Home লাইফস্টাইল জনপ্রতি বছরে কফি খান প্রায় দশ কেজি করে, এই দেশের মানুষেরা আদ্যন্ত ‘কফিখোর’ বটে! | এই দেশের মানুষেরা আদ্যন্ত ‘কফিখোর’ বটে!

জনপ্রতি বছরে কফি খান প্রায় দশ কেজি করে, এই দেশের মানুষেরা আদ্যন্ত ‘কফিখোর’ বটে! | এই দেশের মানুষেরা আদ্যন্ত ‘কফিখোর’ বটে!

জনপ্রতি বছরে কফি খান প্রায় দশ কেজি করে, এই দেশের মানুষেরা আদ্যন্ত ‘কফিখোর’ বটে! | এই দেশের মানুষেরা আদ্যন্ত ‘কফিখোর’ বটে!

[ad_1]

oi-Ritesh Ghosh

  • |
Google  Bengali News

কফি (Coffee) একটি এমন পানীয় যা প্রায় প্রত্যেকেই কম-বেশি পছন্দ করেন। বিশেষ করে শীতকালে ভারতীয়রা চায়ের সঙ্গে সঙ্গে কফির কাপেও তুফান তোলেন। ভারতের কয়েকটি রাজ্য বাদে কাশ্মীর থেকে কন্যাকুমারী মূলত চায়ের কাপেই চুমুক দিতে বেশি স্বচ্ছন্দ। অর্থাৎ বলতে গেলে সাধারণভাবে ভারতীয়দের সবচেয়ে পছন্দের ড্রিঙ্ক হল চা-ই। ফলে এদেশে কফি অন্তত চায়ের চেয়ে শতযোজন পিছিয়ে রয়েছে।

ভারতে না হলেও বিশ্বজুড়ে কফির আলাদা গুরুত্ব রয়েছে বৈকি। অনেকেই জানেন, এমন অনেক দেশ আছে যেখানকার মানুষ চায়ের থেকে বেশি কফি পছন্দ করেন বা। শুধু পছন্দ করেন বললে ভুল হবে চায়ের থেকে অনেক বেশি পরিমাণে কফি তারা পান করেন এবং বলতে গেলে কফি তাঁদের সবচেয়ে প্রিয় পানীয়।

Coffee

Weight Loss Tips: জিমে না গিয়েও আপনি এই পাতাগুলি খেয়ে কমাতে পারেন চেহারাWeight Loss Tips: জিমে না গিয়েও আপনি এই পাতাগুলি খেয়ে কমাতে পারেন চেহারা

পরিসংখ্যান বলছে, জনপ্রতি বিশ্বে সবচেয়ে বেশি কফি পান করে থাকেন ফিনল্যান্ডের মানুষ। প্রতিবছরে গড়ে একজন ফিনল্যান্ডবাসী ৯.৬ কেজি কফি পান করেন। যা ভারতীয় হিসাবে কল্পনা করাও বেশ দূরহ। তারপরে রয়েছে তার পাশেরই আর একটি দেশ নরওয়ে। নরওয়েতে প্রতিবছর একজন মানুষ ৭.২ কেজি কফি পান করে থাকেন। তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের আরও একটি দেশ নেদারল্যান্ডস। সে দেশে গড়ে একজন মানুষ প্রতিবছর ৬.৭ কেজি কফি পান করে থাকেন।

Coffee

'ফ্যাটি লিভার’ রোগ কী, কীভাবেই বা মিলবে এর থেকে রেহাই, জানুন ‘ফ্যাটি লিভার’ রোগ কী, কীভাবেই বা মিলবে এর থেকে রেহাই, জানুন

দেখা যাচ্ছে, বিশেষ করে ইউরোপের দেশগুলি যেখানে সারা বছর শীতল আবহাওয়া থাকে, সেই দেশগুলি যেমন – ফিনল্যান্ড, নরওয়ে, নেদারল্যান্ডসের পাশাপাশি সুইডেন, অস্ট্রিয়া, সার্বিয়া, ডেনমার্ক, জার্মানি, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া – এই দেশগুলিতে জনপ্রতি কফি পানের মাত্রা অনেক বেশি।

Coffee

কোন কোন খাবার খেলে হাড় ক্রমশ দুর্বল হতে থাকে, জানেনকোন কোন খাবার খেলে হাড় ক্রমশ দুর্বল হতে থাকে, জানেন

অন্যদিকে ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে থাকা দেশগুলি এবং বিশেষ করে তৃতীয় বিশেষ দেশগুলিতে কফি পান করার মাত্রা অনেকটাই কম। যেমন – ইন্দোনেশিয়া, তুরস্ক, নাইজেরিয়া, এমনকী চিনেও মানুষ খুবই কম মাত্রায় কফি পান করে থাকেন।

ভারতে জনপ্রতি সারা বছরে একজন মানুষ মাত্র ১০০ গ্রাম কফি পান করেন। যা ইউরোপের শীতল আবহাওয়ার দেশগুলির সঙ্গে কোনও তুলনাতেই আসে না। যদিও দক্ষিণ ভারতে, বিশেষ করে কর্নাটকের মতো রাজ্যে, সারা দেশের তুলনায় জনপ্রতি কফি পানের মাত্রা অনেকটাই বেশি। এবং রাজ্যে কফির উৎপাদনও সারা দেশের মধ্যে সর্বোচ্চ।

English summary

Know the list of Highest Coffee Consuming Countries, Finland 1st, Where India Ranks

Story first Monday, June 19, 2023, 19:29 [IST]

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here