Home বিদেশ ভয়ানক চক্রব্যূহে জেলেনেস্কি, মস্কো থেকে কী পাঠালেন পুতিন ? শীতে ইউক্রেনের উপর বড় ফাঁড়া

ভয়ানক চক্রব্যূহে জেলেনেস্কি, মস্কো থেকে কী পাঠালেন পুতিন ? শীতে ইউক্রেনের উপর বড় ফাঁড়া

ভয়ানক চক্রব্যূহে জেলেনেস্কি, মস্কো থেকে কী পাঠালেন পুতিন ? শীতে ইউক্রেনের উপর বড় ফাঁড়া

[ad_1]

কোন চক্রব্যূহে আটকে যাচ্ছে ইউক্রেন? ৫২ দিন পর বিশাল ট্র্যাপে পড়ে গেল কিয়েভ। জানেন? জোরালো হামলা চালাতে মস্কোয় বসে কি পাঠালেন পুতিন? এবার শীতেই শুরু হবে আসল খেল। জেলেনস্কির কনফিডেন্স ভেঙে গুঁড়িয়ে দেবেন পুতিন? ফায়ার ফাইটারদের চাপ বাড়তে চলেছে। এবার কী অন্ধকারে ডুববে ইউক্রেন? হামাস ইসরাইল যুদ্ধ ইউক্রেন থেকে নজর সরাচ্ছে? ভরাডুবি অবধারিত? রাশিয়া ইউক্রেন যুদ্ধের রণক্ষেত্রে কি ঘটতে যাচ্ছে? রাশিয়ার গ্যাস পাইপ, তেলের ভান্ডার তছনছ হলে কি ঘটে যাবে আন্দাজ আছে? ভয়াবহ আটক চালানোর জন্য পুরোদমে তৈরি মস্কো। মধ্যপ্রাচ্যের হামাস ইসরাইল যুদ্ধে যখন ডুবে গোটা বিশ্ব, তখন পুতিন তলে তলে গোপনে কি প্ল্যান করছেন? এটা ট্রেলার।

কিয়েভকে টার্গেট করে একের পর এক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রুশ বাহিনী। ইউক্রেনের রাজধানীতে প্রায় দু মাসের শান্তি পরিস্থিতির পর ফের জ্বলছে কিয়েভ। ফ্রন্টলাইনের বিভিন্ন অঞ্চল রাতভর ড্রোন হামলার ঢেউ প্রতিরোধ করেছে। তাতেও সবকিছু তছনছ হয়েগেছে। ৫২ দিনের দীর্ঘ বিরতির পর শত্রুরা কিয়েভের ওপর নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করায় হঠাৎ করেই চাপে পড়ে গেছে কিয়েভ। কিয়েভকে টার্গেট করে কোন অস্ত্র ছুঁড়েছিল ইউক্রেন সেটা বোঝার চেষ্টা চলছে। ২০২২ এর শীত ভুলতে পারছে না ইউক্রেন। কারণ জ্বালানির অভাবে দীর্ঘ সময়ের জন্য হিমাঙ্কের তাপমাত্রায় হাজার হাজার মানুষ কাটিয়েছে তাপ বা বিদ্যুৎ ছাড়া। আগের বছর ইউক্রেনের জ্বালানি গ্রিড টার্গেট হওয়ার পর জেলেনেস্কির দেশ এই শীতে নতুন করে রাশিয়ার বিমান হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে। তার মধ্যেই রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র হামলা।

ইস্কান্দার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নাকি এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে কিয়েভের ওপর, জানার চেষ্টা চালাচ্ছে ইউক্রেনের এয়ারফোর্স। তার পরেও জেলেনেস্কি কনফিডেন্সের সঙ্গে বলছেন পশ্চিমা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে ইউক্রেন। এবার শীতকালে জ্বালানি অবকাঠামোগুলোতে রাশিয়ার আক্রমণ মোকাবিলায় তারা তৈরি। শুধু তাই নয়, ইউক্রেনের হুঁশিয়ারি, মস্কো শীতকালে তাদের জ্বালানি অবকাঠামোতে হামলার পুনরাবৃত্তি করলে রাশিয়ার তেল ও গ্যাস অবকাঠামোতে হামলা চালাতে পারে জেলেনেস্কির দেশ কিন্তু পুতিন এসবে কান দিচ্ছেন না। ইউক্রেনে আরো জোরালো হামলার প্রস্তুতি নেওয়ার লক্ষ্যে এবছর সেনাবাহিনীতে ৪ লাখ সৈন্য নিয়োগ করেছে মস্কো।

অতএব এবারের শীতে ইউক্রেনকে যে আরো বড় অ্যাটাকের মুখোমুখি হতে হবে সেটা নতুন করে বলার অপেক্ষায় রাখে না। ‌তবে মনে বিশেষজ্ঞদের একাংশের মতে, কিয়েভ ও পশ্চিমা দেশগুলোর আশঙ্কা সত্যি করে শীতের আগে রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে হামলা চালালে পুতিনের জন্যেও সেই পরিণতি বিশেষ ভালো হবে না।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here