্রহ করা হবে, সে বিষয়ে এখনও কোনও নির্দিষ্টভাবে পরিকল্পনা করেনি পুরসভা। সেক্ষেত্রে সম্পত্তি করের সঙ্গে এই কর সংগ্রহ করা হবে নাকি আলাদাভাবে এই কর নেওয়া হবে তা আলোচনা করে পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে পুরসভা। 

উল্লেখ্য, বরাহনগর পুরসভার ক্ষেত্রে প্রতিমাসে ২০ টাকা করে জঞ্জাল কর নেওয়া হচ্ছে। এর জন্য নাগরিকরা পুরকর্মীদের হাতে কর দিচ্ছেন। সেক্ষেত্রে কামারহাটি পুরসভা কীভাবে এই কর সংগ্রহ করবে, তা পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে বলে জানা গিয়েছে।

এ বিষয়ে কামারহাটি পুরসভার চেয়ারম্যান গোপাল সাহা জানান, কেন্দ্রের নির্দেশে জঞ্জাল কর চালু করার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। কেন্দ্র সরকারের তরফে জঞ্জাল কর চালু করতে বলা হয়েছে। তা না হলে বরাত বন্ধ করে দেবে। সেই কারণে এই কর ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট রুলস ২০১৬-এর ৫৪ নম্বর ধারা অনুযায়ী আবর্জনা সংগ্রহ বাবদ কর ব্যবস্থা চালু করা হবে। প্রসঙ্গত বরানগরে নির্মল বন্ধুরা বাড়ি বাড়ি গিয়ে বর্জ্য সংগ্রহের পাশাপাশি কর আদায় করছেন। তাতে অবশ্য রাজি নন কামারহাটি পুরসভার কর্তারা। ফলে এ বিষয়টিতে তারা পরবর্তীতে সিদ্ধান্ত নেবেন।

ইতিমধ্যেই রাজ্যের বেশ কয়েকটি পুরসভা এই কর চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে কামারহাটি হল একটি। এই পুরসভায় ৭০ হাজারের বেশি পরিবার রয়েছে। প্রায় কয়েক লক্ষ মানুষ বসবাস করে এই পুর এলাকায়। এই এলাকাতে মিশ্র ভাষাভাষীর মানুষের বসবাস। এখানেও নির্মল বন্ধুরা বাড়ি বাড়ি থেকে পচনশীল এবং পচনশীল নয় এমন জঞ্জাল সংগ্রহ করেন। এবার এই কাজের জন্য নাগরিকদের দিতে হবে জঞ্জাল কর।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here