Home বিদেশ Philips Layoffs: ফের ছাঁটাইয়ের হুঁশিয়ারি ফিলিপ্স সংস্থার, চাকরি হারাতে পারেন ৬০০০- এর বেশি কর্মী

Philips Layoffs: ফের ছাঁটাইয়ের হুঁশিয়ারি ফিলিপ্স সংস্থার, চাকরি হারাতে পারেন ৬০০০- এর বেশি কর্মী

Philips Layoffs: ফের ছাঁটাইয়ের হুঁশিয়ারি ফিলিপ্স সংস্থার, চাকরি হারাতে পারেন ৬০০০- এর বেশি কর্মী

Philips Layoffs: ২০২৩ সালের শুরু থেকেই একাধিক টেক কোম্পানি (Tech Companies) কর্মী ছাঁটাইয়ের (Layoffs) কথা ঘোষণা করেছে। গতবছরের শেষভাগ থেকেই চলছে এই ট্রেন্ড। অ্যামাজন, গুগল, মাইক্রোসফট, মেটা- সব কোম্পানিই কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে। এবার শোনা গেল নতুন বছরে কর্মী ছাঁটাই করবে ফিলিপ্স (Philips) সংস্থাও। এর আগেও গতবছর অক্টোবর মাসে প্রায় চার হাজার কর্মীকে ছাঁটাই করেছে ফিলিপ্স কোম্পানি। সূত্রের খবর, নতুন করে ৬ হাজারের বেশি কর্মীকে ছাঁটাই করতে চলেছে এই সংস্থা। ফিলিপ্স কোম্পানির লোকসান হওয়ার কারণেই খরচ নিয়ন্ত্রণের জন্য এই বিপুল পরিমাণ ছাঁটাই করা হবে বলে শোনা গিয়েছে। 

সংবাদসংস্থা এএফপি- র একটি প্রতিবেদন অনুসারে ফিলিপ্স সংস্থার চিফ এগজিকিউটিভ Roy Jakobs এই কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছেন। এর পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে ২০২২ সাল তাঁদের কোম্পানির জন্য খুবই খারাপ সময় নিয়ে এসেছিল। সেই পরিস্থিতি পরিবর্তনের জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন Roy Jakobs। ২০২৫ সালের মধ্যে ৬০০০- এর বেশি কর্মী ছাঁটাই করবে ফিলিপ্স সংস্থা সেই ইঙ্গিতও দিয়েছেন কোম্পানির চিফ এগজিকিউটিভ। এবছর অর্থাৎ ২০২৪ সালে সম্ভবত ৫০ শতাংশ অর্থাৎ ৩ হাজার কর্মী চাকরি হারাতে পারেন। সংবাদসংস্থা এএফপি- র একটি প্রতিবেদন অনুসারে ফিলিপ্স সংস্থার প্রায় ১০৫ মিলিয়ন ইউরো ক্ষতি হয়েছে ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে। অর্থাৎ গতবছরের শেষভাগে এই বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছে কোম্পানি। আর তার জেরেই শুরু হয়েছে ব্যাপক হারে কর্মী ছাঁটাই। 

Google Layoffs: গুগলের ভাবমূর্তি নিয়ে কস্মিনকালেও এই ধরনের কিছু ভাবতে পারেননি কর্মচারীরা। যদিও ঠেলায় পড়ে সেরকমই দিন দেখতে হল গুগলের এক নিয়োগকারীকে। রিপোর্ট বলছে, চাকরিপ্রার্থীর সঙ্গে ফোনে কথা বলার সময় চাকরি চলে যায় খোদ গুগল রিক্রুটারের। যা হতবাক করেছে চাকরিপ্রার্থীদের। সম্প্রতি মিডিয়া রিপোর্টে এমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে।  যা সোশ্যাল মিডিয়াতেও খুব দ্রুত ভাইরাল হচ্ছে। গুগলের মতো কোম্পানি এই কাজ করতে পারে ভেবে হতবাক হয়েছেন চাকরিপ্রার্থীরা। 

ঠিক কী হয়েছিল ওই  কর্মীর সঙ্গে ?

মিডিয়া রিপোর্ট বলছে, ছাঁটাই ওই ব্যক্তির নাম ড্যান ল্যানিগান-রায়ান। উনি গুগলে নিয়োগকারী হিসাবে কাজ করছিলেন। রায়ান জানিয়েছেন, যে তিনি যখন একজন সম্ভাব্য প্রার্থীর সাথে কলে ছিলেন, তখন তার কলটি বিচ্ছিন্ন হয়ে যায়। পরে একটি কলের সময় তিনি কোম্পানির ওয়েবসাইটে লগ ইন করার চেষ্টা করেন, কিন্তু তাতে ব্যর্থ হন। এরপরই পুরো বিষয়য়টি মাথায় আসে তাঁর। তবে তাঁর দলে একমাত্র তিনিই নন যিনি এমন সমস্যার মুখোমুখি হয়েছেন। অন্যান্য সদস্যরাও তাদের সিস্টেম থেকে লগ আউট হওয়ার অভিযোগ করেছেন। প্রথমে ম্যানেজার বিষয়টিকে প্রযুক্তিগত সমস্যা বলে উড়িয়ে দেন। যদিও পরে আসল বিষয়টি সামনে আসে। 

আরও পড়ুন- অনলাইন অ্যাকাউন্টে পাসওয়ার্ড দিচ্ছেন ? অবশ্যই মানুন এই নিয়ম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here