Home বিনোদন প্রয়াত সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল – KhaborOnline

প্রয়াত সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল – KhaborOnline

প্রয়াত সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল – KhaborOnline

[ad_1]

কলকাতা: প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল। শুক্রবার ৭৮ বছর বয়সে দুপুর দেড়টা নাগাদ দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন বিশিষ্ট গায়ক তথা সুরকার। শিল্পীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বেশ কিছু দিন ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। অবশেষে শুক্রবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। জানা গিয়েছে, বার্ধক্যজনিত কারণেই মৃত্যু হয়েছে গায়কের।

মায়ের উৎসাহেই মাত্র চার বছর বয়সে অনুপ ঘোষালের সঙ্গীতের তালিম শুরু হয়। দেবব্রত বিশ্বাসের কাছ থেকে রবীন্দ্রসঙ্গীতের শিক্ষা নিয়েছিলেন। তাঁর নজরুলগীতিও শ্রোতাদের বিশেষ পছন্দের। শ্যামাসঙ্গীতেও মুন্সিয়ানা ছিল তাঁর। সত্যজিৎ রায় পরিচালিত ‘গুপি গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’র মতো ছবিতে সঙ্গীত পরিবেশন করেছিলেন তিনি। যেসব গান এখনও সমান ভাবে জনপ্রিয়। ১৯৮৩ সালে মুক্তি পাওয়া হিন্দি ছবি ‘মাসুম’-এর ‘তুঝসে নারাজ নেহি জিন্দেগি’ গানটি চিরস্মরণীয় হয়ে রয়ে গিয়েছে। বাংলা এবং হিন্দি গানের পাশাপাশি তিনি ভোজপুরি এবং অসমিয়া ভাষায়ও গান গেয়েছেন।

২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভা নির্বাচনে প্রার্থী করেন তাঁকে। প্রথম বার ভোটে দাঁড়িয়ে জয়ী হন তিনি। হুগলির উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক হয়েছিলেন অনুপ। তবে এর পরে আর তাঁকে টিকিট দেয়নি তৃণমূল। রাজনীতির সঙ্গেও বিশেষ যোগাযোগ ছিল না গায়কের।

শিল্পীর মৃত্যুতে শোকজ্ঞাপন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘অনুপ ঘোষালের প্রয়ানে সঙ্গীতজগতে অপূরণীয় ক্ষতি হল। আমি অনুপ ঘোষালের পরিবার, আত্মীয়-পরিজন অনুরাগীদের কাছে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

প্রসঙ্গত, ২০১১ সালে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ এবং ২০১৩ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ পেয়েছিলেন প্রয়াত সঙ্গীতশিল্পী।

আরও পড়ুন: শ্রীকৃষ্ণ জন্মভূমি মামলায় মসজিদের জমি সমীক্ষা স্থগিত করল না সুপ্রিম কোর্ট

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here