শখের মোবাইল স্ক্রিনের আঁচড় তুলতে অষ্ট দাওয়াই

শেয়ার করুন সকলের সাথে...

ওয়েব ডেস্কঃ  পকেটে ঘষা খেয়ে কিংবা হাত থেকে পড়ে গিয়ে আঁচড় লাগতেই পারে আপনার প্রিয় ও পছন্দের স্মার্টফোন বা ট্যাব। সেই আঁচড়ের দাগ আপনাকে অনেক সময়ই কষ্ট দেয়। এবার তার হাত থেকে মুক্তি পেতে পারেন। আর তা এক্কেবারে নিজের হাতে মোবাইলের আঁচড়ের দাগ দূর করতে পারেন। তার জন্য আটটি উপায় বলে দিয়েছেন বিশিষ্ট প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশবেল।

তবে, উপায়গুলি প্রয়োগ করার আগে হ্যান্ডসেটটি অবশ্যই বন্ধ করে নেবেন। ডিভাইসের ভেতরের তরল পদার্থ চলে যাওয়া রোধ করতে হেডফোন, চার্জার ও অন্যান্য পোর্টগুলোও সিল করতে হবে। সাবধানতা অবলম্বন করলে আপনারা উপকৃত হবেন।

 

টুথপেস্ট

এক টুকরো তুলো অথবা একটুকরো নরম সুতি কাপড়ে সামান্য পরিমাণ টুথপেস্ট নিয়ে আঁচড় পড়া স্থানে আলতো ভাবে ঘষে দাগ দূর করা সম্ভব। দাগ উঠে গেলে আরেকটি ভেজা কাপড় দিয়ে বাড়তি টুথপেস্ট মুছে ফেলতে হবে। তবে, শর্ত হল জেলজাতীয় টুথপেস্ট ব্যবহার করা যাবে না।

গাড়ির আঁচড়ের দাগ দূর করার ক্রিম

মোবাইলের দাগ ওঠাতে টার্টল ওয়াক্স, ৩ এম স্ক্র্যাচ ও সোয়ার্ল রিমুভার ব্যবহার করা যাবে। একটুকরো নরম কাপড়ে ক্রিম নিয়ে আঁচড়ের উপর প্রয়োগ করতে হবে।

Image result for sandpaper use in mobile

শিরিষ কাগজ

মোবাইলের ট্যাপ খাওয়া অংশগুলোকে মসৃণ করতে ব্যবহার করা যেতে পারে শিরিষ কাগজ। তবে, যতটা সম্ভব মসৃণ শিরিষ কাগজ ব্যবহার করা উচিত। খুব সাবধানে অনুসরণ করতে হবে। নয়তো তা আরও বেশি আঁচড়ের কারণ হতে পারে।

বেকিং সোডা

একটি পাত্রে দু’ভাগ বেকিং সোডা ও এক ভাগ জল মিশিয়ে পেস্ট তৈরি করে পরিস্কার নরম কাপড় দিয়ে আঁচড়ের উপর প্রয়োগ করতে হবে। পরে আরেকটি পরিস্কার কাপড় দিয়ে পেস্ট মুছে ফেলতে হবে।

Image result for baby powder use in mobile scratch

বেবি পাউডার

বেকিং সোডার বদলে বেবি পাউডার ব্যবহার করেও স্ক্র্যাট রিমুভার পেস্ট তৈরি করা যাবে, প্রয়োগ করতে হবে একই পদ্ধতিতে।

Related image

ভেজিটেবল ওয়েল

ছোট স্ক্র্যাচের ক্ষেত্রে ব্যবহার করা যাবে ভেজিটেবল ওয়েল। আঁচড়ের উপর এক ফোটা ঐ ভেজিটেবল ওয়েল নিয়ে মুছে ফেলতে হবে।

ডিম ও পটাশিয়াম অ্যালুমিনিয়ামের মিশ্রণ

সসপ্যানে একটি ডিম ও এক চা চামচ পটাশিয়াম অ্যালুমিনিয়াম নিয়ে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় শুকাতে হবে। ওভেনে শুনানোর ক্ষেত্রে কাপড়টিকে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মুড়িয়ে নিতে হবে। কাপড়টি শুকিয়ে গেলে ঠান্ডা জলে ডুবিয়ে রাখতে হবে ২০-৩০ সেকেন্ড। উপরোক্ত ধাপগুলো তিনবার অনুসরণের পর কাপড়টিকে ৪৮ ঘন্টা বাতাসে রেখে শুকিয়ে নিতে হবে। এবার কাপড়টি দাগ তোলার কাজে ব্যবহার করতে হবে।

Image result for brasso, silvo

ব্রাসো, সিলভো ও অন্যান্য পলিশ

পলিশ ভেজানো তোয়ালে দিয়ে আঁচড়যুক্ত স্থানটি মুছে নেওয়া যেতে পারে। তবে, স্ক্রিনে ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ পলিশ স্ক্রিনের কোটিং নষ্ট করে।

 

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.