Home আপডেট KMC advertisement policy: বিজ্ঞাপন নীতিতে বদল আনছে কলকাতা পুরসভা, শহরের দুটি রাস্তা হবে ‘অ্যাড ফ্রি জোন’

KMC advertisement policy: বিজ্ঞাপন নীতিতে বদল আনছে কলকাতা পুরসভা, শহরের দুটি রাস্তা হবে ‘অ্যাড ফ্রি জোন’

KMC advertisement policy: বিজ্ঞাপন নীতিতে বদল আনছে কলকাতা পুরসভা, শহরের দুটি রাস্তা হবে ‘অ্যাড ফ্রি জোন’

[ad_1]

শহরের দৃশ্যদূষণকে নিয়ন্ত্রণে আনতে  বিজ্ঞাপন নীতিতে বদল আনতে চলেছে পুরসভায়। যত্রতত্র বিজ্ঞাপন দেওয়া রুখতে এবার আরও কড়া ব্যবস্থা আনতে চলছে।পাশাপাশি শহরের দুটি  রাস্তা সম্পূর্ণ বিজ্ঞাপন মুক্ত করার পরিকল্পনা নিয়েছে পুরসভা। এই দুটি রাস্তা হল পার্ক স্ট্রিট এবং ক্যামাক স্ট্রিট। এছাড়া উৎসবের মরশুমে লাগামহীন বিজ্ঞাপনে নিয়ন্ত্রণ আনার পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। 

মেট্রোরেলকে নিতে হবে অনুমতি

পুরসভার বিনা অনুমতিতে শহরের কোথাও বিজ্ঞাপন দেওয়া যাবে না। মেট্রো রেল বা অন্য কোনও বড় সংস্থাকে শহরের কোথাও বিজ্ঞাপন দিতে গেলে পুরসভার অনুমতি নিতে হবে। এবার থেকে বিনা অনুমতিতে কোনও বিজ্ঞাপন লাগানো যাবে না। পুর আধিকারিকরা জানাচ্ছে, শহরে অনুমোদন ছাড়াই অনেক বিজ্ঞাপন টাঙানো হচ্ছে। সেগুলোকে  এবার বেআইনি ঘোষণা করা হবে। তার বিরুদ্ধে পুর কর্তৃপক্ষ আইনি ব্যবস্থাও নেবেন।  

জোনে ভাগ

কলকাতার রাস্তাঘাটকে বিজ্ঞাপনের জন্য বেশ কয়েকটি জোনে ভাগ করা হবে। ‘আউটডোর জোন’, ‘গ্রিন জোন’ এছাড়া ‘টেম্পোরারি জোন’-এ ভাগ করা হবে শহরের এলাকাগুলিকে। কলকাতার কোন হেরিটেজ ভবনের গায়ে বিজ্ঞাপান লাগানোকেও বেআইনি বলে ধরা হবে।

আরও পড়ুন। প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন

২১ নতুন নীতি

শহরের রাস্তাঘাটে বিজ্ঞাপনের বাড়বাড়ন্ত নিয়ে অভিযোগ আসছিল পুরসভার কাছে। যত্রতত্র বিজ্ঞাপনের লাগানো হয়েছে পুরসভার অনুমোদন ছাড়াই। এই বেআইনি বিজ্ঞাপনে  রুখতে ২১টি নতুন নীতি আনা হচ্ছে।খুব শীঘ্রি এই নীতির খসড়া প্রস্তাব নিয়ে পুরকর্তারা আলোচনা করবেন।

আরও পড়ুন। ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা

বিজ্ঞাপনে কিউআর কোড 

কোনও বিজ্ঞাপন পুরসভার অনুমোদন প্রাপ্ত কিনা তা বুঝতে বিজ্ঞাপনে কিউআর কোড লাগানো পরিকল্পনা নেওয়া হয়েছে। তাছাড়া ফেক্স, ব্যানার, হোডিং যাতে পরিবেশ বান্ধব উপাদান দিয়ে তৈরি হয় সেদিকেও নজর রাখার কথা বলা হবে নতুন বিজ্ঞাপন নীতিতে। 

গত আর্থিক বছরে বিজ্ঞাপন থেকে আয় নিয়ে সন্তুষ্ট ছিলেন না মেয়র ফিরহাদ হাকিম। তাই তাই নীতি চাইছিলেন বিজ্ঞাপন নীতির বদল আনতে। সেইমতো পুর আধিকারিকরা পরিকল্পনা করেছেন নয়া বিজ্ঞাপন নীতির।

আরও পড়ুন। গঙ্গার নীচ দিয়ে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রোর ১ মাস পূর্তি,এখনও কত যাত্রী চেপেছেন জানেন?

আরও পড়ুন। বন্দে ভারত স্লিপার ট্রেনে বাংলার ‘ছোঁয়া’, ২৭০ কোটির বরাত পেল কলকাতার সংস্থা

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here